Logo
শিরোনাম

টুইন টাওয়ারে হামলার বর্ষপূর্তি

প্রকাশিত:রবিবার ১১ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ২৭ নভেম্বর ২০২২ |
Image

যুক্তরাষ্ট্রের টুইন টাওয়ারে সন্ত্রাসী হামলার ২১তম বার্ষিকী পূর্ণ হচ্ছে আজ। ২০০১ সালের ১১ই সেপ্টম্বেরের ওই হামলায় দুই হাজার ৯৮৩ জন নিহত হয়। ওই হামলার বার্ষিকীতে মার্কিন প্রতিরক্ষা দপ্তর পেন্টাগনে ভাষণ দেবেন প্রেসিডেন্ট জো বাইডেন।

রোববার ওয়ার্ল্ড ট্রেড সেন্টার, পেন্টাগন, ফ্লাইট নাইনটি থ্রি এবং ২৬শে ফেব্রুয়ারি ১৯৯৩ সালে ওয়ার্ল্ড ট্রেন সেন্টারে হামলায় নিহতদের স্মরণ করা হচ্ছে। নিহতদের সম্মানে 'ন্যাশনাল সেপ্টেম্বর ইলেভেন মেমোরিয়াল অ্যান্ড মিউজিয়াম' কর্তৃপক্ষ স্মরণ সভার আয়োজন করেছে। নিহতদের পরিবারকে তাদের স্বজনদের নাম পড়ে শোনানোর জন্য এ বছরও আমন্ত্রণ জানানো হয়েছে। হামলার ক্ষণ হিসাব কোরে ছয়দফা নীরবতা পালন করা হবে। রাতে লোয়ার ম্যানহাটনে আলো জ্বালিয়ে হতাহতদের সম্মান জানানো হবে। স্থানীয় সময় রোববার সকাল সাড়ে আটটায় শুরু হবে আনুষ্ঠানিকতা। 


আরও খবর



বিশ্বকাপে নিষিদ্ধ আর্জেন্টাইন সমর্থক !

প্রকাশিত:বুধবার ০৯ নভেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ২৭ নভেম্বর ২০২২ |
Image

ইয়াশফি রহমান : উগ্র সমর্থক কিংবা অবৈধ কোনো সংগঠনের সঙ্গে জড়িত, খাবার খেয়ে বিল না দেয়া এমন ৬ হাজার ব্যক্তির তালিকা প্রস্তুত করেছে আর্জেন্টিনার বুয়েন্স আয়ার্স কর্তৃপক্ষ। তাদেরকে কাতার বিশ্বকাপে গিয়ে খেলা দেখার ওপর নিষেধাজ্ঞা জারি করেছে আর্জেন্টিনা কর্তৃপক্ষ।

বুয়েন্স আয়ার্স সিটির জাস্টিস অ্যান্ড সিকিউরিটি মিনিস্টার মার্সেলো ডি আলেসান্দ্রো স্থানীয় একটি রেডিও স্টেশনকে বলেন, ‘যে ব্যক্তি এখানে সন্ত্রাসী কাজ করতে পারে, সে কাতারে গিয়েও করবে। আমরা চাই ফুটবলে শান্তি ফিরিয়ে আনতে। এ কারণে চাই হিংস্র সমর্থকদের মাঠের বাইরে রাখতে।’

তালিকাকৃত ব্যক্তিদের পরিচয় তুলে ধরে বুয়েন্স আয়ার্সের এই কর্তাব্যক্তি বলেন, ‘বারাস  নামে একটি সংগঠনের সঙ্গে যুক্ত তারা। যারা সব সমই খেলার মাঠে তথা স্টেডিয়ামে গিয়ে ধ্বংসাত্মক কর্মকাণ্ডের সঙ্গে জড়িত। এছাড়া তারা ট্রাপিটোস (আর্জেন্টিনায় নিষিদ্ধ একটি ব্যবসা) এবং বকেয়া বিলের সঙ্গে জড়িত তারা।

কাতার বিশ্বকাপ পরিচালনা কমিটির কর্মকর্তারা আগে থেকেই বলে আসছিলেন, ‘বিশ্বকাপে অংশগ্রহণকারী প্রতিটি দেশ থেকে পুলিশ সদস্যের একটি দল পাঠানো হবে যারা কাতারে এসে স্থানীয় পুলিশের সঙ্গে আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ে কাজ করবে।’

গত জুন মাসেই কাতার দুতাবাসের সঙ্গে আর্জেন্টিনার ন্যাশনাল সিকিউরিটি মন্ত্রণালয় একটি সমঝোতা চুক্তি সাক্ষর করে। যেটার মূল উদ্দেশ্যই হচ্ছে, আর্জেন্টাইন উগ্র সমর্থকদের বিশ্বকাপে গিয়ে খেলা দেখা থেকে বিরত রাখার ব্যবস্থা করা।

এ কারণেই মূলত  ৬ হাজার আর্জেন্টাইন সমর্থককে নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে কাতার স্টেডিয়ামে প্রবেশ করা থেকে। ডি আলেসান্দ্রো বলেন, ‘প্রায় তিন হাজারের মত বারাব্রাভা’র সমর্থককে এমনিতেই স্থানীয় লিগের ম্যাচে পর্যন্ত অনুমতি দেয়া হয় না স্টেডিয়ামে গিয়ে খেলা দেখার জন্য।


আরও খবর

ডু অর ডাই ম্যাচ মেসিদের

শনিবার ২৬ নভেম্বর ২০২২

আর্জেন্টিনাকে মাটিতে নামাল সৌদি

বুধবার ২৩ নভেম্বর ২০২২




কী হয়, চোখের পাতা কাঁপলে ?

প্রকাশিত:মঙ্গলবার ২২ নভেম্বর 20২২ | হালনাগাদ:রবিবার ২৭ নভেম্বর ২০২২ |
Image

নারী-পুরুষ উভয়েরই অমূল্য সম্পদ তাদের দুটি চোখ। এই চোখ দিয়েই আমরা দেখি রঙিন এই দুনিয়ার নানা দৃশ্য। কিন্তু কখনো কি ভেবে দেখেছেন এই মূল্যবান চোখ হঠাৎই অজানা কারণে কেঁপে ওঠে কেন? আর যদি চোখ কেঁপে বা লাফিয়ে ওঠে তবে এর ফলই বা কী?

চিকিৎসাশাস্ত্রে এ সমস্যাটির নাম ‘মাইয়োকিমিয়া’। দিনে দুবার এ সমস্যাটির সম্মুখীন হলে তা স্বাভাবিক। তবে মাত্রাতিরিক্ত বা বিরক্তির কারণ হয়ে দাঁড়ালে তা অবশ্যই চিন্তার বিষয়।

চিকিৎসকরা বলছেন, ৬টি মারাত্মক স্বাস্থ্য সমস্যার কারণ চোখের পাতা কেঁপে বা লাফিয়ে উঠতে পারে। এগুলো হচ্ছে- মানসিক চাপ বা দুশ্চিন্তা, ক্লান্তিবোধ, অতিরিক্ত ক্যাফেইন ও অ্যালকোহল সেবন। আপনি চাইলেই এ সমস্যা থেকে মুক্তি পেতে পারেন।

পুষ্টির ভারসাম্যের অভাবে চোখ কাঁপা শুরু করলে চিকিৎসকরা ধরে নেন শরীরে ম্যাগনেসিয়ামের ঘাটতি রয়েছে। যে কারণে সঠিক ডায়েটপ্ল্যান আর ওষুধ এখানে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে, যা একজন চিকিৎসক ছাড়া মোটেও সম্ভব নয়।  তাই এমন সমস্যার সম্মুখীন হলে দেরি না করে প্রয়োজনীয় চিকিৎসা গ্রহণ করুন আর বিপদমুক্ত থাকুন। 


আরও খবর

ডায়াবেটিসকে জানুন...

মঙ্গলবার ২২ নভেম্বর 20২২

যোগাসনে ব্যায়াম হবে পুরো শরীরের

সোমবার ১২ সেপ্টেম্বর ২০২২




সিলেটের সাথে উত্তরার সমাবেশ মিলিয়ে দেখুন:বাকীটা নির্বাচ‌নে কাদের

প্রকাশিত:সোমবার ২১ নভেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ২৭ নভেম্বর ২০২২ |
Image

কুমিল্লা ব্যুরো ঃ

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সড়ক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, গতকাল সিলেটের সমাবেশের সাথে ঢাকার উত্তরার সমাবেশ মিলিয়ে দেখুন। বুঝবেন কার পায়ের তলায় মাটি নেই। বাকীটা দেশের মানুষ নির্বাচনে সিদ্ধান্ত নেবে। সোমবার (২১ নভেম্বর) কুমিল্লা সেনানিবাসের এমআর চৌধুরী প্রাঙ্গণে সশস্ত্র বাহিনী দিবসের কেক কাটা শেষে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি। 

এ সময় কাদের আরো বলেন, শেখ হাসিনার মত নেতা না থাকলে এ দেশে উন্নয়ন হয় না তা প্রমাণিত সত্য। বাঞ্ছারামপুরের ঘটনাটি সাজানো বানানো। বাস্তবে সত্য নয়।

তিনি আরও বলেন, সশস্ত্র বাহিনী আমাদের দুর্যোগের বন্ধু। এছাড়াও জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমে নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালন করে সশস্ত্র বাহিনী  আন্তর্জাতিক পরিমÐলে দেশের ভাবমূর্তি উজ্জ্বল করেছে।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ৩৩ পদাতিক ডিভিশন জেনারেল অফিসার কমান্ডিং মেজর জেনারেল মো. মাইনুর রহমান,  বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট আবুল হাশেম খান এমপি, রাজি মোহাম্মদ ফখরুল এমপি, নাসিমুল আলম নজরুল এমপি, ডা. প্রাণ গোপাল দত্ত এমপি, নিজাম উদ্দিন হাজারী এমপি, এইচএম ইব্রাহিম এমপি, আঞ্জুম সুলতানা এমপি, এ্যারোমা দত্ত এমপি, উম্মে ফাতেমা নাজমা বেগম শিউলি এমপি, ফরিদা আলম সাকী এমপি, কুমিল্লা জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসান, কুমিল্লার পুলিশ সুপার আবদুল মান্নানসহ কুমিল্লা,ফেনী ,চাদঁপুর,নোয়াখালী, ব্রাহ্মণবাড়িয়া,লক্ষীপুর জেলার রাজনৈতিক ব্যক্তিত্বসহ বীরমুক্তিযোদ্ধা, বীরপ্রতীক, মুক্তিযোদ্ধা পরিবারবর্গ, সেনাবাহিনী ও প্রশাসনের ঊধ্বর্তন কর্মকর্তারা। অনুষ্ঠানে ৯৪০ জন বীরমুক্তিযোদ্ধা পরিবারের সদস্যদের হাতে উপহার সামগ্রী তুলে দেন অতিথিবৃন্দ।


আরও খবর



শস্য রপ্তানি চুক্তি স্থগিত রাশিয়ার

প্রকাশিত:রবিবার ৩০ অক্টোবর ২০২২ | হালনাগাদ:রবিবার ২৭ নভেম্বর ২০২২ |
Image

ইউক্রেনের সঙ্গে শস্য রপ্তানি চুক্তি স্থগিত করেছে রাশিয়া। শনিবার কৃষ্ণসাগরে রুশ নৌবহরে হামলার জেরে মস্কো এ সিদ্ধান্ত নিয়েছে।

এর আগে চুক্তি নবায়নের জন্য সবপক্ষকে আহ্বান জানায় জাতিসংঘ। সংস্থার মুখপাত্র স্টিফেন দুজারিক বলেন, যদি খাদ্য এবং সার যথাসময়ে বিশ্ব বাজারে না যায়, পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যেতে পারে। জুলাইতে ১২০ দিনের জন্য চুক্তিটি সই হয়। ১৯ নভেম্বর মেয়াদ শেষ হওয়ার কথা ছিল। এর আগেই চুক্তি থেকে বেরিয়ে গেলো মস্কো। দু'পক্ষের চুক্তিতে মধ্যস্থতা করে তুরস্ক এবং জাতিসংঘ। পহেলা আগস্ট কৃষ্ণ সাগরে ইউক্রেনের বন্দর দিয়ে রপ্তানি শুরু হয়। এরপর ৩৬৫টি জাহাজ, ৮ মিলিয়ন টন কৃষিপণ্য নিয়ে বন্দর ছেড়ে গেছে।


আরও খবর

থাইল্যান্ডে গাড়িবোমা বিস্ফোরণ

মঙ্গলবার ২২ নভেম্বর 20২২

হেরে গেলেন মাহাথির

রবিবার ২০ নভেম্বর ২০22




নওগাঁয় বাবা-মেয়ের মৃত্যু, মা-মেয়ে হাসপাতালে

প্রকাশিত:শনিবার ১৯ নভেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ২৭ নভেম্বর ২০২২ |
Image

শহিদুল ইসলাম জি এম মিঠন, স্টাফ রিপোর্টারঃ 


নওগাঁর পত্নীতলায় ট্রাক ও মোটরসাইকেল এর সংঘর্ষে শিশু মেয়ে জান্নাতুন ফেরদৌস (১১) এর মৃত্যুর মাত্র কয়েক ঘন্টার ব্যবধানে তার বাবা আবু সাইম সরকার (৩৮) এর ও মৃত্যু হয়েছে। একই দূর্ঘটনায় নিহত আবু সাইম সরকারের স্ত্রী মোসাঃ শান্তনা আক্তার (৩১) ও ছোট মেয়ে মোসাঃ লামিয়া জান্নাত (৫) গুরুতর আহত হয়েছেন। নিহত ও আহতদের বাড়ি নওগাঁর মহাদেবপুর উপজেলার উত্তর গ্রামে।

হাসপাতাল ও স্থানীয় সূত্রে জানা যায়, শুক্রবার সন্ধার দিকে আবু সাইম সরকার তার স্ত্রী ও দুই শিশু মেয়েকে নিয়ে একটি মোটরসাইকেল যোগে শশুর বাড়ী নওগাঁর পত্নীতলা উপজেলার আমন্ত গ্রামে যাচ্ছিলেন। পথিমধ্যে পত্নীতলা উপজেলার নজিপুর-সাপাহার সড়কের আত্রাই নদীর সেতুর উপর পৌঁছালে বিপরীত দিক থেকে আসা একটি ট্রাকের সাথে মটরসাইকেল এর সংঘর্ষে তারা সবাই ছিটকে রাস্তার উপর পরে মারান্তকভাবে আহত হলে স্থানীয়রা উদ্ধার করে তাদেরকে পত্নীতলা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স নিয়ে গেলে দায়িত্বরত চিকিৎসক জান্নাতুল ফেরদৌসকে মৃত ঘোষনা করেন এবং অপর ৩ জনের মধ্যে আবু সাইম সরকার ও শান্তনাকে আশঙ্কা জনক অবস্থায় উন্নত চিকিৎসার জন্য রাজশাহী মেডিক্যাল কলেজ (রামেক) হাসপাতালে প্রেরণ করেন। রাজশাহীতে চিকিৎসাধীন অবস্থায় শনিবার ভোর ৪টার দিকে আবু সাইম সরকার এর মৃত্যু হয়।

সত্যতা নিশ্চিত করে পত্নীতলা থানার ওসি সেলিম রেজা বলেন, এ দূর্ঘটনায় শিশু মারা গেছে এবং ৩ জন কে আহত অবস্থায় হাসপাতালে ভর্তি করার পর চিকিৎসাধী অবস্থায় শনিবার ভোরে আবু সাইম সরকারের মৃত্যু হয়েছে। 


আরও খবর