Logo
শিরোনাম

ভারতকে হারাতে বাঘিনীদের কঠিন পরিকল্পনা

প্রকাশিত:মঙ্গলবার ১৩ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:সোমবার ২৬ সেপ্টেম্বর ২০২২ |
Image

সাফ ওমেন চ্যাম্পিয়নশীপে আজ গ্রুপ পর্বের শেষ ম্যাচে শক্তিশালী ভারতের মোকাবেলা করবে বাংলাদেশ। ইতোমধ্যে প্রথম দুই ম্যাচে জয় নিয়ে সেমিফাইনাল নিশ্চিত করে ফেলেছে দল দুটি। তবে মঙ্গলবার দশরথ রঙ্গশালায় গ্রুপ চ্যাম্পিয়ন হবার লক্ষ্য নিয়ে পরস্পরের মোকাবেলা করবে প্রতিবেশী দুই দেশের মেয়েরা।

ইতোমধ্যে অবশ্য গোল ব্যবধানে এগিয়ে রয়েছে বর্তমান চ্যাম্পিয়নরা। তাই আজ ড্র করতে পারলেই গ্রুপ চ্যাম্পিয়ন হতে পারবে ভারত। অপরদিকে সমান পয়েন্ট নিয়েও গোল ব্যবধানে পিছিয়ে রয়েছে বাংলাদেশ। সে কারণে গ্রুপ চ্যাম্পিয়ন হতে হলে অবশ্যই ভারতকে হারাতে হবে সাবিনা খাতুনদের। কৌশলগত কারনেও গ্রুপ চ্যাম্পিয়ন হওয়াটা গুরুত্বপূর্ণ উভয় দলের জন্য। কারণ গ্রুপ চ্যাম্পিয়ন হতে পারলেই সেমিফাইনালে স্বাগতিক নেপালকে এড়ানো সহজ হবে দল দুটির। ফলে কিছুটা সহজেই ফাইনালে উঠার সুযোগ পাওয়া যাবে।

অবশ্য বাংলাদেশ দলের কোচ গোলাম রব্বানী ছোটনের মতে, এটি দলের জন্য কোন চাপ নয়। কারণ ইতোমধ্যে প্রাথমিক লক্ষ্য পুরণ হয়ে গেছে। দল সেমিফাইনালে চলে গেছে। নিজেদের যে উন্নতি ঘটেছে মেয়েরা তার পরীক্ষা দিবে ভারতের বিপক্ষে।

ভারতের বিপক্ষে এর আগে কোনো জয় নেই। সাফল্য বলতে শুধু একটি ড্র, এমন পরিসংখ্যান প্রসঙ্গে ছোটন বলেন,‘ পরিসংখ্যান নয়, এবার আমাদের মেয়েরা শুরুই করেছে ভালো ম্যাচ দিয়ে। তাই আমরা ভালো কিছু আশা করছি। আসলে অতীত ভুলে ভালো কিছু করার জন্য এবার মেয়েরা এসেছে। আশা করি কাল মেয়েরা প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ম্যাচ খেলবে।

২০১৬ সালে গোলশূণ্য ড্র করে ত্রিরঙ্গাদের রুখে দেয়া ম্যাচটিই সর্বোচ্চ সাফল্য লাল সবুজের মেয়েদের। সাফের এই আসরেও শিরোপার প্রধান দাবীদার ভারতই। গ্রুপ পর্বে পাকিস্তানকে ৩-০ গোলে হারালেও মালদ্বীপকে ৯-০ গোলে বিধ্বস্ত করে ছেড়েছে তারা। যেখানে দ্বীপদেশটির বিপক্ষে ৩-০ গোলে জিতলেও পাকিস্তানকে ৬-০ গোলে হারিয়েছেন সাবিনা খাতুনরা।

গতকালকের অনুশীলনে দুটি দলে বিভক্ত হয়ে প্রস্তুতি সেরেছেন মারিয়া মান্ডা, আঁখি খাতুনরা। সেখানে দেখা যায়, পাকিস্তানের বিপক্ষে উইনিং কম্বিনেশনেই আস্থা রাখছেন বাংলাদেশ কোচ। সেই হিসেবে কাল ভারতের বিপক্ষে একাদশে থাকতে পারেন সাবিনা খাতুন, শিউলি আজিম, শামসুন নাহার সিনিয়র, আখি খাতুন, মাসুরা পারভীন, মনিকা চাকমা, সানজিদা আক্তার, মরিয়া মান্দা, কৃষ্ণা রানী সরকার, সিরাত জাহান স্বপ্না ও রুপনা চাকমা।


আরও খবর

বিশ্বকাপ নিশ্চিত নারী ক্রিকেট দলের

শনিবার ২৪ সেপ্টেম্বর ২০২২

মুকুট নিয়ে আজ ফিরছে বাঘিনীরা

বুধবার ২১ সেপ্টেম্বর ২০২২




শিক্ষক ভাইয়ের কান্ড !

মোরেলগঞ্জে শত্রুতায় ফলন্ত কলাগাছ কর্তন

প্রকাশিত:শনিবার ১০ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২ |
Image

এম.পলাশ শরীফ, নিজস্ব প্রতিবেদকঃ

বাগেরহাটের মোরেলগঞ্জে এক শিক্ষকের কান্ড জমি শত্রæতায় কৃষক ভাইয়ের ফলন্ত কলাগাছ কর্তন। একের পর এক হয়রানি থানায় মুচলেকা দিয়েও থেমে নেই প্রভাবশালী ওই শিক্ষক।

  জানাগেছে, হোগলাবুনিয়া ইউনিয়নের বড় বাদুরা গ্রামের কৃষক মো. মোয়াজ্জেম হাওলাদারের পৈত্রিক ভোগদখলীয় সম্পত্তি জোরপূর্বক দখলের জন্য অপন সহোদর শিক্ষক হাওলাদার মোস্তফা মাহমুদ লোকজন নিয়ে শুক্রবার কৃষক মোয়াজ্জেমের বাড়িতে হামলা চালিয়ে ২০/২৫টি ফলন্ত কলাগাছ কেটে ফেলে রেখে যায়। এতে ওই কৃষকের প্রায় ১৫ হাজার ক্ষতিস্বাধন করেছে হামলাকারিরা।

ক্ষতিগ্রস্ত কৃষক মোয়াজ্জেম হাওলাদার কান্নাজড়িত কন্ঠে বলেন, ২০০৭ সাল থেকে পিতার দেওয়া পারিবারিক বন্টননামা অনুযায়ী ২৫শতক পৈত্রিক সম্পত্তি ও নিজের ক্রয়কৃত ৭ শতক মোট ৩২ শতক জমিতে পরিবার পরিজন নিয়ে বসবাস করে আসছে।  পিতার বাকি জমিতে অন্য ভাইয়েরা নিজ নিজ ভোগ দখল করছে। তার পরেও একের পর এক হয়রানি করছে তাকে।

তারই আপন ভাই গোপালপুর মাধ্যমিক বিদ্যালয়ের সহকারি শিক্ষক হাওলাদার মোস্তফা মাহমুদ গত বছরেও কৃষকের ওই বসতবাড়িতে হামলা চালিয়ে ব্যাপক ক্ষতিস্বাধন করে। এ ঘটনায় তখন থানায় অভিযোগ দিলেও মুচলেকা দিয়েও ক্ষ্যান্ত হয়নি ওই শিক্ষক। আবারও হামলা চালিয়ে গাছ কর্তন করেছে।

ইতোপূর্বে পারিবারিক জমি নিয়ে মোকাম মোরেলগঞ্জ বিজ্ঞ সহকারি জজ আদালত বাগেরহাট মোয়াজ্জেম হাওলাদার বাদি হয়ে ১৮৪/১৮ মামলা দায়ের করেছেন। সে মামলাটি এখন চলমান বিচার সম্পন্নের পথে বলে জানিয়েছেন ক্ষতিগ্রস্ত ওই কৃষক। তিনি গাছ কর্তনের সাথে জড়িতদের দৃষ্টান্তমূলক বিচারের দাবি জানিয়েছেন প্রশাসনের প্রতি। এ বিষয়ে হাওলাদার মোস্তফা মাহমুদ বলেন, তিনি তার নিজ জমির গাছ কেটেছেন। অন্য কারোর জমির গাছ কর্তন করেননি। 


আরও খবর



সমাজ ও রাষ্ট্রে সুশাসন প্রতিষ্ঠায় ইসলামের বিকল্প নেই -পীর সাহেব চরমোনাই

প্রকাশিত:মঙ্গলবার ১৩ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২ |
Image

ইসলামী আন্দোলন বাংলাদেশ-এর আমীর মুফতী সৈয়দ মুহাম্মদ রেজাউল করীম পীর সাহেব চরমোনাই বলেছেন, মুসলিম উম্মাহ এক ক্রান্তিকাল অতিক্রম করছে। বিরানব্বই ভাগ মুসলমানের দেশে ঢাবিতে ছাত্র-ছাত্রীদের নামাজের জায়গা ভেঙ্গে দেয়া হয়েছে। ইসলামী শিক্ষাকে ঐচ্ছিক করে দিয়ে ইসলামী শিক্ষা ধ্বংসের পাঁয়তারা চলছে। অপরদিকে ডারউইনের মতবাদ শিক্ষা সূচিতে পাঠ্য হিসেবে অর্ন্তভূক্ত করে জাতিকে নাস্তিক বানানোর চক্রান্ত চলছে। 

পীর সাহেব চরমোনাই বলেন, ওলামায়ে কেরাম জাতির শ্রেষ্ঠ ও জাগ্রত বিবেক, নায়েবে নবী। সমাজ ও রাষ্ট্রে সর্বকালের সর্বশ্রেষ্ঠ আদর্শ দীনে হক তথা কুরআন সুন্নাহর আইন প্রতিষ্ঠার আন্দোলনে আলেমদেরকেই নেতৃত্ব দিতে হবে। তিনি বলেন, রাষ্ট্র্রের অবস্থা অত্যন্ত করুন। সুশাসনের অভাবে মানুষ অসহায় জীবন যাপন করে। অধিকার বঞ্চিত মানুষ অধিকার ফিরে পেতে আল্লাহর দরবারে ফরিয়াদ করছে। অত্যাচারিত অসহায় ও মজলুম মানুষের আহাজারিতে আকাশ বাতাম প্রকম্পিত হচ্ছে। এ প্রচলিত সমাজ ব্যবস্থার পরিবর্তন করে একটি ইসলামী কল্যাণ রাষ্ট্র প্রতিষ্ঠার সংগ্রামে ওলামায়ে কেরামগণকেই নেতৃত্ব দিতে হবে। সমাজের নেতৃত্ব দেয়ার দায়িত্ব আলেমদের। আজ যেখানে আলেম সমাজ তথা আল্লাহভীরু জনপ্রতিনিধি নেতৃত্ব দিচ্ছেন সেখানকার মানুষ অনেক ভাল আছেন। আজ যদি রাষ্ট্রের প্রতিটি সেক্টরে আলেম সমাজের নেতৃত্ব প্রতিষ্ঠা হয়, তখন সব শ্রেণি ও পেশার মানুষ সুখে শান্তিতে বসবাস করতে পারবে। ওলামায়ে কেরামগণ পিছিয়ে থাকায় নেতৃত্ব দিচ্ছেন দুর্নীতিবাজ নেতানেত্রীগণ। ফলে যা হবার তাই হচ্ছে। এ উপলব্ধি যত তাড়াতাড়ি আলেমগণ করতে পারবেন, ততই সমাজ, রাষ্ট্র ও জনগণের কল্যাণ হবে। জনগণের মৌলিক অধিকার প্রতিষ্ঠার আন্দোলনে সাধারণ মানুষের পাশাপাশি আলেম সমাজের অবদান রাখতে হবে। 

আজ মঙ্গলবার বিকেলে খাগড়াছড়ি জেলা অফিসার্স ক্লাব মিলনায়তনে জাতীয় ওলামা মাশায়েখ আইম্মা পরিষদ খাগড়াছড়ি জেলা শাখা আয়োজিত ওলামা ও সুধী সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। এতে বিশেষ অতিথি ছিলেন সংগঠনের  কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক (চট্টগ্রাম বিভাগ) মুফতী শাহজাহান আল হাবিবী। বক্তব্য রাখেন বাবুনগর মাদরাসার মুহাদ্দিস আল্লামা মীর হুসাইন, খাগড়াছড়ি জেলা কওমী ওলামা পরিষদের সভাপতি মাওলানা ক্বারী ওসমান গণী, মাওলানা হাবিবুল্লাহ জাহাঙ্গীর, মাওলানা সানাউল্লাহ নূরী মাহমুদী, খাগড়াছড়ি বায়তুশ শরফ আলিম মাদরাসার প্রিন্সিপাল মাওলানা আবু ওসমান, খাগড়াছড়ি সিনিয়র মাদারাসার প্রিন্সিপাল মাওলানা মহিউদ্দিন, মাওলানা ফজলুল হক, মাওলানা শেখ বাহার উল্লাহ, মুফতী মাকসুদুল হক, মাওলানা আনোয়ার হোসেন মিয়াজী, মাওলানা আখতারুজ্জামান ফারুকী, মুফতী মহিউদ্দিনসহ জেলার অন্যান্য ওলামায়ে কেরাম, মসজিদের ইমাম ও ইসলামী আন্দোলনের নেতৃবৃন্দ।


আরও খবর



মুক্ত চিন্তার নাগরিক ঐক্য পরিষদের আত্মপ্রকাশ

প্রকাশিত:শুক্রবার ০৯ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২ |
Image

নিজস্ব প্রতিনিধিঃ

লালমনিরহাটে মুক্ত চিন্তার নাগরিক ঐক্য পরিষদের আত্মপ্রকাশ হয়েছে।  সারাদেশের ছিন্নমূল ও ঝরে পড়া মানুষের কল্যাণে কাজ করার লক্ষ্যে এই অসাম্প্রদায়িক, অরাজনৈতিক সাংস্কৃতিক ও সামাজিক সংগঠনটি আত্মপ্রকাশ করেছে।  লালমনিরহাট জেলার পরিচ্ছন্ন সাংবাদিক, সংস্কৃতিজন ও ৭১ টেলিভিশনের প্রতিনিধি উত্তম রায়ের প্রস্তাবে উপস্থিত সকলের  সম্মতি ক্রমে  লালমনিরহাট পৌরসভার কার্জীটারি মিলন কফি হাউজে বৃহস্পতিবার রাত সোয়া দশটায় ১৭ সদস্যের আহবায়ক কমিটি করে আত্মপ্রকাশ করেছে।  এসময় উত্তম রায়ের সভাপতিত্বে সবার সম্মতি ক্রমে মোঃ রুহুল আমিন মুন্সিকে আহবায়ক,সুজিত চন্দ্র সরকারকে যুগ্ম আহবায়ক ও মোঃ রুহুল আমিন মুন্সিকে আহবায়ক, সুজিত চন্দ্র সরকারকে যুগ্ম আহবায়ক ও রশিদুল ইসলাম রিপনকে  সদস্য সচিব করে ১৭ সদস্য বিশিষ্ট মুক্ত চিন্তার নাগরিক ঐক্য পরিষদ গঠন করা হয়েছে । এই সংগঠনটি সম্পূর্ণরুপে অরাজনৈতিক,সাংস্কৃতিক এবং সামাজিক সংগঠন। এসময় আরও উপস্থিত ছিলেন,মোঃ শামীম হোসেন,নিপেন কার্জী ( অবঃ পুলিশ সদস্য), আব্দুল হাই, হরেকৃষ্ণ মোহন্ত, মিলন রায়,সুমন চন্দ্র,জয়ন্ত,রবিউল ইসলাম,মিলন মোহন্ত, হরিচন্দ্র চন্দ্র ও আবু বক্কর সিদ্দিক প্রমুখ।


আরও খবর



রানি দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্য

প্রকাশিত:সোমবার ১৯ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২ |
Image

ওয়েস্টমিনস্টার অ্যাবেতে স্থানীয় সময় সকাল ১১ টায় শুরু হয়েছে রানি দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্য অনুষ্ঠান। এতে যোগ দিয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রীসহ বিভিন্ন দেশের নেতারা । 

ভাবগাম্ভীর্যপূর্ণ রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়ার মধ্যে দিয়ে প্রয়াত ব্রিটিশ রানি দ্বিতীয় এলিজাবেথকে শেষ বিদায় জানানো হচ্ছে। সকালে ওয়েস্টমিনস্টার হল থেকে অল্প দূরত্বে ওয়েস্টমিনস্টার অ্যাবের দরজাগুলো অন্ত্যেষ্টিক্রিয়ায় যোগ দিতে আসা অতিথিদের জন্য খুলে দেওয়া হয়। রাজকীয় নৌবাহিনীর ১৪২ জন নাবিক একটি কামানবাহী শকটে করে কফিনটি টেনে নিয়ে যান ওয়েস্টমিনস্টার অ্যাবেতে। রাজা তৃতীয় চার্লস ও রাজপরিবারের সদস্যরা ছিলেন কফিনের সাথে। দিনব্যাপী নানা আনুষ্ঠানিকতার পর রানীকে সমাহিত করা হবে সেন্ট জর্জেস চ্যাপেলে তার স্বামী প্রিন্স ফিলিপের পাশে।


আরও খবর

জাতিসংঘে রুশ পররাষ্ট্রমন্ত্রী

রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২

জাতিসংঘের ভূমিকায় হতাশ মালয়েশিয়া

রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২




অনিবন্ধিত ক্লিনিক আর থাকছে না

প্রকাশিত:রবিবার ১৮ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২ |
Image

দেশের কোথাও কোনো অনিবন্ধিত ক্লিনিক না রাখার ঘোষণা দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। সংস্থাটির অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. আহমেদুল কবির বলেছেন, আমাদের স্বাস্থ্য ব্যবস্থায় সরকারি বলেন আর বেসরকারি বলেন একটি ন্যূনতম স্বাস্থ্যসেবা যদি না থাকে, সেই প্রতিষ্ঠান মানুষের সঙ্গে প্রতারণা করবে সেটা আমরা সহ্য করতে পারব না।

স্বাস্থ্য অধিদপ্তরের সম্প্রসারিত টিকাদান কর্মসূচি (ইপিআই) ইউএসএআইডির ‘মামনি’ ও নবজাতক স্বাস্থ্যসেবা উন্নয়ন প্রকল্পের আওতায় (ইপিআই) এই কর্মশালায় তিনি একথা বলেন ।

অধ্যাপক ডা. আহমেদুল কবির বলেন, ‘অনিবন্ধিত ক্লিনিক এবং যারা প্রতারণা করছে স্বাস্থ্যসেবার নামে সেগুলো কিন্তু প্রায় সবই বন্ধ করে দিয়েছি এবং বলেছি যে অনিবন্ধিত কোনো ক্লিনিক বাংলাদেশে থাকতে পারবে না। এটি একটি খুবই প্রিমেটিভ কাজ, তবে তার মানে এই নয় আমরা খুব ভালো কাজ করে ফেলেছি। যদি কেউ নিবন্ধন নম্বর তাদের প্রতিষ্ঠানে না টাঙিয়ে রাখেন তাহলে অনিবন্ধিত হিসেবেই ধরে নেওয়া হবে।

ডা. আহমেদুল কবির আরো বলেন, আমরা আপনাদের খুব স্ট্রং মেসেজ দিতে চাই। আপনাদের জেলায় কোনো অনিবন্ধিত ক্লিনিক থাকতে পারবে না। এটি একটি পরিষ্কার বার্তা। অনিবন্ধিত ক্লিনিকের অস্তিত্ব বাংলাদেশের মাটিতে থাকতে পারবে না। প্রতিপক্ষ যত শক্তিশালী হোক। দ্বিতীয়ত নিবন্ধিত ক্লিনিক মানেই মানুষের সেবা করছে, সেটাও বলার সুযোগ নেই। এরই মধ্যে আমি হাসপাতাল শাখার পরিচালককে বলেছি, স্বাস্থ্যসেবার ক্যাটাগরাইজেশন করার জন্য একটি স্ট্যান্ডার্ড সেটআপ তৈরি করতে।


আরও খবর

পঞ্চগড়ে নৌকা ডুবে ২৪ জন নিহত

রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২

এবার ৩২ হাজার মণ্ডপে দুর্গাপূজা

রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২