Logo
শিরোনাম

চুল পড়া বন্ধে কাজে লাগাতে পারেন তুলসী পাতা

প্রকাশিত:শনিবার ০৬ আগস্ট ২০২২ | হালনাগাদ:সোমবার ২৬ সেপ্টেম্বর ২০২২ |
Image

মাথায় চিরুনি দিলেই পড়ছে চুল? চুল পড়া বন্ধে কাজে লাগাতে পারেন তুলসী পাতা। এই ভেষজ যেমন চুলের গোড়া মজবুত করবে, তেমনি খুশকি দূর করে চুল করবে ঝলমলে ও মসৃণ। বিভিন্নভাবে চুলের যতœ নেওয়ার পরেও যদি চুল পড়া না কমে, তবে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

তুলসী পাতা সামান্য পানি দিয়ে বেটে চুলে লাগান। শুকিয়ে গেলে শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে একবার ব্যবহার করলে ফল পাবেন দ্রুত।

নারিকেল তেলের সঙ্গে তুলসী পাতা মিশিয়ে ফুটিয়ে নিন। ঠান্ডা হলে এই তেল ম্যাসাজ করুন চুলে। সারারাত রেখে পরদিন সকালে মাইল্ড শ্যাম্পু দিয়ে ধুয়ে নিন। এটি চুল পড়া কমানোর পাশাপাশি অকালে চুল পাকা রোধ করবে।

আমলকী গুঁড়ার সঙ্গে তুলসী পাতার গুঁড়া মিশিয়ে নিন। মিশ্রণটি পানিতে ভিজিয়ে রাখুন ৮ ঘণ্টা। এরপর চুলের আগা থেকে গোড়া পর্যন্ত লাগান। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। টক দইয়ের সঙ্গে মেশান তুলসী পাতার রস। মিশ্রণটি চুলের গোড়ায় লাগাতে দূর হবে খুশকি। মেহেদি গুঁড়ার সঙ্গে তুলসী পাতার গুঁড়া মিশিয়ে নিন। চায়ের লিকার দিয়ে মিশ্রণটি ভিজিয়ে রাখুন সারারাত। পরদিন চুলে লাগিয়ে ২০ মিনিট অপেক্ষা করে ধুয়ে ফেলুন। চুল কালো ও ঝলমলে হবে।


আরও খবর

যোগাসনে ব্যায়াম হবে পুরো শরীরের

সোমবার ১২ সেপ্টেম্বর ২০২২

খালি পেটে কাঁচা রসুন কেন খাবেন

শনিবার ০৩ সেপ্টেম্বর ২০২২




লক্ষ্মীপুরে প্রবাসীর বাড়িতে ডাকাতি নগদ টাকাসহ স্বর্ণলঙ্কার লুট

প্রকাশিত:মঙ্গলবার ১৩ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২ |
Image

লক্ষ্মীপুর প্রতিনিধি ঃ

লক্ষ্মীপুরে এক সৌদি প্রবাসীর বাড়িতে দুর্ধষ ডাকাতির ডাকাতির ঘটনা ঘটেছে। ডাকাতদল ৮ ভরি স্বর্ণসহ নগদ ১৮ হাজার টাকা লুটে নিয়ে যায়। সোমবার দিবাগত রাতে সদর উপজেলার ভবানীগঞ্জ ইউপির আব্দুল্লাহ্পুর গ্রামের প্রবাসী নাছির উদ্দিনের ঘরে ডাকাতির ঘটনা ঘটে। 

প্রবাসী শশুর আবু তাহের ও চাচা দলিল উদ্দিন দুলাল জানান,রাতে ডাকাত দল ঘরের ভেন্টিলেটর ভেঙে ঘরে ঢুুুকে অস্ত্রের মুখে জিম্মি করে একটি রুমে আটকিয়ে রাখে প্রবাসীর স্ত্রী রীনা বেগম ও ৬ বছরের সন্তান ফাবিহাকে। এসময় তারা ঘরে থাকা নগদ ১৮ হাজার টাকা, ৮ ভরি স্বর্ণালঙ্কারসহ ঘরের মালামাল নিয়ে যায়। এ ঘটনার পর থেকে তাদের মাঝে আতংক দেখা দিয়েছে। নিরাপ্তার জোরদার করতে টহল পুলিশের তৎপরতা বৃদ্ধির জোর দাবী জানিয়েছেন ভোক্তভোগীরা। 

সদর থানার ওসি মো :মোস্তফা কামাল জানান,ডাকাতি রোধে লক্ষ্মীপুর পৌর শহরসহ সদর উপজেলার বিভিন্ন এলাকায় পুলিশ কাজ করছে। তবে ভবানীগঞ্জ ইউপির আব্দুল্লাহ্পুর এলাকায় প্রবাসীর বাড়িতে ডাকাতির বিষয়ে তিনি শুনেছেন। ঘটনাস্থলে পুলিশ পাঠিয়েছেন। তবে মামলা হয়নি বলে জানান এ কর্মকর্তা। 


আরও খবর



কুমিল্লায় ব্যবসায়ীদের অবস্থান কর্মসূচি

প্রকাশিত:শনিবার ১০ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:সোমবার ২৬ সেপ্টেম্বর ২০২২ |
Image

কুমিল্লা ব্যুরো ঃ

জেলা পরিষদের নির্বাচনে কুমিল্লা দোকান মালিক সমিতি ফেডারেশনের সাধারণ সম্পাদক ও মহানগর আওয়ামীলীগের যুগ্ম সাধারণ সম্পাদক আতিক উল্লাহ খোকনকে আসন্ন জেলা প‌রিষদ নির্বাচ‌নে চেয়ারম্যান পদে আওয়ামীলীগের মনোনয়ন দেয়ার দাবী জানিয়ে অবস্থান কর্মসূচী পালন করেছে ব্যবসায়ীরা। 

শনিবার সকাল ১১টা থেকে শুরু হ‌য়ে ঘন্টাব‌্যা‌পি এ অবস্থান কর্মসূ‌চি‌ পালন ক‌রে কু‌মিল্লা ৬২‌টি ব‌্যবসায়ী স‌মি‌তির প্রায় ক‌য়েক হাজার মা‌লিক কর্মচারীরা। এ সময় তারা আতিক উল্লাহ খোকনকে মনোনয়ন দেয়ার জন্য দলীয় সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি আবেদন সম্বলিত ব্যানার নিয়ে নগরীর সকল বিপণী বিতান, বাজার ও নিজ নিজ ব্যবসা প্রতিষ্ঠানের সামনে অবস্থান নেন।  

অবস্থান কর্মসূচিতে কুমিল্লা দোকান মালিক সমিতি ফেডারেশনের সহ-সভাপতি আমিনুল ইসলাম, রেজাউল করিম রতন, যুগ্ম-সাধারন সম্পাদক জহিরুল ইসলাম জহির, কোষাধ‌্যক্ষ মাসুদুর রহমান মাসুদসহ ফেডারেশনের অর্ন্তভূক্ত বিভিন্ন সমিতির নেতৃবৃন্দ বক্তব্য দেন।

অবস্থান কর্মসূচিতে ব্যবসায়ীরা বলেন, কুমিল্লা সিটি নির্বাচন পরিচালনার প্রধানসহ বিভিন্ন নির্বাচনে মুখ্য ভূমিকা পালন করে নৌকার পক্ষের প্রার্থীদের জয়ে ভূমিকায় অবদান রেখেছেন। একনিষ্টভাবে দীর্ঘকাল দলের জন্য কাজ করেছেন।  তাছাড়া দলের পাশাপাশি কুমিল্লা দোকান মালিক সমিতির অর্ন্তভূক্ত সকল সমিতিকে সুসংগঠিত করেছেন। জেলা পরিষদের চেয়ারম্যান পদে আতিক উল্লাহ খোকনের নৌকা প্রতীকের মনোনয়ন এখন গণদাবীতে পরিণত হয়েছে।

এ‌দি‌কে আওয়ামী লীগের প্রার্থী তা জানা যাবে আজ। বিকেল ৪ টায় গণভবনে আওয়ামী লীগের সংসদীয় ও স্থানীয় সরকার জনপ্রতিনিধি মনোনয়ন বোর্ডের যৌথসভা অনুষ্ঠিত হবে। ওই সভায় সভাপতিত্ব করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

 আগামী ১৭অক্টোবর কুমিল্লা জেলা পরিষদ নির্বাচনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

এদিকে কুমিল্লা জেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে আওয়ামী লীগের প্রার্থী হতে ইতোমধ্যে ১৫ জন ব্যক্তি দলীয় মনোনয়নের আবেদন ফরম সংগ্রহ করে জমা দিয়েছেন। এখন কেন্দ্রীয় সিদ্ধান্তের অপেক্ষা; আর এ নিয়ে জেলাজুড়ে চলছে আলোচনা কে হবেন আওয়ামী লীগের প্রার্থী।

গত ৮ সেপ্টেম্বর আওয়ামী লীগের মনোয়ন ফরম সংগ্রহের শেষ দিন পর্যন্ত মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন কুমিল্লা জেলা পরিষদের বর্তমান প্রশাসক ও সাবেক চেয়ারম্যান রিয়ার এডমিরাল (অব.) আবু তাহের, সাবেক প্রশাসক ও মহানগর আওয়ামী লীগের ঊর্ধ্বতন সহ সভাপতি আলহাজ্ব মোঃ ওমর ফারুক, জেলা আওয়ামী লীগের সহ সভাপতি মফিজুর রহমান বাবলু, মহানগর আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আতিক উল্লাহ খোকন, জেলা আওয়ামী লীগের অর্থ সম্পাদক আলী আকবর, ঔষধ প্রশাসনের সাবেক ডিজি মেজর জেনারেল অব. মোস্তাফিজুর রহমান, শহর আওয়ামী লীগের সাবেক প্রচার সম্পাদক শ্যামল চন্দ্র ভট্টাচার্য্য, উত্তর জেলা আওয়ামী লীগের সহ সভাপতি ড. আবদুল মান্নান জয়, উত্তর জেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম সরকার, দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এডভোকেট কামরুল ইসলাম, বীর মুক্তিযোদ্ধা ও সাংস্কৃতিক সংগঠক নাজমুল আহসান পাখি, দক্ষিণ জেলা আওয়ামী লীগের স্বাস্থ্য বিষয়ক সম্পাদক ডা. এবিএমখোরশেদ আলম, আদর্শ সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি কাজী আবুল বাশার, উত্তর জেলা আওয়ামীলীগের সভাপতি রুহুল আমিন । 

কুমিল্লা জেলা নির্বাচন কার্যালয় সূত্রে জানা গেছে, কুমিল্লা জেলা পরিষদ নির্বাচনে মোট ভোটর সংখ্যা ২ হাজার ৬৭৬ জন। এর মধ্যে ২ হাজার ৪৯ জন পুরুষ ভোটার এবং নারী ভোটার ৬২৭ জন। আগামী ১৭ অক্টোবর কুমিল্লা জেলা পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হবে।তফসিল অনুযায়ী-মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ১৫ সেপ্টেম্বর, মনোনয়নপত্র বাছাই ১৮ সেপ্টেম্বর, মনোনয়নপত্র বাছাইয়ের বিরুদ্ধে আপিল দায়েরের সময় ১৯ থেকে ২১ সেপ্টেম্বর, আপিল নিষ্পত্তি ২২ থেকে ২৪ সেপ্টেম্বর, প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ২৫ সেপ্টেম্বর। প্রতীক বরাদ্দ ২৬ সেপ্টেম্বর।

এর আগে বর্তমান প্রশাসক রিয়ার এডমিরাল (অব.) আবু তাহের সর্বশেষ চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেন এবং মেয়াদ শেষ হবার পর গত ২৭ এপ্রিল আবারো তাকে প্রশাসক হিসেবে নিয়োগ দেয়া হয়।


আরও খবর



গবেষণা ও উন্নয়নকে অগ্রাধিকার দিচ্ছি... প্রধানমন্ত্রী

প্রকাশিত:বুধবার ২১ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:সোমবার ২৬ সেপ্টেম্বর ২০২২ |
Image

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, তার সরকার আগামী বছর একটি নতুন জাতীয় পাঠ্যক্রম চালু করবে। বাংলাদেশি শিশুদের চতুর্থ শিল্প বিপ্লবের জন্য উপযুক্ত বৈশ্বিক নাগরিক হিসেবে গড়ে তোলাই এই পাঠ্যক্রমের লক্ষ্য।

২০ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রে জাতিসংঘ মহাসচিবের শিক্ষা রূপান্তর সম্মেলনে প্রচারিত রেকর্ড বক্তব্যে প্রধানমন্ত্রী এসব কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, ‘আমরা আমাদের শিশুদের প্রকৃত বৈশ্বিক নাগরিক হিসেবে গড়ে তুলতে চাই। আগামী বছর থেকে আমরা নতুন জাতীয় পাঠ্যক্রম প্রবর্তন করছি। নতুন এই পাঠ্যক্রম আমাদের শিক্ষার্থীদের চতুর্থ শিল্প বিপ্লবের জন্য প্রস্তুত করবে।

তিনি বলেন, ‘এই পাঠ্যক্রম শিশুদের জলবায়ু সহিষ্ণু হতে সচেতন করবে এবং বাংলাদেশকে উন্নত ও জ্ঞানভিত্তিক অর্থনীতির দেশে পরিণত করতে তার ভিশন-২০৪১-এর প্রকৃত এজেন্টে পরিণত করবে।

উচ্চশিক্ষার বিষয়ে শেখ হাসিনা বলেন, ‘আমরা গবেষণা ও উন্নয়নকে অগ্রাধিকার দিচ্ছি। কারিগরি শিক্ষার জন্য আমরা ভালো শিল্প সংযুক্তির পরিকল্পনা করছি।’

তিনি বলেন, ‘বাংলাদেশি শিশুদের দক্ষতা থাকবে, ফলে তারা বিশ্বের যেকোনো স্থানে কাজ করতে পারবে। আমাদের প্রয়োজন যোগ্যতার দ্বিপক্ষীয় স্বীকৃতির ক্ষেত্রে আন্তর্জাতিক সহযোগিতা।’ তিনি আরও বলেন, ‘আমরা মৌলিক এবং আজীবন শিক্ষার প্রাপ্যতা উন্নত করতে প্রতিশ্রুতিবদ্ধ।

বহু ভাষায় শিক্ষাদানের ক্ষেত্রে বাংলাদেশে কয়েকটি নৃতাত্ত্বিক গোষ্ঠীর মাতৃভাষায় পাঠ্যবই প্রণয়ন করা হয়েছে বলে উল্লেখ করেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, ‘মিয়ানমারের রাখাইন থেকে বাস্তুচ্যুত হয়ে আমাদের দেশে আশ্রয় নেওয়া কয়েক লাখ শিশুকে তাদের ভাষায় শিক্ষাদান করছি 

শিক্ষা রূপান্তর সম্মেলন আয়োজনের জন্য জাতিসংঘ মহাসচিবকে ধন্যবাদ জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, ‘এই সম্মেলন কর্মক্ষেত্রে আগামীর পরিবর্তন সম্পর্কে চিন্তাভাবনার নতুন উপায় চিহ্নিত করবে।’

সূত্র : বাসস।


আরও খবর

পঞ্চগড়ে নৌকা ডুবে ২৪ জন নিহত

রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২

এবার ৩২ হাজার মণ্ডপে দুর্গাপূজা

রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২




মোরেলগঞ্জে বিএনপির প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আলোচনা ও দোয়া অনুষ্ঠিত

প্রকাশিত:সোমবার ০৫ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২ |
Image

নিজস্ব প্রতিবেদকঃ 

বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপির ৪৪তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে মোরেলগঞ্জে আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠিত।  

 সোমবার বিকেলে মিম কমিউনিটি সেন্টারে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতা করেন জেলা বিএনপির উপদেষ্টা ও কেন্দ্রীয় তাঁতীদলের সিনিয়র যুগ্ম আহবায়ক ড. কাজী মনিরুজ্জমান মনির।  

উপজেলা তাঁতীদলের সভাপতি মো. দুলাল শিকদারের সভাপতিত্বে বক্তৃতা করেন নিশানবাড়িয়া ইউনিয়নের তাঁতীদলের সভাপতি মো. বেল্লাল হোসেন, জাতীয়তাবাদী পল্লী চিকিৎসক এ্যাসোসিয়েশনের সভাপতি মো. মারুফ হোসেন, পৌর যুবদলের আহবায়ক মিজানুর রহমান পলাশ, সদস্য সচিব মো. শহিদুল ইসলাম মিঠু,  জেলা ছাত্রদলের সহ-সভাপতি মামুন তালুকদার, জিউধরা ইউনিয়ন বিএনপির সভাপতি মো. কামাল হোসেন খানস উপজেলা মৎস্যজীবী দলের সাধারণ সম্পাদক মো. ইউসুফ আলীসহ বিভিন্ন নেতৃবৃন্দ।

  এ সময় ড. কাজী মনিরুজ্জমান মনির বলেন, জাতীয়তাবাদী দল বিএনপির প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে দোয়া ও আলোচনা সভা চলাকালে অনুমতি না নেওয়ার অভিযোগে আলোচনা সভা না করে শুধু দোয়া অনুষ্ঠান করার অনুমতি দিয়ে চলে যান এবং দ্রুত আলোচনা বন্ধ করতে বলেন পুলিশ বলে কাজী মনিরের অভিযোগ।

এর পূর্বে কাজী মনিরুজ্জামান মনির মোরেলগঞ্জ পৌর বিএনপির সাবেক সিনিয়র সহ-সভাপতি প্রয়াত হারুন অর রশীদ দাদু’র কবর জিয়ারত করেন। এ সময় বিএনপি, যুবদল, ছাত্রদলের বিভিন্ন নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। 


আরও খবর



কাবুলে খুলল ৫ বালিকা বিদ্যালয়

প্রকাশিত:শুক্রবার ০৯ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২ |
Image

আফগানিস্তানের পূর্বাঞ্চলের পাকতিয়া প্রদেশে সরকারি পাঁচটি বালিকা বিদ্যালয়ে পুনরায় পাঠদান শুরু হয়েছে। বৃহস্পতিবার প্রাদেশটির এক কর্মকর্তা এ তথ্য নিশ্চিত করেছেন।

আফগানিস্তানের শত শত নারী শিক্ষার্থীর পুনরায় পাঠদান শুরুর দাবির মুখে মেয়েদের জন্য এই পাঁচটি স্কুলের পাঠদান আবার শুরু হয়েছে।প্রদেশের গারদেজ এলাকার শাসগার উচ্চবিদ্যালয়ের অধ্যক্ষ মোহাম্মদ ওয়ালি বলেন, ওই স্কুলে আনুমানিক ৩০০ জন শিক্ষার্থী আবার শ্রেণিকক্ষে ফিরেছেন। তবে, আফগানিস্তানে নারীদের জন্য স্কুল খুলে দেয়া নিয়ে তালেবান সরকারের নীতিতে এখনো কোনো পরিবর্তন আসেনি। মেয়েদের খুলে দেয়া পাঁচ মধ্যে চারটি পাকতিয়া প্রদেশের রাজধানী গারদেজে অবস্থিত। অরেকটির অবস্থান সামকানি শহরে। 


আরও খবর

জাতিসংঘে রুশ পররাষ্ট্রমন্ত্রী

রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২

জাতিসংঘের ভূমিকায় হতাশ মালয়েশিয়া

রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২