Logo
শিরোনাম

মোরেলগঞ্জের পঞ্চকরনে জেলা পরিষদের সদস্য প্রার্থীর মতবিনিময় সভা

প্রকাশিত:বুধবার ২১ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:সোমবার ২৬ সেপ্টেম্বর ২০২২ |
Image

এম.পলাশ শরীফ, বাগেরহাট  :

বাগেরহাটের মোরেলগঞ্জে আসন্ন ১৭ অক্টোবর বাগেরহাট জেলা পরিষদ নির্বাচনকে ঘিরে সরগরম হয়ে উঠেছে মাঠ। প্রার্থীরা ছুটছেন ভোটারদের দ্বারে দ্বারে। বুধবার বিকেলে উপজেলার পঞ্চকরণ ইউনিয়ন পরিষদ কার্যালয়ে নির্বাচনী এক মতবিনিময় সভা করেছেন জেলা পরিষদের সদস্য পদপ্রার্থী মোরেলগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এম এমদাদুল হক।  

পঞ্চকরণ ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি ইউপি চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আব্দুর রাজ্জাক মজুমদারের সভাপতিত্বে এ মতবিনিময় সভায় বক্তৃতা করেন উপজেলা আওয়ামীলীগ নেতা ইখতিয়ার হোসেন দিলাল, আবজাল হোসেন মাসুম, স্বেচ্ছাসেবক লীগ নেতা মো. ইলিয়াস হোসেন দুলাল, শ্রমীক লীগ নেতা আলমঙ্গীর হোসেন বাদশা, উপজেলা ছাত্রলীগ সভাপতি মো. মহিদুজ্জামান মহিদ।


অন্যান্যের মধ্যে ইউপি সদস্য বীর মুক্তিযোদ্ধা সিদ্দিকুর রহমান, ইউপি সদস্য ডা. সোবাহান মিয়া, রোজিনা খানম, মো. শাহিন হাওলাদার, শামীমুল ইসলামসহ স্থানীয় বিভিন্ন নেতৃবৃন্দ। এ সময় জেলা পরিষদের সদস্য প্রার্থী উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক এম এমদাদুল হক বলেন, দীর্ঘদিনের দলের একজন নিবেদিত কর্মী হিসেবে ভোটারদের কাছে ১৭ অক্টোবর নির্বাচনে তাদের মূল্যবান ভোট দিয়ে তাকে বিজয় করার আহবান জানান একই সাথে সকলের কাছে দোয়া কামনা করেন। 


আরও খবর



রানির প্রতি শ্রদ্ধা জানাতে বিশ্ব নেতাদের ঢল

প্রকাশিত:শনিবার ১৭ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২ |
Image

সোমবার অনুষ্ঠিত হবে রানি দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্য। বিদায় জানানো হবে শেষ বারের মতো। তার আগে ওয়েস্টমিনস্টার হলে রাখা রানির মরদেহের প্রতি শ্রদ্ধা জানাতে সারিবদ্ধভাবে দাঁড়িয়ে হাজার হাজার মানুষ অপেক্ষা করছেন। অনুষ্ঠানে যোগ দিতে বিশ্বের বিভিন্ন দেশের নেতারা লন্ডনে আসতে শুরু করেছেন।

রানির শেষকৃত্যে যোগ দিতে আমন্ত্রণ জানানো হয়েছে পাঁচ শতাধিক রাষ্ট্রপ্রধান এবং বিভিন্ন বিশিষ্ট ব্যক্তিদের। শেষকৃত্য অনুষ্ঠানে অতিথির সংখ্যা ধরা হয়েছে দুই হাজার ২০০।

অনুষ্ঠানে যোগ দিতে ইতোমধ্যে ব্রিটেন পৌঁছেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও ফার্স্টলেডি জিল বাইডেনও লন্ডনে অবস্থান করছেন। নিজের বিলাসবহুল লিমুজিন ‘দ্য বিস্ট’ ব্যবহারের অনুমতিও দেওয়া হয়েছে তাকে। প্রেসিডেন্ট জো বাইডেন ব্যতীত অন্য কোনো অতিথিকে ‘ভিভিআইপি’ সেবা দেওয়া হবে না বলে জানিয়েছে ব্রিটিশ সরকার।

বিশ্ব নেতাদের মধ্যে আরও আসছেন, ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ।কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো, স্পেনের রাজা ফেলিপ ও রানি লেটিজিয়া। এ ছাড়াও আসবেন নরওয়ে, ডেনমার্ক, সুইডেন ও মোনাকো, জর্ডান, সার্বিয়া, রোমানিয়া, লুক্সেমবার্গ, টঙ্গা, বুলগেরিয়ার রাজা-রানিরা। আমন্ত্রণ জানানো হয়েছে ইউরোপের সব রাজপরিবারকে।

বুধবার রাজকীয় শোভাযাত্রার মধ্য দিয়ে দ্বিতীয় এলিজাবেথের মরদেহ বাকিংহাম প্যালেস থেকে ওয়েস্টমিনস্টার হলে নিয়ে আসা হয়। রানির জ্যেষ্ঠ সন্তান ও যুক্তরাজ্যের বর্তমান রাজা তৃতীয় চার্লস, তার দুই ছেলে প্রিন্স উইলিয়াম ও প্রিন্স হ্যারিসহ রাজপরিবারের সদস্যরা সেই শোভাযাত্রায় নেতৃত্ব দেন।

রয়্যাল পতাকায় মোড়া রানির কফিনের ওপরেই রাখা হয় তার মুকুট। রাস্তার দুই পাশে ছিল হাজারও মানুষের ভিড়।

 সূত্র : বিবিসি


আরও খবর

জাতিসংঘে রুশ পররাষ্ট্রমন্ত্রী

রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২

জাতিসংঘের ভূমিকায় হতাশ মালয়েশিয়া

রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২




দরজায় কড়া নাড়ছে দুর্ভিক্ষ

প্রকাশিত:শনিবার ১৭ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২ |
Image

রোকসানা মনোয়ার :  বিশ্বের সাড়ে ৩৪ কোটি মানুষ অনাহারের দিকে যাচ্ছে বলে সতর্ক বার্তা উচ্চারণ করেছেন জাতিসংঘের খাদ্যবিষয়ক প্রধান ডেভিড বিসলে। এ ছাড়া ইউক্রেন যুদ্ধ অন্তত ৭ কোটি মানুষকে ক্ষুধার দিকে ঠেলে দিয়েছে বলেও মন্তব্য করেছেন তিনি। কাতারভিত্তিক গণমাধ্যম আল-জাজিরা এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচির (ডব্লিউএফপি) নির্বাহী পরিচালক ডেভিড বিসলে বৃহস্পতিবার জাতিসংঘ নিরাপত্তা পরিষদকে বলেছেন, বিশ্ব এক অভূতপূর্ব জরুরি পরিস্থিতির দিকে যাচ্ছে। জাতিসংঘ বিশ্বের ৮২টি দেশে কাজ করে। এসব দেশের সাড়ে ৩৪ কোটি মানুষ এখন তীব্র খাদ্য নিরাপত্তার ঝুঁকিতে আছে। করোনা মহামারির আগে বিশ্বে যত মানুষ খাদ্য নিরাপত্তা ঝুঁকিতে ছিল, বর্তমানে সেই সংখ্যা দ্বিগুণেরও বেশি হয়েছে।

বিশ্বের ৪৫টি দেশের ৫ কোটি মানুষ তীব্র অপুষ্টিতে ভুগছে বলেও জানিয়েছেন ডেভিড বিসলে। তিনি বলেছেন, দুর্ভিক্ষ দরজায় কড়া নাড়ছে। আগে ক্ষুধা ছিল ঢেউয়ের মতো, এখন তা সুনামিতে পরিণত হয়েছে। বিশ্বে ক্ষুধার্ত মানুষের সংখ্যা বাড়ার পেছনে মহামারি, যুদ্ধ, বৈশ্বিক মন্দা, জলবায়ু পরিবর্তন, জ্বালানির দাম বৃদ্ধি ইত্যাদির দিকে ইঙ্গিত করেছেন তিনি।

ডেভিড বিসলে বলেছেন, গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে রাশিয়ার আক্রমণের পর খাদ্য, জ্বালানি ও সারের দাম বেড়েছে। এ কারণে ৭ কোটি মানুষ অনাহারের দিকে এগিয়ে গেছে। গত জুলাইয়ে কৃষ্ণ সাগরে রুশ বাহিনীর অবরুদ্ধ করে রাখা তিনটি বন্দর থেকে ইউক্রেনে শস্য পাঠানোর অনুমতি সংক্রান্ত চুক্তি হওয়া এবং বিশ্ব বাজারে রাশিয়ার সার ফিরিয়ে আনার চেষ্টা সত্ত্বেও এ বছর বিশ্বে একাধিক দুর্ভিক্ষ দেখা দেওয়ার ঝুঁকি রয়েছে বলেও মন্তব্য করেছেন তিনি।


আরও খবর

জাতিসংঘে রুশ পররাষ্ট্রমন্ত্রী

রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২

জাতিসংঘের ভূমিকায় হতাশ মালয়েশিয়া

রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২




মোরেলগঞ্জে ইচ্ছামাফিক বিদ্যালয়ে যাচ্ছেন শিক্ষকরা

প্রকাশিত:রবিবার ২৮ আগস্ট ২০২২ | হালনাগাদ:রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২ |
Image

এম. পলাশ শরীফ, নিজস্ব প্রতিবেদক:

বাগেরহাটের মোরেলগঞ্জে একটি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ইচ্ছামাফিক স্কুলে যাচ্ছেন ৩ শিক্ষক। সরকারি নির্দেশনা সময়সূচির কোন তোয়াক্কা না করে নিজেদের ইচ্ছায় স্কুলে হাজিরা দিয়ে দিন পার করছেন। সংশ্লিষ্ট ক্লাষ্টারের কর্মকর্তার নেই তদারকি। স্কুল ভবনে প্রাক-প্রাথমিকের একই শিক্ষার্থীরা গণশিক্ষাকেন্দ্রে পাঠদান নিতে দেখা গেছে।

রোববার সরেজমিনে গিয়ে দেখাগেছে, উপজেলার মোরেলগঞ্জ সদর ইউনিয়নে ১১৯ নং মধ্য বিশারীঘাটা সরকারি প্রাথমিক বিদ্যালয় সময়সূচি সকাল ৯টায় থেকে ৪ টা পর্যন্ত সরকারি নির্দেশনা অনুযায়ী সকল শিক্ষকের উপস্থিতির কথা থাকলেও চিত্র রয়েছে ভিন্ন। শিক্ষার্থীরা হৈ-চৈ করে বাহিরে সময় পার করছেন। বিদ্যালয়ে কর্মরত ৬ জন শিক্ষক থাকলেও প্রধান শিক্ষক ইয়াসমিন আক্তার, সহকারি শিক্ষক ইসরাত জাহান ও স্বপ্না রানী দাস যথাসময়ে উপস্থিত হলেও সহকারি শিক্ষক জান্নাতুল ফেরদৌসি, মো. অহিদুর রহমান ও বৃত্তি রানী বল ৩ শিক্ষক পর্যায়ক্রমে ঘন্টাব্যাপী ব্যবধানে বিদ্যালয়ে হাজিরা দিয়েছেন। শিক্ষার্থীরা বলছেন প্রতিদিন ক্লাশ বসছে ১০ টায়। প্রধান শিক্ষক বলছেন সোয়া ৯টায়। নির্দিষ্ট সময়ে প্রাক-প্রাথমিক শ্রেনীকক্ষে ২-৪ জন শিক্ষার্থী উপস্থিত থাকলেও অন্য একটি শ্রেনীকক্ষ দেখা গেছে ফাঁকা। বিদ্যালয়টিতে মোট শিক্ষার্থী রয়েছে ১৮৫ জন।


শিক্ষার মানন্নোয়নে সরকারিভাবে উন্নয়ন প্রকল্পের ক্ষুদ্র মেরামত, স্লিপের টাকা, রুটিন ম্যানটেনেন্সসহ বিভিন্ন বরাদ্দ পেলেও সে অর্থ বরাদ্দ যথাযথ ব্যয় না করারও অভিযোগ রয়েছে স্থানীয়দের। স্কুলের শিক্ষার্থীদের শিখন কার্যক্রম ব্যবহৃত ল্যাপটবটি রয়েছে সহকারি শিক্ষক অহিদুর রহমানের বাড়িতে। প্রাক-প্রাথমিকের শিক্ষক জান্নাতুল ফেরদৌসি অভিযোগ তুলেছেন এ বিদ্যালয়ের ২য় তলায় ইসলামিক ফাউন্ডেশনের গনশিক্ষা কেন্দ্রের ক্লাশ চলছে দীর্ঘদিন ধরে সেখানে তার শিক্ষার্থীরা। ওই শিশুদের পাঠদান শেষ হয় ১০ টায়। তারপরে শুরু হয় প্রাক-প্রাথমিকের ক্লাশ এ কারনেই তিনি দেরি করে আসেন বিদ্যালয়ে। প্রাক ও গনশিক্ষা কেন্দ্রের একই ছাত্রের বিষয়টি প্রধান শিক্ষককে বলেও সুরহা হয়নি বলে অভিযোগ ওই সহকারি শিক্ষকের। বিদ্যালয়ে ডিজিটাল হাজিরা মেশিন ঝুলানো থাকলেও নেই কার্যক্রম। ক্রয়কৃত মেশিনের অর্থ গেছে ভেস্তে।

এ সর্ম্পকে বিদ্যালয়ের প্রধান শিক্ষক ইয়াসমিন আক্তার বলেন, বিদ্যালয়ে নিয়মিত সোয়া ৯টায় ক্লাশ শুরু হয়।  শিশু শিক্ষার্থীরা ভুল করে ১০ টার কথা বলেছেন। আজ একটু দেরি হয়েছে। পরবর্তীতে এ রকম থাকবে না। তার প্রাকের শিক্ষার্থীদের গনশিক্ষা কেন্দ্রে ছাত্র দেখানো হয়েছে সে বিষয়টিও উর্দ্ধতন কর্মকর্তাদের অবহিত করা হবে।

এ বিষয়ে উপজেলা শিক্ষা অফিসার মো. জালাল উদ্দিন খান বলেন, সরকারি নির্দেশনা সময়সূচি না মেনে বিদ্যালয়ে শিক্ষকদের বিলম্বের হাজিরা বিষয়টি খোঁজ খবর নিয়ে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহন করা হবে। 


আরও খবর

বিশ্বজয় করে দেশে ফিরল ক্ষুদে হাফেজ

শুক্রবার ২৩ সেপ্টেম্বর ২০২২




বাংলাদেশ ডিপ্লোমা মেডিকেল এসোসিয়েশ‌ন

কু‌মিল্লার সভাপতি ডা. আবুল কালাম, সেক্রেটারি ডা. শামীমুল

প্রকাশিত:শুক্রবার ১৬ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২ |
Image

কু‌মিল্লা ব্যুরো ঃ

কু‌মিল্লায় বাংলাদেশ ডিপ্লোমা মেডিকেল এসোসিয়েশনের  সাধারণ সভা অনুষ্ঠিত হ‌য়ে‌ছে।

শুক্রবার বাংলাদেশ ডিপ্লোমা মেডিকেল এসোসিয়েশন কুমিল্লা জেলা শাখার আয়োজনে সাধারণ সভা মহানগরীর কান্দির পাড় জাহাঙ্গীর জমজম টাওয়ারের অনুষ্ঠিত হয়েছে। এতে সভাপতিত্ব করেন ডা. মোঃ আবুল কালাম আজাদ ভূইয়া এবং পরিচালনা করেন যুগ্ম সাধারণ সম্পাদক  ডা. মোঃ সফিউল আলম চৌধুরী। এরিস্টো ফার্মার আয়োজনে শতাধিক ডিপ্লোমা মেডিকেল এসোসিয়েশন ডাক্তার সংগঠনের সমন্বয়ে সাধারণ সভায় জেলায় কর্মরত অবস্থায় সংগঠনের  মৃত সদস্যদের রুহের মাগফেরাত কামনায় বিশেষ দোয়া অনুষ্ঠিত হয়েছে। এছাড়া সভায় ৪ জন মরণোত্তর এবং ২১ জন সদস্য কে অবসরোত্তর সম্মাননা ক্রেষ্ট প্রদান করা হয়।

সভায় বক্তব্য রাখেন জেলা ডিপ্লোমা মেডিকেল এসোসিয়েশন এর ডা. এ টি এম গোলাম কিবরিয়া, জেলা ডিপ্লোমা মেডিকেল এসোসিয়েশন এর সাবেক সভাপতি ও উপদেষ্টা ডা. সরকার ফারুক আহমেদ, সাবেক সভাপতি ও উপদেষ্টা ডা মোঃ আলী আশ্রাফ, উপদেষ্টা ডা মোঃ ময়নাল হোসেন ভূইয়া, সাধারণ সম্পাদক ডা. মোঃ শামীমুল ইসলাম বাবুল, সাংগঠনিক সম্পাদক ডা. দ্বীন মোহাম্মদ হোসেন, অর্থ বিষয়ক সম্পাদক ডা. মহব্বত আলী, ডা.মোঃ গাজীউল হাসান আজগর।

অতিথি হিসেবে বক্তব্য রাখেন এরিস্টো ফার্মা লিঃ এর  ঢাকা এরিয়া এজিএম বিশ্বজিৎ কুমার দেবনাথ, কুমিল্লা আর এস এম মোঃ জাকির হোসেন, আর এস এম মোঃ ফারুক আহমেদ, সিনিয়র এরিয়া ম্যানেজার বিকাশ চন্দ্র ধর, সিনিয়র এরিয়া ম্যানেজার মোঃ গোলাম সাদেক চৌধুরী, এরিয়া ম্যানেজার শিমুল দাশ

আর-ও বক্তব্য রাখেন ডা. গোলাম রব্বানী, ডা. জাকির হোসেন, ডা. ফারুক আহমেদ ও, ডা. ফরিদ উদ্দিন  প্রমুখ।

সভা শেষে সংগঠনের সাবেক সভাপতি ও উপদেষ্টা ডা সরকার ফারুক আহমেদ ৪১ সদস্য বিশিষ্ট বাংলাদেশ ডিপ্লোমা মেডিকেল এসোসিয়েশন এর তিন বছর মেয়াদি একটি কার্যকরী কমিটি ঘোষণা করেন। কমিটির সভাপতি হিসেবে নির্বাচিত হয়েছেন ডা.মোঃ আবুল কালাম আজাদ ভূইয়া , সহ-সভাপতি ডা. হুমায়ুন কবির মোল্লা, ডা. ফারুক আহমেদ, ডা. নাছরিন বেগম, ডা. শহীদ উল্লাহ, সাধারণ সম্পাদক হিসাবে নির্বাচিত হয়েছেন ডা. মোঃ শামীমুল ইসলাম বাবুল, যুগ্ম সাধারণ সম্পাদক ডা. সফিউল আলম চৌধুরী, সাংগঠনিক সম্পাদক ডা. দ্বীন মোহাম্মদ হোসেন, সহ সাংগঠনিক সম্পাদক ডা. ইউনুস মিয়া, অর্থ বিষয়ক সম্পাদক ডা. মোঃ মোহাব্বত আলী, দপ্তর সম্পাদক ডা. মোঃ গোলাম রব্বানী, প্রচার সম্পাদক ডা. মোঃ আবুল হোসেন ।


আরও খবর



ইতালিতে ভারী বৃষ্টিপাত-বন্যা

প্রকাশিত:শনিবার ১৭ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২ |
Image

ইতালির মধ্যাঞ্চলীয় মার্চ অঞ্চলে রাতভর মৌসুমি বৃষ্টি ও বন্যায় অন্তত ৮ জন মারা গেছে। নিখোঁজ রয়েছে আরো চারজন। শুক্রবার কর্তৃপক্ষ এ তথ্য জানিয়েছে।

নিখোঁজদের খোঁজে উদ্ধার অভিযান চলছে। মাত্র তিন থেকে চার ঘণ্টায় ৪০০ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। এতে অ্যাঙ্কোনার আশপাশের এলাকার রাস্তাঘাট প্লাবিত হয়। বৃষ্টিপাতের ধরণকে ভূমিকম্পের সঙ্গে তুলনা করেছেন স্থানীয় মেয়র। আটকে পড়াদের উদ্ধার এবং ধ্বংসস্তূপ সরাতে কাজ করছে জরুরি বিভাগের কর্মীরা। মার্চের স্থানীয় সরকারের জননিরাপত্তা বিভাগের প্রধান জানান, পূর্বাভাসের চেয়ে বর্ষণের পরিমাণ ছিলো অনেক বেশি। বলেন, তারা সাধারণ বৃষ্টিপাতের এলার্ট জারি করেছিলেন। কিন্তু এতো বৃষ্টি হতে পারে কেউ ভাবেইনি।


আরও খবর

জাতিসংঘে রুশ পররাষ্ট্রমন্ত্রী

রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২

জাতিসংঘের ভূমিকায় হতাশ মালয়েশিয়া

রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২