Logo
শিরোনাম

যোগাসনে ব্যায়াম হবে পুরো শরীরের

প্রকাশিত:সোমবার ১২ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:সোমবার ২৬ সেপ্টেম্বর ২০২২ |
Image

সূর্য নমস্কার একটি যোগব্যায়াম। সূর্য নমস্কার একটি হাই ইন্টেনসিটি ওয়ার্কআউট। শুধু ওজন কমাতেই নয়, নিয়মিত করলে রক্ত সঞ্চালন ও কোলেস্টেরলের মাত্রাও নিয়ন্ত্রণে থাকে। একইসঙ্গে কমবে স্ট্রোকের আশঙ্কা।

চলুন আসনটি শুরু করি : সূর্য নমস্কার করলে গোটা শরীরের ব্যায়াম হয়। প্রথম প্রথম ৫ বার করবেন। ধীরে ধীরে সংখ্যা বাড়াবেন। প্রথমে এটি করলে পেশি ও নার্ভ ব্যথা হতে পারে। পরে স্বাভাবিক হয়ে যাবে।

পোজ-১ : প্রথমে ইয়োগা ম্যাটে সোজা হয়ে দাঁড়িয়ে সূর্যকে প্রণামের মতো হাত দুটো তুলে সূর্য নমস্কারের জন্য শরীরকে প্রস্তুত করুন। এটি করলে মন ও শরীর শান্ত হবে।

পোজ-২ : এবার দুই হাত মাথার ওপর তুলে টান টান করুন। ওপরের ছবিতে দেখানো হয়েছে। এটা করলে শরীরে রক্ত চলাচল বাড়িয়ে শরীর চাঙ্গা হবে।

পোজ-৩ : মাথার ওপর হাত দুটো এবার ধীরে ধীরে সামনের দিকে ঝুঁকে পায়ের আঙুল ছোঁয়ার চেষ্টা করুন। এটির ফলে পা ও পেটের পেশির উন্নতি ঘটিয়ে শরীরকে চনমনে করে তুলবে। একইসঙ্গে মস্তিষ্কের কর্মক্ষমতা বাড়বে।

পোজ-৪ : এবার বাম পা ও দুই হাত সামনে রেখে অশ্বারোহী মতোন করুন। ছবির ভঙ্গির মতন। কিছুক্ষণ এভাবে অবস্থানের পর দুই পা পেছনে ঠেলে দিন। হাত দুটো কিন্তু সামনের স্থানেই থাকবে। এভাবে করলে গোটা শরীর সুস্থ হয়ে ওঠবে। শুধু তাই নয়, ভেরিকোস ভেনের মতো রোগ সারাতে সহায়ক এ পোজটি।

পোজ-৫ : পুরো শরীর মাউন্টের মতোন করুন। এই ভঙ্গিটি করলে কাঁধ এবং বুকের ওপরও জোর পড়ে তাই ফিগার সুন্দর হয়।

পোজ-৬ : মুখের থুঁতনি ইয়োগা ম্যাটের সঙ্গে লাগিয়ে পুশআপের মতো করুন। যেমন ছয় নম্বর ছবির ভঙ্গিটি। এটি করলে বুক, হাত এবং পা চাঙ্গা হয়ে ওঠবে। বুকের পেশির কর্মক্ষমতা ও শিরদাঁড়ারের ফ্লেক্সিবিলিটি (নমনীয়তা) বাড়ে।

পুনরায় একইভাবে আবার করুন। কিন্তু চার নম্বর পোজটি করার সময় ডান পা সামনে রাখবেন। সবশেষে এক মিনিট চোখ বন্ধ করে সোজা হয়ে দাঁড়িয়ে থাকুন। আর অনুভব করুন আপনার শরীরের কী কী হচ্ছে। বেশি খারাপ লাগলে ম্যাটের ওপর শুয়ে পড়ুন।

-ইন্টারনেট।


আরও খবর

খালি পেটে কাঁচা রসুন কেন খাবেন

শনিবার ০৩ সেপ্টেম্বর ২০২২

হাঁটলে আয়ু বাড়বে

মঙ্গলবার ৩০ আগস্ট ২০২২




ভারতে দলিত ২ বোনকে ধর্ষণ ও হত্যা

প্রকাশিত:শুক্রবার ১৬ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২ |
Image

উত্তর প্রদেশের লখিমপুরে দলিত ২ কিশোরীকে ধর্ষণের পর শ্বাসরোধে হত্যা করে মৃতদেহ গাছে ঝুলিয়ে দেয়ার অভিযোগ উঠেছে। এরমধ্য দিয়ে ভারতজুড়ে নারীদের নিরাপত্তাহীনতাকে নতুন করে সামনে নিয়ে এসেছে।

বৃহস্পতিবার ১৭ ও ১৫ বছর বয়সী ওই দুই বোনের সাথে ঘটা নির্মম ঘটনা, ভিন্নখাতে প্রবাহিত করার চেষ্টায় জড়িত ৬ জনকে গ্রেপ্তার করেছে পুলিশ। এরপরও পুলিশের ভূমিকা নিয়ে 'অসংবেদনশীল আচরণের' অভিযোগ স্থানীয়দের। জোড়া খুন, ধর্ষণ ও অপরাধের প্রমাণ মুছে ফেলার চেষ্টায় যে ৫ জনের বিরুদ্ধে অভিযোগ, তারা হলেন সুহেইল, জুনাইদ, হাফিজুল রেহমান, করিমুদ্দিন ও আরিফ। পুলিশ বলছে, বন্ধুত্বের সম্পর্ক থাকায় দুই বোন স্বেচ্ছায় সোহেইল ও জুনাইদের বাইকে করে ঘুরতে বেরিয়েছিল। তবে, পরিবারের দাবি, মেয়েদের অপহরণ করা হয়েছে। ময়নাতদন্তেও তাদের ধর্ষণ ও শ্বাসরোধে হত্যার প্রমাণ মিলেছে।


আরও খবর

জাতিসংঘে রুশ পররাষ্ট্রমন্ত্রী

রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২

জাতিসংঘের ভূমিকায় হতাশ মালয়েশিয়া

রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২




মোরেলগঞ্জের বারইখালীতে কিশোরীদের মাঝে তথ্য কার্ড বিতরণ

প্রকাশিত:বৃহস্পতিবার ০১ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:সোমবার ২৬ সেপ্টেম্বর ২০২২ |
Image

এম.পলাশ শরীফ, নিজস্ব প্রতিবেদক : 

বাগেরহাটের মোরেলগঞ্জে বারইখালী ইউনিয়নে বাল্য বিয়ে ঝুঁকিতে থাকা কিশোরীদের মাঝে তথ্য কার্ড বিতরণ অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার সকালে ইউনিয়ন পরিষদ কার্যালয়ে বেসরকারি সংস্থা ব্রাকের সামাজিক ক্ষমতায়ন ও আইনী সুরক্ষা কর্মসূচি (সেল্প)’র আয়োজনে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ইউপি চেয়ারম্যান আব্দুল আউয়াল খান মহারাজ, ব্রাকের সুরক্ষা কর্মসূচির সেল্প অফিসার মাহফুজা খাতুন, ইউপি সদস্য মো. নিজাম উদ্দিন, প্রধান শিক্ষক কল্পনা রানি, ইউনিয়ন পল্লী সমাজের সভাপতি গৌতম বিশ্বাসসহ স্থানীয় বিভিন্ন শ্রেনীপেশার মানুষ। অনুষ্ঠান শেষে পল্লী সমাজের ১৮ জন কিশোরীদের মাঝে তথ্য কার্ড বিতরণ করা হয়। 


আরও খবর



মোরেলগঞ্জে স্কাউটস কমিশনার নির্বাচিত হলেন হোসনে আরা হাসি

প্রকাশিত:সোমবার ০৫ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২ |
Image

এম.পলাশ শরীফ, নিজস্ব প্রতিবেদক : 

বাগেরহাটের মোরেলগঞ্জে বাংলাদেশ স্কাউটস উপজেলা শাখার ৯ম ত্রৈ-বার্ষিক কাউন্সিল নির্বাচনে কমিশনার পদে ৩ বছরের জন্য নির্বাচিত হলেন সাবেক প্রধান শিক্ষক হোসনে আরা হাসি।

সোমবার সকাল ১০ টা থেকে বিকেল ৪টা পর্যন্ত উৎসব মুখর পরিবেশে ভোট গ্রহন অনুষ্ঠিত হয়। উপজেলার প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক, কাব লিডার, মাধ্যমিক ও মাদ্রাসা স্তরের ৯শ’ ৭ জন ভোটারের মধ্যে ৭৫১ জন ভোটার ভোট প্রদান করেন।    

কমিশনার পদে প্রতিদ্বন্দী দুইজন প্রার্থীর মধ্যে হোসনে আরা হাসি চেয়ার প্রতিকে ৫৮৪ ভোট পেয়ে নির্বাচিত হন। তার নিকটতম প্রধান শিক্ষক রেহানা পারভীন রিয়া ১৬৩ ভোট পেয়েছেন। স্কাউটস কাউন্সিল ২০২২ এ নির্বাচনে প্রধান নির্বাচন অফিসারের দায়িত্ব পালন করেন উপজেলা নির্বাচন অফিসার মোস্তফা কামাল, রিটানিং অফিসার ছিলেন উপজেলা প্রাণীসম্পদ কর্মকর্তা সঞ্জয় বিশ্বাস।

বিজয়ী কমিশনার হোসনে আরা হাসি নির্বাচিত হয়ে এক প্রতিক্রিয়ায় বলেন, উপজেলা স্কাউটস  কমিশনার পদে অনেক ভোটের ব্যবধানে তাকে নির্বাচিত করায় সকল শিক্ষকদের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে একজন স্কাউটস সদস্য হিসেবে সার্বক্ষনিক আত্মমানবতার সেবায় নিজেকে নিয়োজিত রাখতে চান তিনি। 


আরও খবর



জাতীয় সংসদের অধিবেশন বসছে আজ

প্রকাশিত:রবিবার ২৮ আগস্ট ২০২২ | হালনাগাদ:শনিবার ২৪ সেপ্টেম্বর ২০২২ |
Image

জাতীয় সংসদের ১৯তম অধিবেশন বসছে আজ। এই অধিবেশনেই নতুন ডেপুটি স্পিকার হিসেবে শপথ নিবেন সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী শামসুল হক টুকু।

নিয়ম অনুযায়ী স্পিকার বা ডেপুটি স্পিকারের পদ শূন্য হলে ওই সময় যদি সংসদের অধিবেশন থাকে, তবে সাত দিনের মধ্যে নির্বাচনের বিধান রয়েছে। আর অধিবেশন না থাকলে পরের অধিবেশনের প্রথম দিন নির্বাচন করার বাধ্যবাধকতা রয়েছে। সেজন্য আজ কার্যাবলীর শুরুতেই ডেপুটি স্পিকার নির্বাচন হবে।গত ১১ আগস্ট এই অধিবেশন আহ্বান করেন রাষ্ট্রপতি আবদুল হামিদ। 


আরও খবর

পঞ্চগড়ে নৌকা ডুবে ২৪ জন নিহত

রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২

এবার ৩২ হাজার মণ্ডপে দুর্গাপূজা

রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২




মির্জাগঞ্জে প্রাথমিক বিদ্যালয়ের ম্যানেজিং কমিটি গঠনে অনিয়মের অভিযোগ

প্রকাশিত:রবিবার ২৮ আগস্ট ২০২২ | হালনাগাদ:রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২ |
Image

মির্জাগঞ্জ(পটুয়াখালী)প্রতিনিধিঃ

পটুয়াখালীর মির্জাগঞ্জের ৪২ নং দক্ষিন সুবিদখালী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ম্যানেজিং কমিটি গঠনে নানা অনিয়মের অভিযোগ উঠেছে। বিশেষ করে ওই বিদ্যালয়ের প্রধান শিক্ষক কর্তৃক কমিটি গঠনে অনিয়ম,স্বেচ্ছাচারীতা ও স্বজনপ্রীতির অভিযোগ এনে তা স্থগিত করে পূনঃরায় তফসিল ঘোষনার দাবী জানিয়ে স্থানীয় ছাত্র অভিভাবক আঃ রশিদ হাওলাদার ও খোকন সিকদার বিভিন্ন দপ্তরে গতকাল রবিবার লিখিত অভিযোগ করেছেন।

অভিযোগে বলেন, উপজেলার দক্ষিন সুবিদখালী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির নির্বাচন উপলক্ষ্যে গত ২০ আগস্ট বিদ্যালয় মিলনায়তনে সকলের উপস্থিতে এক সভা হয়। সভায় সকলের সর্বসম্মতিক্রমে কমিটি গঠন করা হবে এবং নির্বাচনের দিকে না যাওয়ার জন্য রেজুলেশন করে সকলে স্বাক্ষর করেন। গত ২৫ আগস্ট কমিটি গঠনের নির্বাচনী ফরম বিক্রির সময় বিকাল ৪ টা পর্যন্ত ধার্য করা হয়। অথচ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. আবদুর রাজ্জাক একটি মহলকে কমিটিতে সভাপতি করার লক্ষে এক তরফাভাবে গোপনে ওইদিন শেষ বিকেলে তাঁর পছন্দের প্রার্থীর কাছে ৪টি নির্বাচনী ফরম বিক্রি করেন। বেশ কয়েকজন অভিভাবক নিয়ে আমরা স্কুলে গেলে প্রধান শিক্ষক আমাদের কোনো কথার গুরুত্ব না দেয়ায় পরে আমরা চলে আসি। ওইদিন বিকেলেই বিষয়টি জানাজানি হলে আমরা উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার,নির্বাচনী রিটানিং অফিসার ও প্রিজাইডিং অফিসারকে অবহিত করি। এমনকি ফরম বিক্রির সময় কোন নির্বাচনী রিটানিং অফিসার ও প্রিজাইডিং অফিসার কেউই বিদ্যালয়ে উপস্থিত ছিলেন না। মুঠোফোনে প্রধান শিক্ষক প্রিজাইডিং অফিসারকে ওইদিন রাতে জানান যে ৪টি ফরম বিক্রি করা হয়েছে। তারা বিদ্যালয়ের নির্বাচনী তফসিল বাতিলপূর্বক পূনঃরায় গনতান্ত্রিক পদ্ধিতে নির্বাচন করার দাবী জানান। এ বিষয়ে বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. আবদুর রাজ্জাক বলেন,বিদ্যালয়ের নির্বাচনী কার্যক্রম চলছে। এতে দুইটি গ্রæপ রয়েছে। এক গ্রæপ ফরম নিয়েছে আর অন্য গ্রæপে ফরম নেয়নি। যারা নেয়নি তারা আড়াইটার সময়ে এসে ঘুরে যান, আর অন্য গ্রæপ পৌনে চারটার দিকে এসে ফরম ক্রয় করেন। আমি চাই নির্বাচনের মাধ্যমে এখানে কমিটি গঠন করা হউক।

সহকারী উপজেলা শিক্ষা অফিসার ও রিটানিং অফিসার মো. নিজাম উদ্দিন বলেন,এ বিষয়ে একটি লিখিত অভিযোগ দাখিল করেছেন। সোমবার অভিযোগটি দেখে তাদেরকে বিষয়টি জানাবো।

উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার মো. রিয়াজুল ইসলাম বলেন, বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির গঠন নিয়ে অনিয়ম হয়েছে শুনেছি। অভিযোগ যাচাই-বাছাই করে দেখা হবে। অভিযোগের সত্যতা পেলে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।


আরও খবর

বিশ্বজয় করে দেশে ফিরল ক্ষুদে হাফেজ

শুক্রবার ২৩ সেপ্টেম্বর ২০২২