Logo
শিরোনাম

তাবলীগের দুই গ্রুপকে নিয়ে অস্বস্তিতে প্রশাসন

প্রকাশিত:বুধবার ৩১ জানুয়ারী ২০২৪ | হালনাগাদ:সোমবার ২৯ এপ্রিল ২০২৪ |

Image

 নানা মহলের জোর প্রচেষ্টার পরও আজো ঐক্যবদ্ধ হতে পারেনি দ্বীন প্রচারে ঐতিহ্যবাহী অরাজনৈতিক সংগঠন তাবলিগ জামাত। ফলে চতুর্থবারের মতো এবারো দুই গ্রুপ আলাদা ইজতেমার আয়োজন করতে যাচ্ছে। আগামী শুক্রবার (২ ফেব্রুয়ারি) বাদ ফজর থেকে শুরু হচ্ছে স্বাগতিক বাংলাদেশের তাবলিগ মুরব্বি মাওলানা জোবায়েরপন্থীদের বিশ্ব ইজতেমা। আগামী রোববার আখেরি মুনাজাতের মাধ্যমে তাদের ইজতেমা সমাপ্ত হবে। এরপর চার দিন বিরতি দিয়ে আগামী ৯ ফেব্রুয়ারি শুরু হবে তাবলিগ জামাতের প্রতিষ্ঠাতা ভারতের মাওলানা ইলিয়াস কান্ধলভীর প্রপ্রৌত্র মাওলানা সাদ কান্ধলভী অনুসারীদের বিশ্ব ইজতেমা। তবে সাদ অনুসারীরা এবারের বিশ্ব ইজতেমাকে তাদের ৫৭তম বিশ্ব ইজতেমা এবং হেফাজতে ইসলামের এটি চতুর্থ বিশ্ব ইজতেমা বলে দাবি করছেন।

এ দিকে দ্বীন (ধর্ম) প্রচারের বৃহত্তর এ সংগঠনের চলমান বিরোধ নিয়ে চরম অস্বস্তিতে রয়েছে দেশের প্রশাসন। ইতঃপূর্বে বিবদমান দুটি গ্রুপের মধ্যে বেশ কয়েকটি অপ্রীতিকর ঘটনাও ঘটেছে। সম্প্রতি রাজধানীর উত্তরায় একটি মসজিদের ভেতর সাদপন্থী একটি জামাতের ওপর হামলার ঘটনাও ঘটে। এসব ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করেছেন স্বরাষ্ট্রমন্ত্রীসহ প্রশাসনের সর্বোচ্চ ব্যক্তিরা। মাওলানা সাদপন্থীরা নিজেদের তাবলিগের মূল ধারার অনুসারী এবং মাওলানা জোবায়েরপন্থীদের বাংলাদেশের ইসলামিক রাজনৈতিক সংগঠন হেফাজতে ইসলাম নিয়ন্ত্রিত বলে দাবি করে থাকেন। অপর দিকে মাওলানা জোবায়ের পন্থীরা মাওলানা সাদ কান্ধলভীর কিছু বিতর্কিত বক্তব্য এবং তাবলিগে তার একক নেতৃত্ব বা আমিরত্বকে অস্বীকার করে তাকে (সাদ) তাবলিগের উসুল বা মূল ধারা থেকে খারিজ বলে দাবি করে থাকেন।

জোবায়েরপন্থীরা শূরায়ে নেজামের (মাসোয়ারা বোর্ড) ভিত্তিতে তাবলিগ জামাতের কর্মকাণ্ড পরিচালনায় বিশ্বাসী। ফলে তারা আলমে শূরা (বিশ্ব পরামর্শসভা) দ্বারা পরিচালিত বলে দাবি করেন। জোবায়েরপন্থীদের এমন দাবিকে স্ববিরোধী উল্লেখ করে সাদ অনুসারীদের বিশ্ব ইজতেমা আয়োজনে যুক্ত হাজী মনির বলেন, তারাও (জোবায়েরপন্থীরা) যখন তাবলিগের কাজে জামাত নিয়ে বের হন, তখনো তো একজনকে আমির নিযুক্ত করেন। অথচ তারা আমির মানেন না এমন কথা বলা ভণ্ডামি ও ইসলামবিরোধী। কারণ পবিত্র কুরআনেই আমিরের প্রতি আনুগত্যের কথা বলা আছে। নবী রাসূল ও খোলাফায়ে রাশিদীনের আমলেও আমির ছিলেন এবং সবাই আমিরের আনুগত্য করতেন।

এ দিকে তাবলিগ জামাতের এই দ্বিধাবিভক্তির কারণে সাধারণ অনুসারীরাও কারা হকপন্থী তা নিয়ে দ্বিধা-দ্বন্দ্বে রয়েছেন। তবে সাধারণ অনুসারীদের প্রত্যাশা, দুই গ্রুপ আবারো এক হয়ে আগের মতো একসাথে ইজতেমার আয়োজন করে তাবলিগের হারানো গৌরব পুনরুদ্ধার করবে। সাধারণ অনুসারীরা দ্বিধাবিভক্তিতে বিশ্বাস না করায় তারা উভয় গ্রুপের ইজতেমায় শরিক হয়ে থাকেন। অপর দিকে সরকারসহ সব মহলই তাবলিগ জামাতকে ঐক্যবদ্ধ দেখতে চায়।

তাবলিগের ঐক্য অক্ষুণ্য থাক এটাই আমরা চাই : স্বরাষ্ট্রমন্ত্রী
গত ২২ জানুয়ারি টঙ্গীতে ইজতেমার প্রস্তুতি পর্যালোচনা সংক্রান্ত ফলো-আপ সভায় স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান এমপি বলেন,
বিশ্ব ইজতেমা আমাদের কাছে একটা গর্বের বিষয় ছিল। সারা পৃথিবীতেই আমাদের এই ইজতেমাটা সবার কাছে অত্যন্ত প্রিয় ছিল, সারা বিশ্ব থেকে লোক আসত। এই ইজতেমা বাংলাদেশের একটা ঐতিহ্য। বাংলাদেশে একটা ইতিহাস সৃষ্টি করেছে এই ইজতেমার মাধ্যমে। এই জিনিসটা অক্ষুণ্য থাক এটাই আমরা চাই। স্বরাষ্ট্রমন্ত্রী আরো বলেন, তাবলিগ জামাতের দুই গ্রুপের বিরোধ মিটানোর জন্য আমরা অনেক চেষ্টা করেছি। অনেক পানি গড়িয়েছে। আমরা বহু জায়গায় আপনাদের (তাবলিগ মুরব্বিদেরকে) পাঠিয়েছি। কিন্তু আপনাদের মনোভাবটা পরিবর্তন হয় নাই। সেজন্য আমরা কষ্ট পেয়েছি।

উত্তরায় মসজিদের ভেতর অপ্রীতিকর ঘটনায় ক্ষোভ প্রকাশ করে মন্ত্রী বলেন, মসজিদে আল্লাহর ঘরে গিয়েও আপনারা দখল বেদখল করেন, আমাদের লজ্জায় মাথা হেড হয়ে যায়। আপনাদের কাছে রিকোয়েস্ট থাকবে আপনারা এই কর্মটা থেকে বিরত থাকবেন। সবাই মিলেমিশে থাকবেন। আমাদের সেই শিক্ষাটাই দিবেন, আল্লাহর দাওয়াতের কথাটা আমাদের যেভাবে শিক্ষাটা দিচ্ছেন। আমাদের মিলেমিশে থাকার শিক্ষাটাও আপনারা দিবেন। তিনি বলেন, উত্তরায় যে দুঃখজনক ঘটনা ঘটেছে এবং বিভিন্ন জায়গাও এই ঘটনাগুলো ঘটে। আপনাদের কাছে বিনীতভাবে অনুরোধ করব আপনারা এই ঘটনাগুলো ঘটাবেন না। মিলেমিশ চলতে পারার জন্যই আপনাদের আবার রিকোয়েস্ট করব।

 

তিনি বলেন, আমরা মনে করি আপনারা যদি আবার এক প্লেটে একসাথে ওয়াসিফ-জুবায়ের সাব খেতে পারতেন। আমরা যদি এটি দেখে যেতে পারতাম তাহলে আমরা খুব খুশি হতাম। সভায় এ সময় স্বরাষ্ট্রমন্ত্রী ধর্মপ্রতিমন্ত্রীকে অনুরোধ করে বলেন, আপনি নেতৃত্ব দেন এই দুই গ্রুপ জুবায়ের সাব ও ওয়াসিফ সাবকে মিলিয়ে দিতে পারেন কিনা। এক টেবিলে এক প্লেটে খাওয়ায়ে দিতে পারেন কিনা। তাহলে আমরা আপনাদের অনেক শুভেচ্ছা ও কৃতজ্ঞতা জানাব।

মন্ত্রী এ সময় বলেন, আমি জুবায়ের গ্রুপকে একটু পরিষ্কার করে বলতে চাই, আপনারা কিন্তু প্রথম আসছেন। প্রতিবারই আপনাদের দাবি অনুযায়ী প্রথমবার মাঠটা আপনাদের দেয়া হয়। সেই দাবি রক্ষা করে আপনাদের যেভাবে সম্মান দেয়া হয়েছে ঠিক সেই সম্মানের সাথে তাদের (সাদপন্থীকে) মাঠটা বুঝিয়ে দিবেন। যাতে কোনো রকম ভাঙচুর না হয়, তারা যেন কোনো ক্লেইম না করেন। এটা আপনাদের কাছে আমার রিকোয়েস্ট থাকবে। তিনি বলেন, আমরা গতবারও শুনেছি কিছু ভাঙচুরও হয়েছে, কিছু জিনিস খোয়া গিয়েছে। আরো নানান ধরনের কথাবার্তা শুনছি। আমরা চাই আপনারা সুন্দরভাবে তাদের মাঠটা বুঝিয়ে দিবেন।

তাবলিগের দুই গ্রুপের কর্মকাণ্ডে আমি লজ্জিত , মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী :
একই সভায় মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক এমপি বলেন,
আপনাদের কর্মকাণ্ডে আমি নিজেই খুব লজ্জা পাচ্ছি। আমরা মানুষকে বুঝাই, শিখাই যাতে এরকম না হয়। আমাদের যদি আরেকজন ভুল ধরেন এটা আমাদের জন্য লজ্জার। আমি ব্যক্তিগতভাবে খুব লজ্জিত। আমি তাবলিগের সাথে সম্পৃক্ত হিসেবে প্রত্যাশা করি, আমাদের আচার-আচরণে এরকম ভুল আর হবে না। তিনি বলেন, দশটা মতভেদ হতেই পারে, দশজন উগ্র হতে পারে তাতে অসুবিধা কী? আমাদেরও তো হয়। তাই বলে একজন যাওয়ার সময় একটা কিছু ভেঙে যাবে বা এমন কিছু আচরণ করে যাবে যা আরেকজনের কাছে কষ্টদায়ক হয়।

 

আমরা চাই না তাবলিগের এই বিভেদটা আগামী দিনের জন্য থাকুক , ধর্মপ্রতিমন্ত্রী :
একই সভায় ধর্মপ্রতিমন্ত্রী ফরিদুল হক বলেন,
তাবলিগ জামাতকে সারা বাংলাদেশের মানুষ বিশ্বাস করে, সহযোগিতা করে। আজকে দুটি গ্রুপ হওয়ার কারণে অনেক অসঙ্গতিপূর্ণ কাজকর্ম হচ্ছে, যা সত্যিকারে আমাদের খুব কষ্ট লাগে, বিবেকে বাধা দেয়। আমরা আল্লাহকে রাজিখুশি করার জন্য দ্বীনের কাজ করি। অথচ সেখানে আমাদের মধ্যে বিভেদ অত্যন্ত দুঃখজনক। তিনি বলেন, আমরা চাই না এই বিভেদটা আগামী দিনের জন্য থাকুক। আপনাদের মাধ্যমেই এই সমস্যার সমাধান হবে বলে আমাদের বিশ্বাস। আমরা চাই আপনাদের ঐকমত্য পোষণকল্পে আগামীতে এই বিশ্ব ইজতেমা অনুষ্ঠিত হবে এবং আগামীতে কোথাও কোনো রকম ত্রুটিবিচ্যুতি এক তিল পরিমাণও যাতে পরিলক্ষিত না হয় উভয় পক্ষের কাছে বিনয়ের সাথে অনুরোধ থাকবে।

আপনাদের নিয়ে আমরা অস্বস্তিতে থাকি , পুলিশ প্রধান : একই সভায় পুলিশের মহাপরিদর্শক চৌধুরী আব্দুল্লাহ আল মামুন তাবলিগ জামাতকে উদ্দেশ করে বলেন, একটা সময় ছিল আপনারা বলতেন আপনাদের সাহায্যের দরকার নাই। আপনারাই সব ব্যবস্থা করতেন। আমরা তখন খুব স্বস্তিতে থাকতাম এবং তবলিগ জামাতকে সাহায্য করা আমরা একটা ইবাদত মনে করেছি। এখন যে অবস্থা হয়েছে তাতে আপনাদের নিয়ে আমরা অস্বস্তিতে থাকি। আপনারা দুইজন একসাথে বসেন না এমন একটা অবস্থা হয়েছে। তিনি বলেন, এই জিনিসগুলো যাতে আর না হয়, আমরা একটা চমৎকার পরিবেশ দেখতে চাই। যৌথভাবে আপনারা আবারো তবলিগ জামাতের আয়োজন করবেন। একটি সুন্দর পরিবেশ হবে এমন আগামীর আশায় রইলাম।

আইজিপি আরো বলেন, ইতঃপূর্বে যে সব সিদ্ধান্ত হয়েছে তা পরস্পরের প্রতি সম্মানবোধ রেখে সবাই বাস্তবায়ন করব। গতবারও শুনেছি এক পক্ষ যখন আরেক পক্ষকে মাঠ বুঝিয়ে দেয় তখন ভেঙে দেয়। আমরা আদব-লেহাজ-তমিজ আপনাদের কাছ থেকে শিখব। তাবলিগে যারা আছেন আপনাদের কাছ থেকে আমরা শিখেছি। এখন আপনাদের মাঝে এসব কী হচ্ছে? আমাদের ভবিষ্যৎ প্রজন্ম কী শিখবে? এটা আপনাদের কাছে একটা নিবেদন থাকবে। আমরা আপনাদের কাছ থেকে যে জিসিনগুলো শিখি আমাদের পরবর্তী প্রজন্ম আমাদের শিশুদের আমরা তা শিখাই। এখন আমরা কী শিখব আপনারা আজ আমাদেরকে বলে যাবেন।


আরও খবর



ইউক্রেনের একটি গ্রাম দখলের দাবি রাশিয়ার

প্রকাশিত:মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:সোমবার ২৯ এপ্রিল ২০২৪ |

Image

পূর্ব ইউক্রেনে আরও অগ্রসরের দাবি করেছে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়। এদিকে ইউক্রেনের দাবি, তারা রাশিয়ার অগ্রগতি থামিয়েছে।

রাশিয়ার দাবি, পূর্ব ইউক্রেনের গ্রাম নোভোমিমিকাইলিভকা তারা দখল করে নিয়েছে এবং তা তাদের নিয়ন্ত্রিত দোনেৎস্কের মধ্যে নিয়ে এসেছে। খবর রয়টার্সের

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় সামাজিক মাধ্যমে দাবি করেছে, তারা একটি গ্রামকে মুক্ত করেছে এবং যুদ্ধক্ষেত্রে নিজেদের অবস্থান আরো ভালো করেছে।

ইউক্রেনের সেনা কর্তারা দাবি করেছেন, রাশিয়া দোনেৎস্কে ২৩ বার তাদের প্রতিরক্ষা বলয় ভেঙে এগোবার চেষ্টা করেছিল। কিন্তু পারেনি। ইউক্রেনের হাতে এখন অস্ত্র এবং গোলাবারুদ কমে এসেছে। তাই তারা রাশিয়ার আক্রমণ প্রতিহত করার চেষ্টা করছে মাত্র।

গত সপ্তাহান্তে মার্কিন পার্লামেন্টে ইউক্রেনকে ছয় হাজার একশ কোটি ডলার সামরিক ও আর্থিক সাহায্য দেয়ার প্রস্তাব অনুমোদিত হয়েছে। কিন্তু বিশেষজ্ঞদের ধারণা, এই সাহায্য ইউক্রেনের হাতে পৌঁছাতে বেশ কয়েক সপ্তাহ লেগে যাবে।

মার্কিন থিংক ট্যাংক দ্য স্টাডি অৎ ওয়ার জানিয়েছে, রাশিয়ার সেনা এখন তাদের আক্রমণ আরও তীব্র করবে। তারা মিসাইল ও ড্রোন ব্যবহার করবে। ইউক্রেনের হাতে যথেষ্ট পরিমাণ অস্ত্র না থাকার সুবিধা তারা নেয়ার চেষ্টা করবে।

ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি বলেছেন, রাশিয়া এই বড় ধরনের আঘাত হানার চেষ্টা করতে পারে।

ইউক্রেনের সামরিক গোয়েন্দা বিভাগের প্রধান সোমবার একটি সাক্ষাৎকারে বলেছেন, আগামী সপ্তাহগুলিতে যুদ্ধক্ষেত্রের অবস্থা খারাপ হতে পারে। তিনি জানিয়েছেন, 'আমি মনে করছি, সামনে কঠিন সময় আসছে। তবে অনেকে বলছেন, বিপর্যয় হবে, আমি বলছি, সেরকম কিছু হবে না।'

ইউক্রেনের দ্বিতীয় বৃহত্তম শহর খারকিভে বিমান হামলা করেছে রাশিয়া। সেই হামলায় খারকিভের টিভি সম্প্রচার পরিকাঠামো ক্ষতিগ্রস্ত হয়েছে বলে আঞ্চলিক গভর্নর জানিয়েছেন। তিনি বলেছেন, এই আক্রমণের ফলে ডিজিটাল টিভি সিগন্যাল ব্যাহত হয়েছে।

তিনি জানিয়েছেন, রাশিয়ার আক্রমণের সময় অ্যালার্ম বেজেছিল। তখন কর্মীরা নিরাপদ আশ্রয়ে চলে যান। ফলে কেউ হতাহত হননি।

বার্তাসংস্থা এএফপি জানিয়েছে, রাশিয়ার হামলায় টিভি টাওয়ার ক্ষতিগ্রস্ত হয়েছে। ছবি ও ভিডিওতে দেখা যাচ্ছে, টাওয়ারের উপরের অংশ ভেঙে পড়েছে এবং সেখান থেকে ধোঁয়া বের হচ্ছে।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন প্রতিশ্রুতি দিয়েছেন, যত তাড়াতাড়ি সম্ভব ইউক্রেনকে সামরিক সাহায্য দেয়া হবে। ইউক্রেনের প্রেসিডেন্টকে ফোন করে বাইডেন বিষয়টি নিয়ে আলোচনা করেছেন। জেলেনস্কি বলেছেন, তিনি ও বাইডেন রাশিয়ার কৌশল নিয়ে কথা বলেছেন। রাশিয়া যেভাবে হাজার হাজার ক্ষেপণাস্ত্র ও ড্রোনের সাহায্যে আক্রমণ তীব্র করেছে তা নিয়ে কথা হয়েছে। খারকিভে টিভি টাওয়ারে রাশিয়ার হামলার প্রসঙ্গও তাদের আলোচনায় এসেছে।


আরও খবর



আর্জেন্টাইন তারকার প্রশংসায় পঞ্চমুখ ক্লপ

প্রকাশিত:রবিবার ০৭ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:রবিবার ২৮ এপ্রিল ২০২৪ |

Image

ইংলিশ প্রিমিয়ার লিগের শিরোপা ঘরে তুলতে ত্রিমুখী শিরোপা লড়াইয়ে মেতে আছে লিভারপুল-আর্সেনাল-ম্যানচেস্টার সিটি। শিরোপার দৌড়ে টিকে থাকার লড়াইয়ে গতকাল শেফিল্ড ইউনাইটেডের বিপক্ষে গতকাল মাঠে নেমেছিল লিভারপুল। এ ম্যাচে কনর ব্র্যাডলির আত্মঘাতী গোলে ঘরের মাঠে পয়েন্ট খোয়ানোর শঙ্কায় ছিল অল রেডরা। তবে ৭৬ মিনিটে দুর্দান্ত এক গোলে দলকে এগিয়ে দেন অ্যালেক্সিস ম্যাক অ্যালিস্টার। বিশ্বকাপজয়ী এই আর্জেন্টাইন তারকার গোলেই জয়ের পথ রচনা করে ইয়ুর্গেন ক্লপের শিষ্যরা।

অ্যানফিল্ডে শেফিল্ডের বিপক্ষে ম্যাচে এদিন শুরুতেই লিভারপুলকে এগিয়ে দিয়েছিলেন ডারউইন নুনিয়েজ। এরপর প্রথমার্ধে আর গোলের দেখা পায়নি অল রেডরা। এদিকে দ্বিতীয়ার্ধ শুরুর পর ৫৮ মিনিটে নিজেদের জালেই বল জড়ান ব্র্যাডলি।

আত্মঘাতী গোলে শেফিল্ড সমতায় ফেরার পর ঘরের মাঠে পয়েন্ট খোয়ানোর শঙ্কা জেগেছিল ক্লপের দলে। তবে এমন সময়ে ৭৬ মিনিটে দুর্দান্ত এক গোল করেন ম্যাক অ্যালিস্টার। সাবেক লিভারপুল কিংবদন্তি স্টিভেন জেরার্ডকে স্মরণ করিয়ে দিয়ে বক্সের বাইরে থেকে বুলেট গটির শটে লক্ষ্যভেদ করেন ম্যাক অ্যালিস্টার। লিড নেয়ার পর নির্ধারিত সময়ের শেষ কিনিটে আরও এক গোল করেন কোডী গ্যাকপো। এই গলেই ৩-১ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে অল রেডরা, সেই সঙ্গে শীর্ষস্থানও নিশ্চিত করেছে ক্লপের দল।

এদিকে লিভারপুলের হয়ে দুর্দান্ত গোল করা ম্যাক অ্যালিস্টারকে নিয়ে ম্যাচ শেষে উচ্ছসিত প্রশংসা করেছেন অল রেডদের কোচ ক্লপ। তিনি বলেন, তার রক্ষণাত্মক কাজও সত্যিই ভাল ছিল যেখানে লোকেরা সন্দেহ করেছিল যে সে রক্ষণাত্মক হতে পারে কিনা, তবে আমি তাকে আটে (অ্যাটাকিং মিডফিল্ডার) পছন্দ করি।

চলতি মৌসুমে দুর্দান্ত কিছু গোল করেছেন জানিয়ে ক্লপ আরও বলেন, সে সত্যিই একজন ভাল খেলোয়াড়। প্রথমার্ধে সে ছয়ে খেলছিল, কিন্তু আমরা জানতাম যে আমরা তাকে কিছুটা উপরে নিয়ে যেতে পারব। তারপর সে এই ধরনের গোল করে, মৌসুমের সবচেয়ে বড় দুটি স্ক্রিমার ওর কাছ থেকে এসেছে। তারপর ফ্রি কিক থেকে সরাসরি (গোল) - একেবারে পাগলাটে, কি দারুণ একজন খেলোয়াড়।


আরও খবর



উখিয়ায় নিহত বিট কর্মকর্তা সাজ্জাদুজ্জামানের দাফন সম্পন্ন

প্রকাশিত:সোমবার ০১ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:সোমবার ২৯ এপ্রিল ২০২৪ |

Image

কক্সবাজারের উখিয়ায় মাটি পাচারকারীদের ট্রাকের চাপায় নিহত বন কর্মকর্তা সাজ্জাদুজ্জামানের জানাজা শেষে দাফন সম্পন্ন হয়েছে।

আজ রবিবার রাত ৯টায় গজারিয়া উপজেলার ভবেরচর ইউনিয়নের ভিটিকান্দি গ্রামে তার দ্বিতীয় জানাজার নামাজ শেষে ভবেরচর কেন্দ্রীয় কবরস্থানে দাফন করা হয়। 

এর আগে রবিবার রাত সাড়ে ৮টার দিকে তাকে বহন করা মরদেহবাহী অ্যাম্বুলেন্সটি  ভিটিকান্দি তার নিজ গ্রামের বাড়িতে এসে পৌঁছালে, সেখানে এক হৃদয়বিদারক পরিবেশ তৈরি হয়। অ্যাম্বুলেন্স ঘিরে স্বজনদের আহাজারিতে ভারি হয়ে উঠে ঐ এলাকার বাতাস। সাজ্জাদুজ্জামান'কে একনজর দেখতে তার আত্মীয় স্বজন ও এলাকাবাসী ভিড় করেন।

এদিকে ছেলে'কে হারিয়ে দিশাহারা পুরো পরিবার। বারবার মূর্ছা যাচ্ছে বাবা শাহজাহান মাস্টার মা ওম্মে কুলসুম। শোকে স্তব্ধতায় পুরো গ্রাম। পরিবারকে সান্ত্বনা দেওয়ার জন্য ছুটে আসছে গ্রামের বাসিন্দারা। 

নিহতের বাবা শাহজাহান মাস্টার বলেন, শনিবার গভীর রাতে উখিয়ার হরিণমারা এলাকায় পাহাড়ের মাটি পাচার করা হচ্ছিল। খবর পেয়ে  মোটরসাইকেলে করে আমার ছেলে সাজ্জাদ ঘটনাস্থলে গেলে মাটি পাচারকারীরা ট্রাক চাপা দিয়ে আমার ছেলে'কে হত্যা করে। রবিবার দুপুরে ময়নাতদন্ত শেষে ছেলের কর্মস্থল উখিয়ায়

প্রথম জানাজার পর আমার ছেলের মরদেহ গ্রামে পৌঁছায়। এশার নামাজের পর দ্বিতীয় জানান শেষে তাকে ভবেরচর কেন্দ্রীয় কবরস্থানে দাফন করা হয়।

উল্লেখ্য, নিহত সাজ্জাদুজ্জামান কক্সবাজার দক্ষিণ বন বিভাগ ভুক্ত উখিয়া রেঞ্জের দোছড়ি বন বিটের দায়িত্বে ছিলেন। ২০২০ সালের ফেব্রুয়ারিতে বন বিভাগে যোগদান করেন। দাম্পত্য জীবনে তিনি এক কন্যা সন্তানের জনক ছিলেন।


আরও খবর



থাইল্যান্ডের সঙ্গে ৫ সমঝোতা ও চুক্তি সই

প্রকাশিত:শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:সোমবার ২৯ এপ্রিল ২০২৪ |

Image

থাইল্যান্ড ও বাংলাদেশের মধ্যে পাঁচটি কূটনৈতিক দলিলে স্বাক্ষর হয়েছে। এর মধ্যে একটি চুক্তি, তিনটি সমঝোতা স্মারক এবং একটি লেটার অব ইনটেন্ট বা অভিপ্রায়পত্র রয়েছে।

শুক্রবার (২৬ এপ্রিল) থাই প্রধানমন্ত্রীর কার্যালয় গভর্নমেন্ট হাউসে দেশটির প্রধানমন্ত্রী স্রেথা থাভিসিন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে এসব দলিলে স্বাক্ষর করেন সংশ্লিষ্টরা।

এর আগে থাই প্রধানমন্ত্রী জাঁকজমকপূর্ণ অনুষ্ঠানের মাধ্যমে বাংলাদেশের প্রধানমন্ত্রীকে স্বাগত জানান।

দ্বিপক্ষীয় বৈঠক শেষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বাংলাদেশের একটি বিশেষ অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগ করার জন্য থাইল্যান্ডকে প্রস্তাব দেওয়া হয়েছে। চলতি বছরই দেশটির সঙ্গে মুক্ত বাণিজ্য চুক্তি (এফটিএ) স্বাক্ষর করা হবে।

তিনি বলেন, বাংলাদেশের কাছে থাইল্যান্ড একটি সম্ভাবনাময় অংশীদার। দেশটির সঙ্গে বাংলাদেশের সরাসরি সমুদ্রবন্দর কেন্দ্রিক যোগাযোগের চেষ্টা করা হচ্ছে।

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) বিকেলে দুসিত প্রাসাদের অ্যামফোর্ন সাথার্ন থ্রোন হলে রাজা ও রানির সঙ্গে সাক্ষাৎ করেন তিনি। সাক্ষাৎকালে তারা কুশল বিনিময় এবং দ্বিপাক্ষিক বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন।

এদিন সকালে জাতিসংঘের এশীয় ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের অর্থনৈতিক ও সামাজিক কমিশনের (ইউএনএসক্যাপ) ৮০তম অধিবেশনে যোগ দেন।

২৪ থেকে ২৯ এপ্রিল সফরকালে বাংলাদেশের প্রধানমন্ত্রী থাইল্যান্ডের প্রধানমন্ত্রী থাভিসিনের সঙ্গে দ্বিপাক্ষিক আলোচনা করবেন। দুই দেশের মধ্যে একটি মুক্ত বাণিজ্য চুক্তির জন্য আলোচনার আগ্রহপত্রসহ বেশ কয়েকটি সহযোগিতার নথিতে স্বাক্ষর করবে বাংলাদেশ ও থাইল্যান্ড।

বাংলাদেশ এবং থাইল্যান্ড সরকারি পাসপোর্টধারীদের জন্য ভিসা অব্যাহতিসংক্রান্ত একটি চুক্তি স্বাক্ষর করতে পারে। পাশাপাশি শক্তি সহযোগিতার বিষয়ে একটি সমঝোতা স্মারক (এমওইউ), সম্পর্ক সম্প্রসারণের জন্য পর্যটন খাতে সহযোগিতা এবং শুল্কসংক্রান্ত পারস্পরিক সহযোগিতার বিষয়ে আরও দুটি সমঝোতা স্মারক স্বাক্ষর করতে পারে দুই দেশ।


আরও খবর



টি-টোয়েন্টি বিশ্বকাপে ফিরছেন না সুনিল নারিন

প্রকাশিত:মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:সোমবার ২৯ এপ্রিল ২০২৪ |

Image

আইপিএলে কলকাতা নাইট রাইডার্সের (কেকেআর) হয়ে যেভাবে জ্বলে উঠেছেন সুনিল নারিন, তাতে অনেকের মনে তৈরি হয়েছে কৌতুহলী প্রশ্ন। নারিনকে কি আগামী জুন থেকে শুরু হতে যাওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজের হয়ে খেলবেন?

ভক্তদের সেই কৌতুহলী প্রশ্নের উত্তর অবশ্য দিয়েছেন নারিন। ওয়েস্ট ইন্ডিজের জার্সিতে তিনি সংক্ষিপ্ত ফরম্যাটের বিশ্বকাপে খেলবেন কিনা, তা নিজেই জানিয়ে দিয়েছেন।

তবে নারিনের উত্তর শুনে হয়তো অনেক ভক্তরই মন খারাপ হবে। কারণ, গত সপ্তাহে কলকাতার হয়ে নিজের টি-টোয়েন্টি ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি হাঁকানো এই ক্যারিবীয় অলরাউন্ডার জানিয়ে দিয়েছেন, তিনি আর জাতীয় দলের জার্সিতে খেলবেন না। নারিন জানান, তার জন্য টি-টোয়েন্টি বিশ্বকাপের দরজা বন্ধ।

জাতীয় দলের জার্সিতে ফেরা নিয়ে নারিন বলেন, আমি সত্যিই খুশি যে সম্প্রতি আমার পারফরম্যান্স অনেককে প্রকাশ্যে তাদের অবসর ভেঙে আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলার ইচ্ছা প্রকাশ করতে অনুপ্রাণিত করেছে।

আমি সেই সিদ্ধান্তের (জাতীয় দলের হয়ে না ফেরা) নিয়ে সন্তুষ্ট। আমি কখনই হতাশ হতে চাই না। সেই দরজাটি এখন বন্ধ এবং ওয়েস্ট ইন্ডিজের হয়ে জুনে যারা মাঠে নামবে আমি তাদের সমর্থন করবো।-যোগ করেন নারিন।

তিনিও আর বলেন, যে ছেলেরা গত কয়েক মাস ধরে কঠোর পরিশ্রম করেছে এবং আমাদের দুর্দান্ত ভক্তদের দেখানোর যোগ্য যে তারা আরেকটি শিরোপা জিততে সক্ষম- আমি আপনাদের শুভ কামনা জানাই।

গত সপ্তাহে রাজস্থান রয়্যালসের বিপক্ষে ৫৬ বলে ১০৯ রানের দুর্দান্ত এক ইনিংস খেলেন নারিন। তবে নারিনের ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরিকে ম্লান করে পাল্টা সেঞ্চুরি হাঁকিয়ে রাজস্থানকে জয় এনে দেন জস বাটলার।

আইপিএলের চলতি মৌসুমে কলকাতার হয়ে যৌথভাবে সর্বোচ্চ উইকেটশিকারি নারিন। ২২.১১ গড়ে বোলিং করে শিকার করেন ৯ উইকেট। তার দুর্দান্ত পারফরম্যান্সের প্রশংসা করেন ওয়েস্ট ইন্ডিজের বর্তমান টি-টোয়েন্টি দলের অধিনায়ক রভম্যান পাওয়েল।

২০২৩ সালের নভেম্বরে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেন নারিন। তবে ২০১৯ সাল থেকেই ওয়েস্ট ইন্ডিজের জার্সি খেলেননি তিনি। আর জাতীয় দলের হয়ে খেলার ইচ্ছেও নেই নারিনের।


আরও খবর