Logo
শিরোনাম

মোড়েলগঞ্জে সমবায় দিবসে র‌্যালী ও আলোচনা সভা

প্রকাশিত:Saturday ০৫ November ২০২২ | হালনাগাদ:Saturday ০৪ February ২০২৩ |
Image

এম.পলাশ শরীফ, নিজস্ব প্রতিবেদক :

সারা দেশের ন্যায় বাগেরহাটের মোড়েলগঞ্জে ৫১ তম জাতীয় সমবায় দিবস পালিত হয়েছে। দিবসটি পালন উপলক্ষে শনিবার বেলা ১১টায় উপজেলা পরিষদ মাঠে জাতীয় পতাকা ও সমবায় পতাকা উত্তোলন শেষে এক র‌্যালি উপজেলার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে।  

র‌্যালি শেষে অফিসার্স ক্লাবে উপজেলা প্রশাসন ও উপজেলা সমবায় দপ্তরের আয়োজনে ‘বঙ্গবন্ধুর দর্শন.সমবায়ে উন্নয়ন’ এ প্রতিপাদ্য বিষয়ের ওপর আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতা করেন উপজেলা চেয়ারম্যান অ্যাড, মো. শাহ-ই আলম বাচ্চু।

 উপজেলা নির্বাহী অফিসার মো. জাহাঙ্গীর আলমের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন উপজেলা ভাইস চেয়ারম্যান মোজাম্মেল হক মোজাম, মহিলা ভাইস চেয়ারম্যান ফাহিমা খানম। শুভেচ্ছা বক্তব্য রাখেন সমবায় অফিসার মো. আতাউর রহমান পাটোয়ারী, টাচ বহুমূখি সমবয় সমিতি লিঃ সভাপতি এইচ,এম জাহিদ হাসান, স্কাই সঞ্চয় ও ঋণদান সমবায় সমিতি লিঃ সভাপতি এস এম কবির হোসেন, ভোরের আলো সঞ্চয় ও ঋণদান সমবয় সমিতি লিঃ সভাপতি মো.গিয়াস উদ্দিন প্রমুখ। বক্তারা বলেন মূলধন অবক্ষয় করে সমিতি পরিচালনা করা আমানত জমা করার পূর্বে সমিতি সম্পর্কে খোঁজ নিয়ে আমানত জমা করার জন্য অনুরোধ করেন। 


আরও খবর



কুমিল্লার চৌদ্দগ্রামে ও চা‌ন্দিনায়

মডেল মসজিদের উদ্বোধন কর‌লেন প্রধানমন্ত্রী

প্রকাশিত:Monday ১৬ January ২০২৩ | হালনাগাদ:Saturday ০৪ February ২০২৩ |
Image

কুমিল্লা ব্যুরো : 

কুমিল্লার চৌদ্দগ্রামে প্রায় ১৫ কোটি টাকা ব্যয়ে নব-নির্মিত মডেল মসজিদের উদ্বোধন ।

  সোমবার সক‌াল ১১ট‌ায় সারাদেশের জেলা উপজেলায় নির্মাণাধীন ৫৬৪টি মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রের মধ্যে ২য় পর্যায়ে কু‌মিল্লার চৌদ্দগ্রাম ও চা‌ন্দিনা উপ‌জেলাসহ ৫০টি মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত হয়ে উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা এম‌পি

উদ্বোধনী অনুষ্ঠা‌নে প্রধানমন্ত্রীর সাথে কথা ব‌লেন নারী মুসল্লি উম্মে আরা কুলসুম বেগম ও ইমাম মুফ‌তি আবদুর র‌হিম। 

উম্মে আরা কুলসুম  বেগম উদ্বোধনকৃত  চৌদ্দগ্রামের মস‌জি‌দে প্রধানমন্ত্রীকে একসা‌থে এককাতা‌রে নামাজ আদায় করার আমন্ত্রণ জানান । 

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছি‌লেন সাবেক রেলপথ মন্ত্রী ও স্থানীয় সংসদ সদস্য মুজিবুল হক মুজিব এমপি, চট্রগ্রাম বিভাগের (ভারপ্রাপ্ত)বিভাগীয় কমিশনার ড. প্রকাশ কান্তি চৌধুরী, চট্টগ্রাম রেঞ্জের পুলিশের এডিশনাল ডিআইজি ‌মোঃ মাহফুজুর রহমান , কুমিল্লা জেলা প্রশাসক মোহাম্মদ শামীম আলম, জেলা পুলিশ সুপার আব্দুল মান্নান বিপিএম(বার), চট্টগ্রাম গণপূর্ত বিভাগের অতিরিক্ত প্রধান প্রকৌশলী আবুল খায়ের, ইসলামী ফাউন্ডেশনের চট্রগ্রাম বিভাগের পরিচালক বোরহান উদ্দিন মোঃ আবু আহসান।          

সাবেক রেলপথ মন্ত্রী ও স্থানীয় সংসদ সদস্য মুজিবুল হক মুজিব এমপি ব‌লেন,‌চৌদ্দগ্রা‌মে  ম‌ডেল মস‌জিদ উদ্বোধন করায় বঙ্গবন্ধুকণ‌্যা প্রধানমন্ত্রী‌কে ধন‌্যবাদ ও কৃতজ্ঞতা জানান।তিনি বলেন প্রধানমন্ত্রী যা বলেন তাই করেন। এ দেশে  যত উন্নয়ন প্রধানমন্ত্রী শেখহাসিনার দ্বারাই হয়েছে আগামীদিনেও হবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

এই মডেল মসজিদটিতে ৮৫০জন পুরুষ ও ৩০০জন মহিলাসহ মোট সাড়ে ১১শত মুসল্লি একসঙ্গে নামাজ আদায় করতে পারবেন।

আধুনিক সব সুযোগ-সুবিধাসহ শীতাতপ নিয়ন্ত্রিত মসজিদটিতে রয়েছে ইসলামিক সাংস্কৃতিক কমেেপ্লক্স পাঠাগার, গবেষণা কেন্দ্র, ইসলামিক বই বিক্রয় কেন্দ্র, পবিত্র কোরআন হাফেজ বিভাগ, অর্টিজম কর্নার, মাস এডুকেশন প্রজেক্ট রুম, শিশুশিক্ষা, প্রতিবন্ধীদের প্রার্থনা কক্ষ, অতিথিশালা, মৃতদেহ গোসলের ব্যবস্থা, সাব-স্টেশন, হজযাত্রীদের নিবন্ধন ও প্রশিক্ষণ, ইমামদের প্রশিক্ষণ, গণশিক্ষা কেন্দ্র ও ইসলামী সাংস্কৃতিক কেন্দ্র হিসেবে একটি পূর্ণাঙ্গ কমপ্লেক্স।

দ্বিতীয় তলায় মূল নামাজ কক্ষ, কনফারেন্স রুম, ওজুখানা, টয়লেট, হিসাব কক্ষ। ৩য় তলায় মহিলাদের জন্য নামাজ কক্ষ, মক্তব কক্ষ, ইসলামিক রিসার্চ সেন্টার, ইমাম, মুয়াজ্জিন, খাদেম, শিক্ষক ও সাধারণ কর্মচারীদের কক্ষ, অতিথি কক্ষ। এছাড়াও মেহেরাব, সিঁড়ি ও একটি সুউচ্চ দৃষ্টিনন্দন মিনার রয়েছে।

স্থানীয়রা  জানান মডেল মসজিদটি আমা‌দের উপজেলায় এটি সর্বপ্রথম সব সুযোগ সুবিধা সমৃদ্ধ দৃষ্টিনন্দন মসজিদ। শুধু চৌদ্দগ্রাম নয় ঢাকা চট্টগ্রাম মহাসড়‌কে দি‌য়ে যাত‌ায়াত করা সকল মুসলমানরাই চৌদ্দগ্রাম দি‌য়ে যাওয়ার সময় নামাজ আদায় কর‌তে পার‌বেন।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) তানভীর আহম্মেদ জানান, চৌদ্দগ্রাম উপজেলার পরিষদের নব নির্মিত দৃ‌ষ্টিনন্দন মডেল মসজিদ সোমবার প্রধানমন্ত্রী উদ্বোধনের পর মসজিদটি জোহরের নামাজ আদায় করেন ধর্মপ্রাণ মুসলমানরা। মসজিদটি সর্ব সাধারণ মুসল্লিদের জন্য উন্মুক্ত করে দেওয়া হয়।         

এদিকে সোমবার  কু‌মিল্লার চা‌ন্দিনা উপ‌জেলায়ও একই ডিজাইনের নান্দ‌নিক ম‌ডেল মস‌জিদ উদ্বোধন করা হ‌য়ে‌ছে।উপস্থিত ছিলেন স্থানীয় সংসদ সদস্য প্রাণ গোপাল দত্তসহ উপজেলা প্রশাসনের কর্মকর্তারা।        

সারাদেশে নির্মাণাধীন ৫৬০‌টি মডেল মসজিদের অবকাঠামো গণপূর্ত অধিদপ্তরের মাধ্যমে বাস্তবায়িত হচ্ছে। বাস্তবায়নকারী সংস্থা ইসলামিক ফাউন্ডেশন। ২০২১ সালে ৩০ মার্চ দ্বায়িত্বপ্রাপ্ত ঠিকাদারি প্রতিষ্ঠান জেটিসি বিল্ডার্স মুসজিদের নির্মাণ কাজ শুরু করে। কু‌মিল্লার চৌদ্দগ্রাম উপজেলা মডেল মসজিদ ও ইসলামী সাংস্কৃতিক কেন্দ্র বি-ক্যাটাগরি হিসেবে ৪০ শতাংশ জমির ওপর নির্মিত। তিন তলা বিশিষ্ট মডেল মসজিদ (টাইপ-বি) যেখানে নিচের ফ্লোরের আয়তন ১১হাজার ৫০০বর্গফুট, ২য় ও ৩য় ফ্লোরের আয়তন ৭ হাজার ৮০০ বর্গফুট। ভবনের মোট আয়তন ২৭ হাজার১০০ বর্গফুট। বাস্তবায়নে ব্যয় ১৪ কোটি ৪২ লাখ টাকা।


আরও খবর

সুখবর নেই বাজারে

Saturday ০৪ February ২০২৩




মির্জাগঞ্জে হেরোইনসহ মাদককারবারী গ্রেফতার

প্রকাশিত:Thursday ১৯ January ২০২৩ | হালনাগাদ:Saturday ০৪ February ২০২৩ |
Image

মির্জাগঞ্জ(পটুয়াখালী) প্রতিনিধি :

পটুয়াখালীর মির্জাগঞ্জে হিরোইন ও ইয়াবা ট্যাবলেটসহ তালিকাভুক্ত মাদক কারবারী নয়ন খান(৩৬) কে গ্রেফতার করেছে মির্জাগঞ্জ থানা পুলিশ। উপজেলার দেউলী সুবিদখালী ইউনিয়নের ৪নং ওয়ার্ডের সাবেক ইউপি সদস্য (মেম্বার) মৃত. ইউনুস আলী খানের পূত্র সে।

মির্জাগঞ্জ থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোঃ আনোয়ার হোসেনের নেতৃত্বে অভিযান পরিচালনা বুধবার গভীর রাতে উপজেলার দেউলী গ্রামের নিজ বাড়িতে অভিযান চালিয়ে তাঁকে গ্রেফতার পরবর্তীসময়ে জিজ্ঞাসাবাদে মাদক কারবারী নয়ন খানের স্বীকারোক্তির অনুযায়ী দেউলীর আবাসন প্রকল্পের একটি ঘর থেকে ৭ গ্রাম হিরোইন, ১৪ পিচ ইয়াবা ট্যাবলেট ও একটি দেশীয় অস্ত্র (রামদা) উদ্ধার করে পুলিশ।

মির্জাগঞ্জ থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোঃ আনোয়ার হোসেন জানান, গ্রেফতারকৃত আসামির বিরুদ্ধে একটি  অস্ত্র ও একটি মাদক মামলা দায়ের করা হয়েছে। তাকে আদালতের মাধ্যমে পটুয়াখালী জেল হাজতে প্রেরণ করা হয়েছে।


আরও খবর



রাশিয়াকে অবহেলা বিপজ্জনক হবে :ন্যাটো

প্রকাশিত:Friday ০৬ January ২০২৩ | হালনাগাদ:Thursday ০২ February 2০২3 |
Image

রাশিয়াকে খাটো করে দেখালে সেটি বিপজ্জনক হবে বলে মন্তব্য করেছেন পশ্চিমাদের সামরিক জোট ন্যাটোর মহাসচিব জেন্স স্টোলটেনবার্গ।

বৃহস্পতিবার নরওয়েতে এক সংবাদ সম্মেলনে একথা বলেন তিনি। স্টোলটেনবার্গ বলেন, প্রেসিডেন্ট পুতিন তার পরিকল্পনা ও ইউক্রেনে লক্ষ্য পাল্টেছেন বলে কোনও ইঙ্গিত নেই। ফলে রাশিয়াকে খাটো করে দেখা হবে বিপজ্জনক। তবে, এই মুহুর্তে রাশিয়া ব্যাপক ক্ষয়ক্ষতি ও দুর্ভোগ মেনে নেয়ার সদিচ্ছা দেখাচ্ছে। এদিকে, এদিন ইউক্রেনের পূর্বাঞ্চলের রাশিয়ার সাথে তুমুল লড়াইয়ের কথা জানিয়েছেন ইউক্রেন। দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি পশ্চিমা মিত্রদেরকে ইউক্রেনে সেনাবাহিনীকে ট্যাংক সরবরাহের আহ্বান জানিয়েছেন।  


আরও খবর



নওগাঁয় চোর চক্রের ৪ নারী সদস্য সহ ৫ জন আটক

প্রকাশিত:Sunday ১৫ January ২০২৩ | হালনাগাদ:Thursday ০২ February 2০২3 |
Image

শহিদুল ইসলাম জি এম মিঠন, স্টাফ রিপোর্টার :


নওগাঁর মহাদেবপুর উপজেলা থেকে নিয়ামতপুর উপজেলায় গিয়ে দিন-দুপুরে চুরি করার সময় চোর চক্রের ৪ জন নারী সদস্য সহ ৫ জন হাতেনাতে আটক।

আটককৃত চোর চক্রের সদস্যরা হলেন, নওগাঁর মহাদেবপুর উপজেলার শিবরামপুর গ্রামের শহিদুল ইসলামের স্ত্রী মালেকা বিবি (৫২), শহিদুল ইসলামের মেয়ে শাবানা আক্তার (২৬), গোলাম মোস্তফার মেয়ে মর্জিনা খাতুন (মুর্শিদা) (৪২), মৃত আব্দুল লতিফের স্ত্রী মনোয়ারা বেগম (৫০), এবং মোশারফ হোসেনের ছেলে আশরাফুল ইসলাম (২৮)। এঘটনায় থানায় মামলা দায়ের হওয়ার পর রবিবার বিকালে বিজ্ঞ আদালতের মাধ্যমে চোর চক্রের ৫ জন সদস্যকে নওগাঁ জেল হাজতে প্রেরণ করেছে নিয়ামতপুর থানা পুলিশ।

স্থানিয় সুত্রে জানাযায়, গত শনিবার নওগাঁর নিয়ামতপুর উপজেলার বাহাদুরপুর ইউনিয়নের রবিয়া গ্রামের মাঠে ঘোড়দৌড় প্রতিযোগীতা চলছিলো। ঘোড়দৌড় প্রতিযোগীতা দেখতে প্রতিবেশীদের সাথে বরিয়া গ্রামের বিফল কুমার ঘোষ ও তার পরিবারের লোকজনও মাঠে যান। এসময় সুযোগ বুঝে চোর চক্রের সদস্যরা বিফল ঘোষের বাড়িতে কৌশলে ঢুকে চুরি করার পর বের হওয়ার সময় প্রতিবেশীরা দেখতে পেয়ে চিৎকার দিলে গ্রামবাসী ছুটে আসলে ঘটনাস্থল থেকে চোর চক্রের সদস্যরা পালিয়ে যাওয়ার চেষ্টা করেন। এক পর্যায়ে গ্রামবাসী চারিদিক থেকে ঘিরে ফেলে ঘটনাটি থানা পুলিশ কে জানালে সাথে সাথে থানা পুলিশ ঘটনাস্থলে পৌছে চুরিকৃত মালামাল সহ চোর চক্রের সদস্য ৪ নারী ও ১ জন পুরুষ ৫ জনকে আটক করে থানায় নেয়।

সত্যতা নিশ্চিত করে নিয়ামতপুর থানার ওসি আসাদুজ্জামান জানান,  চুরি যাওয়া ২টি বগি কাঁসার থালা, দুইটি খাড়া বড় কাঁসার থালা, একটি ছোট কাঁসার বাটি, একটি কাঁসার গ্লাস, দুইটি নতুন লুঙ্গী ও দুইটি স্বর্ণের আংটি সহ মালামাল উদ্ধার পূর্বক জব্দ করা হয়েছে। এছাড়া রবিবার বিকালে চোর চক্রের ৪ নারী সদস্য সহ ৫ জনকে বিজ্ঞ আদালতের মাধ্যমে নওগাঁ জেল হাজতে প্রেরণ করা হয়েছে বলেও জানিয়েছেন ওসি 


আরও খবর



ভুট্টা ক্ষেতের ভেতরে শিশুকে বলাৎকারের চেষ্টা, দুই কিশোর আটক

প্রকাশিত:Friday ২০ January ২০23 | হালনাগাদ:Thursday ০২ February 2০২3 |
Image

হিদুল ইসলাম জি এম মিঠন, স্টাফ রিপোর্টার :

নওগাঁয় বরই খাওয়ানোর লোভ দেখিয়ে ৬ বছর বয়সী এক শিশুকে ভুট্টার ক্ষেতের ভিতরে নিয়ে বলাৎকারের চেষ্টা করায় ঘটনায় অভিযুক্ত দুই কিশোর আটক পরেছে পুলিশ। মামলা দায়ের করার পর থানা পুলিশ অভিযুক্ত দুই কিশোরকে আটক পূর্বক বুধবার বিজ্ঞা আদালতে প্রেরণ করেছেন।

সম্পতি ঘটনাটি ঘটে নওগাঁর রাণীনগর উপজেলার মিরাট ইউনিয়ন এর তিন নম্বর সুইচগেট এলাকায়। এঘটনায় মঙ্গলবার রাতে ভিকটিম শিশুর বাবা বাদি হয়ে দুই কিশোর এর বিরুদ্ধে রাণীনগর থানায় মামলা দায়ের করেন। 

মামলার প্রেক্ষিতে থানা পুলিশ অভিযুক্ত ১২ ও ১৪ বছর বয়সী দুই কিশোরকে আটক করেন। আটককৃত দুই কিশোর হলেন, রানীনগর উপজেলার হামিদপুর তিন নম্বর সুইচগেট এলাকার বাসিন্দা।

এব্যাপারে রাণীনগর থানার (ওসি) আবুল কালাম আজাদ বলেন, সোমবার বিকেলে ঐ শিশু বাড়ি থেকে বেরিয়ে সুইচগেট এলাকায় তার এক সহপাঠীর সাথে খেলাধুলা করছিলো। এ সময় বরই খাওয়ানোর লোভ দেখিয়ে খেলার সহপাঠীকে কৌশলে পুকুরের পাশে বসে রেখে ৬ বছর বয়সী শিশুটিকে ভুট্টাখেতে নিয়ে যায় একই গ্রামের দুই কিশোর এবং শিশুটিকে বলাৎকারের চেষ্টা চালায়।এসময় শিশুর চিৎকারে তার খেলার সহপাঠী গিয়ে ঘটনাটি দেখে ফেলে। এসময় ঘটনাটি কাউকে না বলতে শিশু ও তার খেলার সহপাঠীকে হুমকি দিয়ে অভিযুক্ত দুই কিশোর সেখান থেকে পালিয়ে যায়।

ঘটনার পর বাড়ি ফিরে ঐ শিশু তার পরিবারকে বিষয়টি জানালে শিশুর বাবা বাদি হয়ে মঙ্গলবার রাতে রাণীনগর থানায় মামলা দায়ের করেন।

মামলার প্রেক্ষিতে অভিযুক্ত দুই কিশোরকে আটক করে বুধবার বিজ্ঞ আদালতে প্রেরণ করা হয়েছে বলেও জানিয়েছেন তিনি।


আরও খবর