Logo
শিরোনাম

রাজবাড়ীতে আবৃত্তি ও কথামালায় প্রকাশনা উৎসব

প্রকাশিত:শুক্রবার ০৩ ফেব্রুয়ারী ২০২৩ | হালনাগাদ:শনিবার ০১ এপ্রিল ২০২৩ | ১৩১জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিনিধি, রাজবাড়ী :

রাজবাড়ীতে কবি তাহমিনা মুন্নীর কাব্যগ্রন্থ্য দীপ্ত সবুজ বাংলাদেশ’র পাঠ উম্মোচন, আবৃত্তি ও কথামালায় প্রকাশনা উৎসব অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার বিকেলে মীর মশাররফ হোসেন স্মৃতি সংসদের সার্বিক সহযোগিতায় জেলা শিল্পকলা একাডেমী মিলনায়তনে প্রকাশনা উৎসব অনুষ্ঠিত হয়।

এ সময় উদ্বোধক হিসেবে কবি তাহমিনা মুন্নীর কাব্যগ্রন্থ্য দীপ্ত সবুজ বাংলাদেশ’র পাঠ উম্মোচন করেন অতিরিক্ত সচিব লেখক ও কবি মোঃ সেলিম রেজা। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, রাজবাড়ী-১ আসনের সংসদ সদস্য আলহাজ্ব কাজী কেরামত আলী।

কবি সালাম তাসিরের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন রাজবাড়ী সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান এ্যাডভোকেট ইমদাদুল হক বিশ্বাস, সাবেক জেলা শিক্ষা অফিসার সৈয়দ সিদ্দিকুর রহমান, জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা অহীন্দ্র কুমার মন্ডল।

এর আগে রাজবাড়ীর টাউন মক্তব সরকারী প্রাথমিক বিদ্যালয়ের ক্ষুদে শিক্ষার্থীদের অংশ গ্রহনে অনুষ্ঠিত হয় আবৃত্তি প্রতিযোগিতা। 


আরও খবর



ঢাকায় মশার ঘনত্ব বেড়েছে চার থেকে পাঁচ গুণ

প্রকাশিত:সোমবার ১৩ মার্চ ২০২৩ | হালনাগাদ:শনিবার ০১ এপ্রিল ২০২৩ | ১১৩জন দেখেছেন

Image

রোকসানা মনোয়ার : শীত শেষ হতে না হতেই আবারও মশার আতঙ্ক। এবার বিরক্তির কারণ কিউলেক্স মশা। গবেষণা বলছে, চলতি বছর ঢাকায় এই মশার ঘনত্ব বেড়েছে চার থেকে পাঁচগুণ। ড্রেন বা জলাশয়ের স্থির পানিতে জমে থাকা আবর্জনায় এদের উৎপত্তি। আর সহনশীল তাপমাত্রার কারণে লার্ভা থেকে দ্রুতই পরিণত মশার জন্ম হচ্ছে।

গবেষণা বলছে, আপনি যদি মশা নিধনের কোন ব্যবস্থা ছাড়া একঘন্টা সেখানে অবস্থান করেন; ততক্ষণে আপনাকে ১৫০টি মশার কামড় খেতে হবে। আফ্রিকা বা অস্ট্রেলিয়ার কোন শহর নয়। এই অবস্থাটা ঢাকা শহরের।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক এই পরীক্ষা চালিয়ছেন ঢাকার ছয়টি অঞ্চলে। উত্তরা, গুলশান, মোহাম্মদপুর, কামরাঙ্গিরচর, শনির আখড়া আর শ্যামপুর। আগের বছরগুলোর মার্চ মাসের তুলনায় চলতি বছরের মার্চে ঢাকায় মশার ঘনত্ব এখন চার থেকে পাঁচগুণ বেশী।

তাপমাত্রা বাড়ার সাথে সাথে ড্রেন আর ডোবার মজা পানিতে বাড়ছে কিউলেক্স মশার বিস্তার। বৃষ্টি হলে কিছুটা কমবে মশার এই উৎপাত। কিন্তু তখন আবার জমা পানিতে বাড়বে ডেঙ্গুবাহি এডিসের আতঙ্ক।

সিটি কর্পোরেশন কর্তৃপক্ষ বলছে আগামী সপ্তাহ থেকে চলবে মশা নিধনের বিশেষ অভিযান। ডেঙ্গুর জন্যও আগাম সতর্কতামূলক কার্যক্রমের পরিকল্পনা আছে।


এক সময় গোদ রোগ বা ফাইলেরিয়ার অন্যতম কারণ ছিলো কিউলেক্স মশা। কিন্তু এখন রোগটি দুর্লভ। তাই অন্তত কিউলেক্সে কোন রোগের শঙ্কা নেই; আপাতত এটাই স্বস্তি। 


আরও খবর

মেট্রোরেলের সব স্টেশন চালু

শুক্রবার ৩১ মার্চ ২০২৩




আইপিএল খেলার সুযোগ হারাতে পারে সাকিবরা !

প্রকাশিত:শনিবার ২৫ মার্চ ২০২৩ | হালনাগাদ:শনিবার ০১ এপ্রিল ২০২৩ | ৬৯জন দেখেছেন

Image

ইয়াশফি রহমান :ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) পুরো বিশ্ব ক্রিকেটের মন জয় করে নিয়েছে অনেক আগেই। বিশ্বের সবচেয়ে বড় ফ্রাঞ্চাইজি লিগে খেলার জন্য সব দেশের ক্রিকেটাররা তাকিয়ে থাকে। এবার টি-টোয়েন্টি ক্রিকেটের মেগা এই আসরে নিষেধাজ্ঞার মুখে পড়তে যাচ্ছে সাকিব আল হাসান, মুস্তাফিজুর রহমান সহ বাংলাদেশের সকল ক্রিকেটাররা। এমন নিষেধাজ্ঞার মুখে পড়তে চলেছে লংকান ক্রিকেটাররাও।

ভারতীয় একটি সংবাদমাধ্যমের দাবি, নিলামে নাম দিয়ে দল পাওয়ার পর কয়েকটি দেশের ক্রিকেটারদের পেতে নানা জটিলতার মোকাবেলা করতে হচ্ছে ফ্র্যাঞ্চাইজিদের। যার মধ্যে অন্যতম বাংলাদেশ ও শ্রীলঙ্কার ক্রিকেটাররা। আসন্ন আসর হতে সাকিব আল হাসান-লিটন দাসদের নিলামে অংশগ্রহন নিয়ে কঠোর সিদ্ধান্তের পথে হাঁটতে যাচ্ছে আইপিএলের দলগুলো।

ভারতীয় সংবাদমাধ্যমকে আইপিএলের এক ফ্র্যাঞ্চাইজি কর্তা জানিয়েছেন, আমরা এমন পরিস্থিতিতে আছি যে আমরা বিসিসিআইকে অভিযোগ দিতে পারি না, যেন তারা অন্যান্য বোর্ডদের রাজি করায়। তবে পরের মৌসুম থেকে ফ্র্যাঞ্চাইজিরা অবশ্যই সতর্ক থাকবে তাদের (বাংলাদেশিদের) দলে নেয়ার ক্ষেত্রে।

তিনি বলেন, দেখেন গতবছর তাসকিনকে অনাপত্তিপত্র দেয়নি, এবার সাকিবদের দিচ্ছে না! তারা (বিসিবি) যদি না চায় তাদের খেলোয়াড়রা অংশ নেক, তাহলে তাদের নিবন্ধন কেন করতে দেয়! কিন্তু অবশ্যই এখন থেকে বাংলাদেশী খেলোয়াড়দের নিয়ে আমাদের ধারণা বদলে যাবে।

গেল আসরে নিলামে দল না পেলেও বদলি ক্রিকেটার হিসেবে তাসকিন আহমেদকে দলে নিতে চেয়েছিলেন লক্ষ্ণৌ সুপার জায়েন্টস। কিন্তু বিসিবি শেষ পর্যন্ত এই পেসারকে এনওসি দেয়নি। আসন্ন ১৬তম আসরে সাকিব আল হাসান, মুস্তাফিজুর রহমান ও লিটন দাসকে এখনো অনাপত্তিপত্র দেয় নি বাংলাদেশ ক্রিকেট বোর্ড। যা নিয়ে রীতিমত চটেছেন ফ্রাঞ্চাইজি কর্তারা।

বিসিসআইয়ের সেই কর্তা বলেন, বিষয়টি পুরোপুরি ক্রিকেটারদের ওপর। তারা কিভাবে তাদের বোর্ডকে রাজি করাবেন। ইংল্যান্ড-নিউজিল্যান্ড বা অন্য দেশের খেলোয়াড়রা এই পথটি খুঁজে বের করেছে, তাদের বোর্ডও বাঁধা দিচ্ছে না। আইপিএলের মান নিয়ে তো কোনো সন্দেহ নেই। এছাড়া তাদের বোর্ডও আইপিএল থেকে তাদের ক্রিকেটার খেলায় লভ্যাংশ পেয়ে থাকে। এখন সিদ্ধান্ত পুরোপুরি খেলোয়াড়দের।

আন্তর্জাতিক সূচির জটিলতার কারণে শ্রীলঙ্কা ও বাংলাদেশের ক্রিকেটাররা আইপিএলের শুরু থেকে খেলতে পারছেন না। তাদের বোর্ডও অনাপত্তিপত্র দিচ্ছে না। এই অবস্থায় আগামী আসর থেকে কঠিন হওয়ার সংকেত দিয়েছে ফ্রাঞ্চাইজির এক কর্মকর্তা।


আরও খবর



নওগাঁয় পৃথক সড়ক দুর্ঘটনায় ট্রাক চালক সহ দু' জনের মৃত্যু

প্রকাশিত:বৃহস্পতিবার ০২ মার্চ 2০২3 | হালনাগাদ:বৃহস্পতিবার ৩০ মার্চ ২০২৩ | ৬১জন দেখেছেন

Image


শহিদুল ইসলাম জি এম মিঠন, স্টাফ রিপোর্টার :

নওগাঁয় পৃথক সড়ক দুর্ঘটনায় ট্রাক চালক সহ দু' জনের মৃত্যু।

নওগাঁর রাণীনগরে ট্রাক নিয়ন্ত্রণ হারিয়ে উল্টে ঐ ট্রাকের চালক আমির হোসেন (৫৮) এর মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার দুপুরে নওগাঁর রানীনগর উপজেলার বান্দায়খাড়া এলাকায় এ দূর্ঘটনা ঘটে। নিহত ট্রাক চালক আমির নাটোর জেলার বড়ই গ্রামের মৃত দিলবর রহমানের ছেলে।

সত্যতা নিশ্চিত করে রাণীনগর থানার অফিসার ইনচার্জ (ওসি)  আবুল কালাম আজাদ জানান, বৃহস্পতিবার দুপুরের দিকে ট্রাক নিয়ে বান্দাইখাড়া বাজারে যাওয়ার সময় নিয়ন্ত্রণ হারিয়ে সড়কের পাশে যাত্রী ছাউনিতে গিয়ে ধাক্কা দেয় ট্রাকটি। এতে দূর্ঘটনাস্থলেই চালক আমির গুরুতর আহত হন।

স্থানীয়রা তাকে উদ্ধার করে রাণীনগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেওয়ার পথে তার মৃত্যু হয়। মৃতদেহ পুলিশি হেফাজতে রয়েছে। দূর্ঘটনা কবলীত ট্রাকটি উদ্ধারের কাজ চলছে।

অপরদিকে নওগাঁর পত্নীতলার বাকরইল রুপগ্রাম মোড়ে সকাল ১১ টায় ট্রলির সাথে মোটরসাইকেল এর সংঘর্ষে  মোটরসাইকেল আরোহী তুহিন হোসেন (২৬) নামের এক যুবকের মর্মান্তিকভাবে মৃত্যু হয়েছে। নিহত তুহিন হোসেন পত্নীতলা উপজেলার বড় মহোরন্দি গ্রামের সারওয়ার হোসেন এর ছেলে।

সত্যতা নিশ্চিত করে পত্নীতলা থানার অফিসার ইনচার্জ (ওসি) পলাশ চন্দ্র দেব বলেন, নিহতের পরিবার বা কারো কোন অভিযোগ না থাকায় স্বজনদের  নিটক মৃতদেহ হস্তান্তর করা হয়।

স্থানীয় সূত্রে জানায়, নিহত তুহিন হোসেন দীর্ঘ দিন প্রবাসে থাকার পর প্রায় দু মাস পূর্বে দেশে (বাড়িতে) আসেন এবং বিবাহ বন্ধনে আবদ্ধ হোন। বিবাহের মাত্র কয়েক দিন পরই তার মর্মান্তিক মৃত্যুতে নিহতের পরিবার-স্বজন সহ গ্রামজুড়ে লোকজনের মাঝে নেমে এসেছে শোকের ছাঁয়া।


আরও খবর



দশমিনায় স্বাস্থ্য সেবা প্রচারণা সপ্তাহ অনুষ্ঠিত

প্রকাশিত:রবিবার ১৯ মার্চ ২০২৩ | হালনাগাদ:শুক্রবার ৩১ মার্চ ২০২৩ | ৮০জন দেখেছেন

Image

মোঃ নাঈম হোসাইন,দশমিনা (পটুয়াখালী) :

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জন্ম-বার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে সারাদেশের ন্যায় দশমিনা উপজেলায় শুরু হয়েছে স্বাস্থ্য সেবা প্রচারণা সপ্তাহ।

এ উপলক্ষে আজ রবিবার  (১৯ শে মার্চ) বেলা ১২ টায় তৃতীয় দিনে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এর আয়োজনে দশমিনা ইউনিয়ন পরিষদের হল রুমে। স্বাস্থ্যখাত নিয়ে বঙ্গবন্ধুর ভাবনা এবং স্বাস্থ্যখাতে বঙ্গবন্ধুর অবদান বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এ্যাডঃ ইকবাল মাহমুদ, লিটন এর সভাপতিত্বে এসময় উপস্থিত ছিলেন, ডাঃ মিঠুন চন্দ্র হাওলাদার, উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মো.জাকির হোসেন ভুট্টো, মেডিকেল টেকনোলজিস্ট মো.ইয়াকুব আলী খান,সিএইচসিপি মো.রকিবুল ইসলাম ও মোজাম্মেল, প্রমূখ।

এর আগে ১৭ ই মার্চ শুক্রবার স্বাস্থ্য সেবা প্রচারণা সপ্তাহ উপলক্ষে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে আলোচনা সভা, 

মিলাদ মাহফিল, রোগীদের মাঝে উন্নত মানের খাবার পরিবেশন ও নবজাতক শিশুদের উপহার বিতরণ করা হয বলে জানান, উপজেলা স্বাস্থ্য ও প প কর্মকর্তা ডাঃ মোস্তাফিজুর রহমান। তিনি জানান, বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে সপ্তাহ ব্যাপী আমাদের এই স্বাস্থ্য সেবা প্রচারণা সপ্তাহ পালন করা হবে। 


আরও খবর



মিলন সভাপতি, রিয়াসাদ সম্পাদক

সুন্দরবন অঞ্চল সহ ব্যাবস্থাপনা নেটওয়ার্কের কমিটি গঠিত

প্রকাশিত:বুধবার ১৫ মার্চ ২০২৩ | হালনাগাদ:শুক্রবার ৩১ মার্চ ২০২৩ | ৬২জন দেখেছেন

Image

এম.পলাশ শরীফ, বাগেরহাট প্রতিনিধি :

সুন্দরবন অঞ্চল সহ ব্যাবস্থাপনা নেটওয়ার্ক এর কমিটি গঠন করা হয়েছে। এতে শরণখোলা সিএমসির আসাদুজ্জামান মিলন সভাপতি ও খুলনা সিএমসির রিয়াসাদ আলী সাধারন সম্পাদক নির্বাচিত হয়েছেন। 

সোমবার ১৩ মার্চ খুলনা সিএসএস আভা সেন্টারে নেটওয়ার্কের সাধারণ সভা শেষে এ নির্বাচন অনুষ্ঠিত হয়। 

আরন্যক ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক রাকিবুল হাসান মুকুল এর সভাপতিত্বে অনুষ্ঠিত এ সভায় প্রধান অতিথি ছিলেন খুলনা অঞ্চলের বন সংরক্ষক মিহওর কুমার দো। বিশেষ অতিথি ছিলেন সুন্দরবন পূর্ব বিভাগের ডিএফও বেলায়েত হোসেন, পশ্চিম বিভাগের ডিএফও এম এ হাসান, প্রতিবেশ প্রকল্পের কর্মকর্তা মোস্তফা ওমর শরীফ, মাসুদ খান, আবু হেনা মোস্তফা কামাল ও মোসুমী 

সভার শুরুতে সদ্য প্রয়াত শরণখোলা সিএমসির সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোজাম্মেল হোসেন এর স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করে এক মিনিট নীরবতা পালন করা হয়। 

দ্বিতীয় অধিবেশনে প্রস্তাব সমর্থনের ভিত্তিতে আসাদুজ্জামান মিলন কে সভাপতি ও রিয়াসাদ আলী কে সাধারণ সম্পাদক কটে ১১ সদস্য বিশিষ্ট কার্যকরী কমিটি গঠন করা হয়। এতে সাতক্ষীরা সিএমসির আবু ফরিদ ও চাঁদপাই সিএমসির শর্মিলা সরকার কে সহ সভাপতি, টেংরাগিরি সিএমসির আঃ জলিল ফকির কে যুগ্ম সম্পাদক, চাঁদপাই সিএমসির আল-আমীন মুসল্লি কে কোষাধ্যক্ষ, শরণখোলা সিএমসির মর্জিনা বেগম কে দপ্তর ও প্রচার সম্পাদক, খুলনা সিএমসির অসিত কুমার মন্ডল, টেংরাখালি সিএমসির মোঃ মহসিন,সাতক্ষীরা সিএমসির জুলেখা বেগম, ও খুলনা সিএমসির আসমা বেগমকে কার্যকরি সদস্য নির্বাচিত হয়েছেন। 

সভায় অতিথিবৃন্দ আশা প্রকাশ করে বলেন, নব নির্বাচিত এ কমিটি সুন্দরবন ও জীব বৈচিত্র্য রক্ষার পাশাপাশি, সহ ব্যাবস্থপনা কমিটি গুলোর দক্ষতা বৃদ্ধির পাশাপাশি বনের উপর নির্ভরশীল পেশাজীবীদের জীবনের মানোন্নয়নে কাজ করবে।


আরও খবর