Logo
শিরোনাম

তুরস্কে পৌঁছেছে ইউক্রেনের শস্যবাহী প্রথম জাহাজ

প্রকাশিত:বুধবার ০৩ আগস্ট ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৯ সেপ্টেম্বর ২০২২ |
Image

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ ছয় মাস চলছে। এখনো চলছে দুপক্ষের লড়াই। তবে দুই দেশের প্রতিনিধিদলের মধ্যে খাদ্যশস্য নিয়ে চুক্তির পর এই প্রথম শস্যবাহী একটি জাহাজ তুরস্কের বসফরাস প্রণালিতে পৌঁছেছে।

গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার ইউক্রেন আগ্রাসনের পর ইউক্রেনের বন্দরগুলো অবরুদ্ধ ছিল। তবে সম্প্রতি জাতিসংঘ ও তুরস্কের মধ্যস্থতায় দুদেশ জাহাজ চলাচল আবারও শুরু করার ব্যাপারে ঐকমত্যে পৌঁছায়।

তুরস্ক ও ইউক্রেনের সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, সোমবার সকালে ‘রাজোনি’ নামের সিয়েরা লিওনের পতাকাবাহী জাহাজটি ওডেসা থেকে লেবাননেরডড ত্রিপোলি বন্দরের উদ্দেশে রওনা দেয়। আগামী কয়েক সপ্তাহের মধ্যে আরও কিছু জাহাজ যাত্রা করবে বলেও জানিয়েছেন তারা।

জাতিসংঘ ও তুরস্ক আলোচনার মাধ্যমে স্থির করেছে যে সাগরের এ কটি নিরাপদ করিডোর দিয়ে এই শস্যবাহী জাহাজ চলবে। প্রথম জাহাজটি ২৬ হাজার টন শস্য বহন করছে।

কৃষ্ণসাগরে অবরোধ আরোপের কারণে গোটাবিশ্বে যে খাদ্য সংকট সৃষ্টি হয়েছে, তা অস্বীকার করছে রাশিয়া। তবে গত মাসে রাশিয়া ও ইউক্রেনের মধ্যে নিরাপদে শস্য রপ্তানির সুযোগ তৈরি করার লক্ষ্যে চুক্তি স্বাক্ষরিত হয়। আর এতে মধ্যস্থতাকারী হিসেবে জাতিসংঘ এবং তুরস্কও সই করে।

চুক্তির শর্ত বলছে, ইউক্রেন থেকে খাদ্যবাহী কোনো জাহাজে রাশিয়া আক্রমণ করবে না, তবে এসব জাহাজে করে ইউক্রেন যেন অস্ত্র আনা নেওয়া করতে পারে তা নিশ্চিত করবে তুরস্ক।

ইউক্রেন বলছে, ওডেসা ও তার আশপাশের বন্দরগুলোতে আরো ১৬টি জাহাজ ৬ লাখ টন খাদ্যশস্য নিয়ে অপেক্ষা করছে। এসব খাদ্যপণ্য আফ্রিকা ও মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশ যেখানে সংকট রয়েছে, সেখানে রপ্তানি করা যাবে বলে আশা করা হচ্ছে।

জাতিসংঘের পরিসংখ্যান বলছে, খাদ্যশস্য রপ্তানির দিক থেকে ইউক্রেন বিশ্বের চতুর্থ স্থানে রয়েছে। সানফ্লাওয়ার তেলের ৪২ শতাংশ, ভুট্টার ১৬ শতাংশ এবং গমের ৯ শতাংশ উৎপাদিত হয় দেশটিতে। ইউক্রেনের গম সবচেয়ে বেশি রপ্তানি হওয়ার প্রথম তিনটি দেশের সারিতে রয়েছে মিসর, ইন্দোনেশিয়া ও বাংলাদেশ।


আরও খবর

তেলের দাম কমে ৯ মাসে সর্বনিম্ন

মঙ্গলবার ২৭ সেপ্টেম্বর ২০২২

মিয়ানমারে জান্তার গোলায় নিহত ২ শিশু

মঙ্গলবার ২৭ সেপ্টেম্বর ২০২২




নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জে ফ্ল্যাট বাসা থেকে স্বামী-স্ত্রীর লাশ উদ্ধার

প্রকাশিত:শনিবার ১০ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:সোমবার ২৬ সেপ্টেম্বর ২০২২ |
Image

বুলবুল আহমেদ সোহেল ঃ

নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জে ফ্ল্যাট বাসা থেকে স্বামী-স্ত্রীর লাশ উদ্ধার করেছে পুলিশ। শনিবার সন্ধ্যায়  সিদ্ধিরগঞ্জের সিআইখোলা কালাইতার পাড় মসজিদ সংলগ্ন মো: শাহাদাতের মালিকানাধীন পাঁচ তলা ভবনের টপ ফ্লোর থেকে তাদের লাশ উদ্ধার করা হয়। 

বাড়িওয়ালা শাহাদাৎ জানান, গত আগস্ট মাসে তারা স্বামী-স্ত্রী পরিচয়ে বাসা ভাড়া নেয়। মৃত রবিউল রাজ মিস্ত্রীর কাজ করতো বলে জানেন তারা। শনিবার বাড়ির অন্যান্য ভাড়াটিয়ারা রবিউলের ঘর থেকে দুর্গন্ধ পেয়ে তাকে জানালে সে ‘৯৯৯’-এ ফোন দেন। পরে পুলিশ এসে ভিতর থেকে দরজা বন্ধ ঘর খুলে স্বামী-স্ত্রীর লাশ উদ্ধার করে।

ভক্সপপ: শাহাদাৎ হোসেন, বাড়ির মালিক ও এলাকাবাসী। 

পুলিশ জানিয়েছে,লাশের পাশে একটি সুইসাইড নোট পাওয়া গেছে। এছাড়া পাওয়া গেছে একটি এফিডেভিট কপি যাতে লেখা রয়েছে গত জুনে লাকি দাস হিন্দু ধর্ম ত্যাগ করে ইসলাম ধর্ম গ্রহণ করে আয়েশা সিদ্দিক নামে রবিউলের সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হয়।

সিদ্ধিরগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো: মশিউর রহমান জানান, লাশ দুটি উদ্ধার করে ময়নাতদন্তের জন্য মর্গে প্রেরণ করা হয়েছে। ময়নাতদন্তের পর মৃত্যু সম্পর্কে আরো স্পষ্ট তথ্য পাওয়া যাবে।  


আরও খবর

ঢাকায় বাড়ছে বন্যার ঝুঁকি

শুক্রবার ২৩ সেপ্টেম্বর ২০২২

নারায়ণগঞ্জ সিটি করপোরেশন বাজেট ঘোষণা

মঙ্গলবার ২০ সেপ্টেম্বর ২০22




বাউফলে বিএনপির প্রতিষ্ঠা বার্ষিকীর শোভা যাত্রায় পুলিশি বাধা

প্রকাশিত:বৃহস্পতিবার ০১ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:বুধবার ২৮ সেপ্টেম্বর ২০২২ |
Image

পটুয়াখালী প্রতিনিধিঃ

পটুয়াখালীর বাউফলে পুলিশি বাধায় আনন্দ শোভাযাত্রা করতে পারেনি বিএনপি। বিএনপির ৪৪তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বাউফল পৌরসভা শাখা বিএনপির উদ্যোগে আজ বৃহস্পতিবার ১১ টার দিকে উপজেলা সদরের হাসপাতাল সড়কের অস্থায়ী দলীয় কার্যালয়ে আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করে। এতে সভাপতিত্ব করেন বাউফল পৌরসভা শাখা বিএনপির সভাপতি মো. হুমায়ন কবির। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিএনপি দলীয় সাবেক সাংসদ মো. শহিদুল আলম তালুকদার।

আলোচনা সভা ও দোয়া মাহফিল শেষে দুপুর সাড়ে ১২ টার দিকে আনন্দ শোভাযাত্রা বের হলে পুলিশ বাধা দেয়। তখন সড়কের ওপর বিএনপি ও এর সহযোগী সংগঠনের নেতা-কর্মীরা মিছিল দিতে থাকে।এ সময় নেতা-কর্মীরা পুলিশের সঙ্গে বাগ্‌বিতণ্ডায় জড়ান এবং একপর্যায়ে নেতা-কর্মীরা দলীয় কার্যালয়ের মধ্যে ফিরে যেতে বাধ্য হন।

এদিকে বিএনপির প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে উপজেলা  বিএনপির উদ্যোগে বিকেলে পৌর শহরের মডেল সরকারি মাধ্যমিক বিদ্যালয় সড়কের শৌলা লস ভবনের সামনে পৃথক আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। এতে উপজেলা বিএনরি আহ্বায়ক মো. আবদুল জব্বার মৃধার সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিএনপির কেন্দ্রীয় কমিটির সহদপ্তর সম্পাদক মুহাম্মদ মুনির হোসেন। সঞ্চালনায় ছিলেন উপজেলা বিএনপির সদস্য সচিব আপেল মাহামুদ ওরফে ফিরোজ।


আরও খবর



রাঙ্গামাটির সাফ বিজয়ী রুপনা চাকমার পরিবার

প্রধানমন্ত্রীর নির্দেশে নতুন ঘর পাচ্ছেন

প্রকাশিত:বুধবার ২১ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:বুধবার ২৮ সেপ্টেম্বর ২০২২ |
Image

 উচিংছা রাখাইন কায়েস,রাঙ্গামাটি ঃ

-প্রধানমন্ত্রী শেখ হাসিনা সাফ উইমেন্স চ্যাম্পিয়ানশিপ, ২০২২ এর শিরোপা বিজয়ী বাংলাদেশ নারী ফুটবল দলের একজন গর্বিত সদস্য রুপনা চাকমার জন্য তার নিজ শহর রাঙ্গামাটিতে একটি ঘর নির্মাণ করতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছেন। বাংলাদেশ সাফ নারী চ্যাম্পিয়নশীপের ফাইনালে স্বাগতিক নেপালকে ৩-১ গোলে হারিয়েছে।

প্রধানমন্ত্রী বর্তমানে জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৭তম৭78± সম্মেলনে যোগ দিতে নিউইয়র্কে অবস্থান করছেন। সামাজিক যোগাযোগ মাধ্যমে রুপনা চাকমার জীর্ণ কুটিরের ছবি ভাইরাল হলে তা প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করে এবং তিনি এই নির্দেশ দেন।

প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম বিষয়টি নিশ্চিত করে জানান-যুক্তরাষ্ট্রে অবস্থারত প্রধানমন্ত্রী রুপনা চাকমার ঘর নির্মাণের নির্দেশ দিয়েছেন। রুপনা চাকমা সাফ নারী ফুটবল চ্যাম্পিয়নশিপের সেরা গোলরক্ষক হয়েছেন।

এব্যপারে রাঙ্গামাটি জেলা প্রশাসক মোহাম্মদ মিজানুর রহমান জানান, সাফ চ্যাম্পিয়নশিপ জয়ী সেরা গোলকিপার রুপনা চাকমার বাড়ি তৈরি করে দেয়ার জন্য নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি জানান, নির্দেশনা পেয়েই আমরা কাজ শুরু করেছি। আমি ইতোমধ্যে নানিয়ারচর উপজেলা নির্বাহী অফিসারকে নির্দেশনা দিয়েছি। বুধবার বিকালে এলজিইডির প্রকৌশলী নিয়ে ঘর নির্মাণের বিষয়ে সরেজমিন দেখে আসবেন। আশা করছি দ্রুত সময়ের মধ্যে আমরা এটি করে দিতে পারবো।

নানিয়ারচর উপজেলা নির্বাহী অফিসার মোঃ ফজলুর রহমান জানান, দুপুরে জেলা প্রশাসক প্রধানমন্ত্রীর নির্দেশনার বিষয়ে জানান। নির্দেশনা অনুযায়ী এলজিইডি প্রকৌশলীকে নিয়ে রুপনা চাকমার বাসায় দিয়ে ঘরের বিভিন্ন স্থান ও জায়গা পরিদর্শন করেছি। আশা করি দ্রুত সময়ের মধ্যে কাজ সম্পন্ন করতে পারবো। আগামী এক মাসের মধ্যেই কাজ সম্পন্ন করার ব্যাপারে আশাবাদ ব্যক্ত করেন ইউএনও।

রাঙ্গামাটির নানিয়ারচর উপজেলার দুর্গম ভুঁইয়া আদাম গ্রামে রুপনা চাকমার বাড়ি। সাফজয়ী বাংলাদেশ দলের আরেক গর্বিত সদস্য ঋতুপর্ণা চাকমার বাড়ি কাউখালীর ঘাগড়া ইউনিয়নের মগাছড়ি গ্রামে। রাঙ্গামাটি জেলার দুই ফুটবলারের কীর্তিতে আনন্দের জোয়ার বইছে পুরো রাঙ্গামাটি জুরে।

প্রসঙ্গত, সোমবার (১৯ সেপ্টেম্বর) নেপালের কাঠমান্ডুতে নেপালকে ৩-১ গোলে হারিয়ে দক্ষিণ এশিয়ার শ্রেষ্ঠত্ব অর্জন করেছেন বাংলাদেশের ফুটবল দল। খেলায় সেরা গোলরক্ষকের স্বীকৃতি পেয়েছেন রাঙ্গামাটির নানিয়ারচরের বাসিন্দা বাংলাদেশ নারী ফুটবল দলের গোলরক্ষক রূপনা।


আরও খবর

ফকিরহাটের জন্য সম্মান বয়ে আনলেন

বুধবার ২৮ সেপ্টেম্বর ২০২২




দেশকে নব্য পাকিস্তান বানাতে চায় বিএনপি

প্রকাশিত:মঙ্গলবার ৩০ আগস্ট ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৯ সেপ্টেম্বর ২০২২ |
Image

আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য, কেন্দ্রীয় ১৪ দলের সমন্বয়ক ও মুখপাত্র আমির হোসেন আমু বলেছেন, স্বাধীনতা বিরোধী রাজনৈতিক অপশক্তিকে ঐক্যবদ্ধ করে চক্রান্ত ও ষড়যন্ত্রের মাধ্যমে যারা বাংলাদেশকে নব্য পাকিস্তান বানানোর দিবাস্বপ্ন দেখছে তা ভেঙে দিতে হবে।

বঙ্গবন্ধু এভিনিউতে জাতীয় শোক দিবস উপলক্ষে বাংলাদেশ যুব মহিলা লীগ আয়োজিত আলোচনা সভায় তিনি একথা বলেন।

বঙ্গবন্ধুকে হত্যার পরে যারা খুনি ও স্বাধীনতা বিরোধীদের রাজনৈতিক, সামাজিক ও অর্থনৈতিকভাবে পুনর্বাসিত করে বাংলাদেশকে পাকিস্তানের ভাবধারায় ফিরিয়ে নেওয়ার স্বপ্ন দেখেছে; আবারও তারা সক্রিয় হয়ে উঠেছে। তাদের সেই দিবাস্বপ্ন ভেঙে দিতে নেতাকর্মীদের ঐক্যবদ্ধ থাকতে হবে।

শারীরিক অসুস্থতার কারণে যুব মহিলা লীগের সভাপতি নাজমা আকতার ভার্চুয়ালে যুক্ত হয়ে সভাপতিত্ব করেন। আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন আওয়ামী লীগের সভাপতি মন্ডলীর সদস্য আবদুর রহমান, যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ, প্রচার ও প্রকাশনা সম্পাদক ডক্টর আবদুস সোবহান গোলাপ, মহিলা বিষয়ক সম্পাদক মেহের আফরোজ চুমকি।

আমির হোসেন আমু বলেন, আগামী জাতীয় নির্বাচন নিয়ে কেউ জাতীয় সরকার, তত্ত্বাবধায়ক সরকারসহ বিভিন্ন দাবি তুলছেন; কিন্তু যে যত কথাই বলুক না কেন সংবিধানের বিকল্প কিছু হতে পারে না। নির্বাচন সংবিধান মেনেই অনুষ্ঠিত হবে।




আরও খবর



গজারিয়ায় ওএমএস কার্যক্রম শুভ উদ্বোধন

প্রকাশিত:বৃহস্পতিবার ০১ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:বুধবার ২৮ সেপ্টেম্বর ২০২২ |
Image

গজারিয়া প্রতিনিধিঃ 

মুন্সিগঞ্জের গজারিয়া উপজেলায় "শেখ হাসিনার বাংলাদেশ, ক্ষুধা হবে নিরুদ্দেশ" স্লোগানে সারা দেশে ওএম এস সম্প্রসারণ কার্যক্রমের শুভ উদ্বোধন উপলক্ষে গজারিয়ার আটটি ইউনিয়নের মধ্যে ইমামপুর ইউনিয়ন ও ভাবেরচর ইউনিয়নে খোলা বাজারে ত্রিশ টাকা কেজি মুল্যে চাল বিক্রি কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে । বৃহস্পতিবার বিকাল ৩ ঘটিকায় ইমামপুর ইউনিয়ন রসুলপুর বাজার ডিলার তোফাজ্জল হোসেন সরকারের কেন্দ্রে এবং ভবেরচর ইউনিয়ন মুক্তিযোদ্ধা কমপ্লেক্স প্রাঙ্গনে ডিলার বোরহান উদ্দিন ফরাজীর কেন্দ্রে উপজেলা নির্বাহী কর্মকর্তা  জিয়াউল ইসলাম চৌধুরী উদ্বোধন করেন । এসময় উপস্থিত ছিলেন ইমামপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান হাফিজুজ্জামান খান জিতু উপজেলা খাদ্য কর্মকর্তা , মোহাম্মদ জাকির হোসেন । ট্যাগ অফিসার খাদিজা আক্তার ।

ভবেরচর ডিলার কেন্দ্রে উপস্থিত ছিলেন ট্যাগ অফিসার উপজেলা সহকারী কৃষি অফিসার বলরাম চন্দ্র রায়, খাদ্য পরিদর্শক মাহবুবা মুস্তফা । উপজেলা খাদ্য কর্মকর্তা মোহম্মদ জাকির হোসেন জানান সপ্তাহে ৫দিন সকাল ৯ হতে বিকাল ৫ পর্যন্ত প্রতিটি ডিলার কেন্দ্রে নির্ধারিত মূল্যে নিম্ন আয়ের মানুষ সপ্তাহে একদিন একজন গ্রাহক চাউল কেনার সুযোগ পাবে । এই কার্যক্রম এক সেপ্টেম্বর ২০২২ হতে ৩০ নভেম্বর ২০২২ পর্যন্ত ৩ মাস চলমান থাকবে ।


আরও খবর

ফকিরহাটের জন্য সম্মান বয়ে আনলেন

বুধবার ২৮ সেপ্টেম্বর ২০২২