Logo
শিরোনাম

উদয় হলো আরো এক নতুন ভাইরাস

প্রকাশিত:মঙ্গলবার ১৯ জুলাই ২০২২ | হালনাগাদ:সোমবার ২৬ সেপ্টেম্বর ২০২২ |
Image

গত দুই বছর ধরে গোটা দুনিয়া করোনা ভাইরাসে নাকাল। এর মধ্যে কিছুদিন আগে হানা দেয় মাঙ্কিপক্স। এখন মারবার্গ ভাইরাস নামে আরেক অতিসংক্রামক প্রাণঘাতী ভাইরাসের কথা শুনিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। পশ্চিম আফ্রিকার ঘানা এ ভাইরাসে আক্রান্ত হয়ে দেশটিতে দুই জনের মৃত্যুর খবর নিশ্চিত করেছে।

সোমবার (১৯ জুলাই) সিএনএন জানায়, দেশটির দক্ষিণাঞ্চলীয় আশান্তি এলাকায় হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মরবার্গ ভাইরাসে শনাক্ত ওই দুই ব্যক্তির মৃত্যু হয়েছে। আক্রান্তদের সংস্পর্শে আসা ৯০ জনের বেশি মানুষকে পর্যবেক্ষণ করা হচ্ছে।

ডব্লিউএইচও'র তথ্য মতে, এ ভাইরাসে আক্রান্তদের ডায়রিয়া, জ্বর, বমি বমি ভাব এবং বমির উপসর্গ দেখা দেয়। এটি রক্তক্ষরণজনিত জ্বর, যা ইবোলা ভাইরাস রোগের মতো এবং এতে মৃত্যুর হার ৮৮% পর্যন্ত।

ডব্লিউএইচও বলছে, 'এ রোগে আক্রান্ত ব্যক্তির হঠাৎ অসুস্থতা শুরু হয়, তীব্র জ্বর, প্রচণ্ড মাথাব্যথা দেখা যায়'।

ভাইরাসটি বাদুড় থেকে মানবদেহে সংক্রমিত হয়। পরে সংক্রমিত ব্যক্তির থুতু বা অন্য তরল থেকে ভাইরাসটি মানুষে ছড়িয়ে পড়তে পারে বলে জানায় ডব্লিউএইচও।

এখন পর্যন্ত মারবার্গ ভাইরাসের জন্য কোনও অনুমোদিত ভ্যাকসিন বা অ্যান্টিভাইরাল চিকিৎসা নেই। তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, আক্রান্ত রোগীকে মুখে বা শিরায় স্যালাইন দিয়ে এবং লক্ষণ অনুযায়ী চিকিৎসার মাধ্যমে ভালো করা যেতে পারে।

ঘানার স্বাস্থ্য বিভাগ জনসাধারণকে বাদুড়ের বিচরণ এলাকা এড়িয়ে চলতে এবং ভাইরাস ছড়ানোর ঝুঁকি কমাতে সব ধরনের মাংসজাতীয় খাবার ভালোভাবে রান্না করে খাওয়ার পরামর্শ দিয়েছে। তারা আরও বলেছে, ফল খাওয়া বাদুড় মারবার্গ ভাইরাসের প্রাকৃতিক আমন্ত্রক।

পশ্চিম আফ্রিকায় দ্বিতীয়বারের মতো এই মারবার্গ ভাইরাস শনাক্ত হলো। গিনিতে গত বছর একজন শনাক্ত হয়েছিলেন। কিন্তু শনাক্তের পাঁচ সপ্তাহ পর সেপ্টেম্বরে সংক্রমণ শেষ হয়েছে বলে ঘোষণা করা হয়।

এর আগে অ্যাঙ্গোলা, ডিআর কঙ্গো, দক্ষিণ আফ্রিকা ও উগান্ডাতে এই ভাইরাসে সংক্রমণ ও বিচ্ছিন্ন আক্রান্ত শনাক্ত হয়েছে বলে জানিয়েছে ডব্লিউএইচও। তাদের তথ্য অনুসারে, ২০০৫ সালে অ্যাঙ্গোলাতে দুই শতাধিক মানুষের মৃত্যু হয়েছে এই ভাইরাসের সংক্রমণে।


আরও খবর

অক্টোবরের ৪ থেকে টিকার প্রথম ডোজ বন্ধ

রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২

করোনায় এক দিনে ৫ জনের মৃত্যু

বুধবার ২১ সেপ্টেম্বর ২০২২




চীনের কাছে ড্রোন ভূপাতিত করল তাইওয়ান

প্রকাশিত:শুক্রবার ০২ সেপ্টেম্বর 2০২2 | হালনাগাদ:রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২ |
Image

তাইওয়ানের সেনাবাহিনী এই প্রথম চীনা উপকূলের কাছে নিজেদের আকাশসীমায় ঢুকে পড়া অচেনা একটি অসামরিক ড্রোন গুলি করে ভূপাতিত করেছে।

ড্রোনটি বৃহস্পতিবার তাইওয়ানের দখলে থাকা একটি দ্বীপের কাছে আকাশে উড়ছিল। এ বিষয়ে কিনম্যান দ্বীপপুঞ্জের প্রতিরক্ষা কমান্ড বলেন, ঠিক দুপুরে ওই ড্রোনটি লায়ন দ্বীপের সংরক্ষিত আকাশসীমার প্রবেশ করে। এসময় সেনারা আগে সেটিকে সতর্ক করার চেষ্টা করে। তবে, তাতে কোনও কাজ হয়নি। তাই ড্রোনটিকে গুলি করা হয়। সেটির ধ্বংসাবশেষ সমুদ্রে পড়েছে। তাইওয়ানের নিয়ন্ত্রণে থাকা কিনম্যান দ্বীপপুঞ্জটি চীনের মূল ভূখণ্ডের সবচেয়ে কাছে অবস্থিত। দুই ভূমির মধ্যে মাত্র কয়েকশ ফুটের ফারাক। এর আগে, গত মঙ্গলবার চীনের একটি ড্রোনকে গুলি করে সতর্ক করে তাইওয়ান।


আরও খবর

জাতিসংঘে রুশ পররাষ্ট্রমন্ত্রী

রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২

জাতিসংঘের ভূমিকায় হতাশ মালয়েশিয়া

রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২




স্কুলে পাঁচ দিন পুরোপুরি ক্লাস হবে

প্রকাশিত:শুক্রবার ০২ সেপ্টেম্বর 2০২2 | হালনাগাদ:রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২ |
Image

মইনুল ইসলাম মিতুল :  বিদ্যুৎ সাশ্রয়ে শিক্ষা প্রতিষ্ঠানে সাপ্তাহিক দুইদিন ছুটি ঘোষণা করে সরকার। তবে দুইদিন ছুটি হওয়ায় সেটি পুষিয়ে নিতে ক্লাসের সংখ্যা বৃদ্ধির সিদ্ধান্ত নেওয়া হয়েছে ।

ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণিতে অধ্যায়নরত (মাধ্যমিক) শিক্ষার্থীদের দিনে সাতটি করে ক্লাস করতে হবে। বৃহস্পতিবার অর্ধদিবসের পরিবর্তে পূর্ণ দিবস ক্লাস হবে।

এত দিন অধিকাংশ বিদ্যালয়ে, বিশেষ করে দুই শিফটে চলা বিদ্যালয়ের একেকটি শ্রেণিতে ছয়টি ক্লাস হতো। আর বৃহস্পতিবার আরও কম ক্লাস হতো।

মাউশি বলছে, শিক্ষাপ্রতিষ্ঠানে সপ্তাহে দুই দিন ছুটি কার্যকর হওয়ার পরিপ্রেক্ষিতে ছয় দিনের শ্রেণি কার্যক্রম সমন্বয় করে পাঁচ দিনের জন্য করে সময়সূচি পরিমার্জন করা হয়েছে। শিক্ষার্থীদের যাতে শিখন ঘাটতি না হয়, সে জন্য এটি করা হয়েছে। আদেশের সঙ্গে পরিমার্জিত সময়সূচিও ঠিক করে দেওয়া হয়েছে।

মাউশির আদেশে বলা হয়েছে, রোববার থেকে বৃহস্পতিবার ষষ্ঠ থেকে দশম শ্রেণিতে প্রতিদিন সাতটি করে সপ্তাহে মোট ৩৫টি ক্লাস পরিচালিত হবে। এক শিফটের শিক্ষাপ্রতিষ্ঠানে ক্লাসের মোট ব্যাপ্তি হবে দিনে ৬ ঘণ্টা ১০ মিনিট। এর মধ্যে সমাবেশের জন্য ১৫ মিনিট এবং বিরতির জন্য ৩০ মিনিটও অন্তর্ভুক্ত থাকবে।

তবে দুই পালায় চলা শিক্ষাপ্রতিষ্ঠানে দিনে মোট ব্যাপ্তি হবে ৫ ঘণ্টা ৫ মিনিট। এর মধ্যে ১৫ মিনিট সমাবেশের জন্য এবং ২০ মিনিট বিরতির জন্য থাকবে।

এত দিন দুই শিফটে চলা শিক্ষাপ্রতিষ্ঠানে একেক শিফটের কর্মঘণ্টা ছিল ৫ ঘণ্টা ৩৫ মিনিট।
প্রথম শিফট সকাল সাতটায় শুরু হয়ে শেষ হবে ১২টা ৫ মিনিটে। আর দ্বিতীয় শিফট ১২টা ২০ মিনিটে শুরু হয়ে ৫টা ২৫ মিনিটে শেষ হবে।


আরও খবর

পঞ্চগড়ে নৌকা ডুবে ২৪ জন নিহত

রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২

এবার ৩২ হাজার মণ্ডপে দুর্গাপূজা

রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২




ড. কামালের নেতৃত্বে গণফোরামের নতুন কমিটি

প্রকাশিত:রবিবার ১৮ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:সোমবার ২৬ সেপ্টেম্বর ২০২২ |
Image

ড. কামাল হোসেনকে সভাপতি ও ডা. মো. মিজানুর রহমানকে সাধারণ সম্পাদক করে গণফোরামের ১০১ সদস্যের নতুন কমিটি ঘোষণা করা হয়েছে।

কমিটিতে সভাপতি পরিষদ সদস্য হয়েছেন এ এইচ এম খালেদুজ্জামান, ড. কামাল হোসেন, মফিজুল ইসলাম খান কামাল, এস এম আলতাফ হোসেন, মোকাব্বির খান, আবদুল আজিজ, শান্তিপদ ঘোষ, আ ও ম শফিকউল্লাহ, মেজবাহ উদ্দীন আহমেদ, মোমেন চৌধুরী, মোশতাক আহমেদ, ডা. আব্দুল্লাহ আল-মাহমুদ, সেলিম আকবর, সুরাইয়া বেগম, আবদুর রহমান জাহাঙ্গীর, হারুনুর রশীদ তালুকদার, ইসমাইল হোসেন ও ফরিদা ইয়াছমিন।

কোষাধ্যক্ষ হয়েছেন শাহ মো. নূরুজ্জামান। যুগ্ম সাধারণ সম্পাদক দুজন হলেন মো. মাহফুজুর রহমান ও শফিউর রহমান খান বাচ্চু। সাংগঠনিক সম্পাদক হয়েছেন অধ্যক্ষ মো. ইয়াছিন। দপ্তর সম্পাদক জহিরুল ইসলাম জহির এবং প্রচার ও প্রকাশনা সম্পাদক হয়েছেন এম এ ওয়াহাব।

তথ্য ও গণমাধ্যম সম্পাদক নাজমুল ইসলাম সাগর, শিক্ষা ও প্রশিক্ষণ সম্পাদক অধ্যাপক বকুল ইমাম, বিজ্ঞান ও প্রযুক্তি সম্পাদক মোমেনা আহমেদ মুমু, সংস্কৃতি সম্পাদক ড. নীলিমা পারভীন, আইন ও মানবাধিকার সম্পাদক অ্যাডভোকেট শরিফুল ইসলাম সজল, যুব ও ক্রীড়া সম্পাদক তৌফিকুল ইসলাম পলাশ, আন্তর্জাতিকবিষয়ক সম্পাদক মো. নবাব আলী, কৃষিবিষয়ক সম্পাদক আবদুর রাজ্জাক (নওগাঁ), শ্রমবিষয়ক সম্পাদক রফিকুল ইসলাম রতন (গাজীপুর), নারীবিষয়ক সম্পাদক সাহিদা ইসলাম শিল্পী (ঢাকা), সমাজসেবা সম্পাদক করা হয়েছে মো. আলী লালকে।

সংবাদ সম্মেলনে ড. কামাল বলেন, দেশের নির্বাচনী ব্যবস্থা আজ ধ্বংসপ্রাপ্ত ও প্রশ্নবিদ্ধ। অধিকাংশ দলের আপত্তি সত্ত্বেও ইসি ১৫০ আসনে ইভিএমে ভোটের প্রস্তুতি নিচ্ছে, তা এক ভয়ঙ্কর অশনিসংকেত।

তিনি বলেন, দেশ বর্তমানে গভীর রাজনৈতিক সংকটে নিমজ্জিত। গণতন্ত্র আজ নির্বাসিত, স্বৈরাচারী সরকারের গণবিরোধী কর্মকাণ্ডের কারণে দেশে চরম অরাজক পরিস্থিতি বিরাজ করছে। দেশের অর্থনৈতির আজ চরম দুরবস্থা। আইনশৃঙ্খলা পরিস্থিতি ভেঙে পড়েছে। শান্তিপূর্ণ রাজনৈতিক কর্মসূচি পালনও অসম্ভব হয়ে পড়েছে।

দেশের টাকা দুর্নীতি হয়ে পাচার হচ্ছে উল্লেখ করে ড. কামাল আরও বলেন, রাষ্ট্রে যারা দায়িত্বে আছেন, তারা দায়িত্ব পালনে ব্যর্থ হচ্ছেন। সবাই মিলে এ রাষ্ট্রকে বাঁচাতে হবে। দেশকে বাঁচানোর সবচেয়ে বড় সুযোগ হচ্ছে একটি সত্যিকারের স্বাধীন ও নিরপেক্ষ নির্বাচন।


আরও খবর



মোরেলগঞ্জে স্কাউটস কমিশনার নির্বাচিত হলেন হোসনে আরা হাসি

প্রকাশিত:সোমবার ০৫ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২ |
Image

এম.পলাশ শরীফ, নিজস্ব প্রতিবেদক : 

বাগেরহাটের মোরেলগঞ্জে বাংলাদেশ স্কাউটস উপজেলা শাখার ৯ম ত্রৈ-বার্ষিক কাউন্সিল নির্বাচনে কমিশনার পদে ৩ বছরের জন্য নির্বাচিত হলেন সাবেক প্রধান শিক্ষক হোসনে আরা হাসি।

সোমবার সকাল ১০ টা থেকে বিকেল ৪টা পর্যন্ত উৎসব মুখর পরিবেশে ভোট গ্রহন অনুষ্ঠিত হয়। উপজেলার প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক, কাব লিডার, মাধ্যমিক ও মাদ্রাসা স্তরের ৯শ’ ৭ জন ভোটারের মধ্যে ৭৫১ জন ভোটার ভোট প্রদান করেন।    

কমিশনার পদে প্রতিদ্বন্দী দুইজন প্রার্থীর মধ্যে হোসনে আরা হাসি চেয়ার প্রতিকে ৫৮৪ ভোট পেয়ে নির্বাচিত হন। তার নিকটতম প্রধান শিক্ষক রেহানা পারভীন রিয়া ১৬৩ ভোট পেয়েছেন। স্কাউটস কাউন্সিল ২০২২ এ নির্বাচনে প্রধান নির্বাচন অফিসারের দায়িত্ব পালন করেন উপজেলা নির্বাচন অফিসার মোস্তফা কামাল, রিটানিং অফিসার ছিলেন উপজেলা প্রাণীসম্পদ কর্মকর্তা সঞ্জয় বিশ্বাস।

বিজয়ী কমিশনার হোসনে আরা হাসি নির্বাচিত হয়ে এক প্রতিক্রিয়ায় বলেন, উপজেলা স্কাউটস  কমিশনার পদে অনেক ভোটের ব্যবধানে তাকে নির্বাচিত করায় সকল শিক্ষকদের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে একজন স্কাউটস সদস্য হিসেবে সার্বক্ষনিক আত্মমানবতার সেবায় নিজেকে নিয়োজিত রাখতে চান তিনি। 


আরও খবর



নারায়ণগঞ্জে বিজিএমইএ’র যক্ষ্মা নির্ণয় কেন্দ্রের উদ্বোধন

প্রকাশিত:শনিবার ০৩ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২ |
Image

বুলবুল আহমেদ সোহেল ঃ

শনিবার নারায়ণগঞ্জের জামতলায় বিজিএমইএ’র যক্ষ্মা নির্ণয় কেন্দ্রের উদ্বোধন করেছেন বিজেএমই’র সভাপতি ফারুক হাসান। উদ্বোধনী অনুষ্ঠানে বিজিএমইএ’র অন্যতম পরিচালক নিলা হোসনে আরাকে  ধন্যবাদ জানিয়ে সভাপতি বলেন, নিলা হোসনে আরা তাঁর নিজ বাসার জায়গা ছেড়ে দিয়ে এই মেডিকেল কেন্দ্রটি করেছেন। তার সহযোগিতা না পেলে হয়তো এই সেন্টারটি করতে আমাদের আরো দেরি হতো। এই অনুষ্ঠান আয়োজনের জন্য আমি ক্রোনি গ্রুপকেও আন্তরিক ধন্যবাদ জানাই।

তৈরী পোশাকশিল্পের সূদুরপ্রসারী কল্যাণ ও লক্ষ্য মাত্রাকে সামনে রেখে বিজিএমইএ এর যক্ষ্মা নির্ণয় কেন্দ্রের নারায়ণগঞ্জ শাখার উদ্বোধন পোশাকশিল্পে গুরুত্বপূর্ণ অবদান রাখবে বলে জানান তিনি। এসময় তিনি আরো বলেন, বিগত ২৮ জুন ২০০৯ সালে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের স্বাস্থ ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সাথে সমঝোতা স্মারক এর মধ্যে দিয়ে বিজিএমইএ’র যক্ষ্মা নির্ণয় এর আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়েছিল। 

এই দীর্ঘ ১৩ বৎসরে অর্থাৎ ২০২২ সালের জুন মাস পর্যন্ত ঢাকা, বিজিএমইএ’র নারায়ণগঞ্জ, গাজীপুর, কোনাবাড়ি, আশুলিয়া, হেমায়েতপুর এবং চট্টগ্রামের মোট ১১ টি  যক্ষ্মা নিয়ন্ত্রণ প্রকল্পের মাধ্যমে বিভিন্ন পোশাকশিল্প কারখানার ১৪,২০৫ জন যক্ষ্মা রোগী সনাক্ত করা হয়েছে। তার মধ্যে ১০,৫০১ জন সম্পূর্ণ সুস্থ হয়েছেন এবং বাকীরা চিকিৎসাধীন আছেন। এ ছাড়াও যক্ষ্মা নিয়ন্ত্রণ প্রকল্পের এর মাধ্যমে শ্রমিক, ম্যানেজার এবং সুপারভাইজারদের নিয়ে ১০৮৯ টি যক্ষ্মা সংশিষ্ট সচেতনামূলক ওয়ার্কশপ করা হয়েছে যেখানে ৫৩,৭৪০ জন অংশগ্রহণকারী ছিলেন।  উদ্বোধনী অনুষ্ঠানে ক্রোনি গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক এএইচ এম আসলাম সানী ও চেয়ারপার্সন নীলা হোসনে আরা উপস্থিত ছিলেন।


আরও খবর

পঞ্চগড়ে নৌকা ডুবে ২৪ জন নিহত

রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২

এবার ৩২ হাজার মণ্ডপে দুর্গাপূজা

রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২