Logo
শিরোনাম

লাগাম ছাড়া বাজার দর, দিশেহারা মানুষ

প্রকাশিত:শনিবার ২৪ জুন ২০২৩ | হালনাগাদ:সোমবার ২০ মে ২০24 |

Image

নদীর ছোট চিংড়ির দাম কেজিপ্রতি ১ হাজার ২০০ টাকা। ছোট বেলেও ৮০০ টাকার নিচে নেই। এছাড়া পাঙাশ, তেলাপিয়া, চাষের কই ইত্যাদি সস্তার মাছও ১৮০ থেকে ২৫০ টাকার আশপাশে। আর কাঁচামরিচের দাম গত সপ্তাহের তুলনায় প্রায় দ্বিগুণ হয়েছে। গত সপ্তাহে ১৩০-১৪০ টাকায় বিক্রি হওয়া কাঁচামরিচ এ সপ্তাহে দাম বেড়ে ২৫০-২৭০ টাকায় বিক্রি হচ্ছে। টমেটোও চড়া দামে বিক্রি হচ্ছে, প্রতি কেজি ৮০-৯০ টাকা। খুচরা বাজারেও দেশি পেঁয়াজের দাম প্রতি কেজি ৭০-৮০ টাকা। গত সপ্তাহের তুলনা এই সপ্তাহে বাজারে কোনো সবজির দাম কমেনি। বরং অধিকাংশ সবজির দাম এ সপ্তাহে বেড়েছে। বাজারে কম দামের সবজির মধ্যে আছে শুধু মিষ্টিকুমড়া, মিলছে প্রতি কেজি ৩০ টাকায়।

সরেজমিন রাজধানীর খিলগাঁও রেলগেট বাজার, মেরাদিয়া হাট, মালিবাগ বাজার এবং গোড়ানসহ কয়েকটি খুচরা বাজার ঘুরে সবজির দামের এমন চিত্র দেখা গেছে।

এ সময় দেখা যায়, গত সপ্তাহে কাঁচামরিচ ১৩০-১৪০ টাকায় বিক্রি হলেও বর্তমানে অস্বাভাবিকভাবে দাম বেড়ে প্রতি কেজি বিক্রি হচ্ছে ২৫০ থেকে ২৭০ টাকায়।

মরিচের দামের বিষয়ে খিলগাঁও বাজারের সবজি বিক্রেতা ফজলে রাব্বি বলেন, গত সপ্তাহে পাইকারি বাজার থেকে প্রতি পাল্লা (৫ কেজি) কাঁচা মরিচ ৪০০ থেকে ৫০০ টাকায় কিনেছি। কিন্তু গত দুদিন পাইকারি বাজারে কাঁচামরিচের দাম বেড়ে প্রতি পাল্লা বিক্রি হচ্ছে ১ হাজার ৫০ টাকায়।

বাজারে গাজরের দামও বাড়তি, প্রতি কেজি ৮০-৯০ টাকায় বিক্রি হচ্ছে। গত সপ্তাহে ৬০ টাকায় বিক্রি হওয়া করলা এ সপ্তাহে ২০ টাকা বেড়ে প্রতি কেজি ৮০ টাকায় বিক্রি হচ্ছে। টমেটো গত সপ্তাহে প্রতি কেজি ৬০ টাকায় বিক্রি হলেও এ সপ্তাহে তা বেড়ে ৮০-৯০ টাকায় পৌঁছেছে। গত সপ্তাহের ৬০ টাকায় বিক্রি হওয়া প্রতি কেজি বরবটি দাম বেড়ে এ সপ্তাহে হয়েছে ৮০ টাকা। তবে কচুর লতি গত সপ্তাহের মতো এ সপ্তাহেও প্রতি কেজি ৭০ থেকে ৮০ টাকায় বিক্রি হচ্ছে।

খিলগাঁও বাজারে সবজি কিনতে এসেছিলেন বেসরকারি চাকরিজীবী সোলায়মান হোসেন। কাঁচামরিচের দাম বাড়ায় একপ্রকার ক্ষুব্ধ তিনি। বলেন, ঈদে চলতে অনেক কষ্ট হবে, প্রতিটি পণ্যের দাম বাড়তি। বাজারে সাধারণ মানুষের নাগালের মধ্যে এখন কিছু নেই। আড়াইশ গ্রাম কাঁচামরিচ ৬০ টাকা কিনতে হলো, যা দুদিন আগেও ৩০ টাকায় কিনেছি। ব্যবসায়ীদের এভাবে সুযোগ বুঝে দাম বাড়ানোটা ঠিক হচ্ছে না। সরকারের এ বিষয়ে নজর দেওয়া উচিত।

মেরাদিয়া হাটের খুচরা সবজি বিক্রেতা মো জাহাঙ্গীর বলেন, এ সপ্তাহে কাঁচামরিচের দাম অতিরিক্ত বেড়েছে। আর দাম বেড়েছে করলা, টমেটো এবং শসার। মোট কথা এই সপ্তাহে বাজারে সবকিছু দাম ঊর্ধ্বমুখী, যদিও ঈদে সবজির দাম কমার কথা। উল্টো এবার সব ধরনের সবজির দামই বাড়ছে, আপাতত দাম কমার কোনো সম্ভাবনা নেই। পশ্চিম আগারগাঁও ছাড়াও মিরপুর-১, উত্তরা আজমপুর, মহাখালী, শাহজাহানপুর, মালিবাগ, রামপুরা, শ্যামবাজার, সূত্রাপুর ও কারওয়ান বাজার ঘুরে দেখেছেন। এসব বাজারে দেখা গেছে, নদী, খাল, বিল ও হাওরের মতো প্রাকৃতিক জলাশয়ের মাছের দাম অত্যধিক। আর যেসব মাছ চাষ হয়, সেগুলোর দামও বছরখানেক আগের তুলনায় ৩০ থেকে ৪০ শতাংশ বেশি।

পশ্চিম আগারগাঁও বাজারের মাছ বিক্রেতা আব্বাস উদ্দিন বলেন, এক বছর আগেও এক কেজি পাঙাশ ১১০ থেকে ১২০ টাকায় বিক্রি করেছেন। এখন কিনতেই হচ্ছে ১৬০ থেকে ১৬৫ টাকা কেজি। বিক্রি করেন ১৮০ টাকায়। পবিত্র ঈদুল ফিতরের আগে দাম কেজিতে আরও ২০ টাকা বেশি ছিল।

পশ্চিম রামপুরার মাছ বিক্রেতা আলী হোসেন বলেন, ওই বাজারে আগের দিনে ৫০০ কেজির মতো পাঙাশ বিক্রি হতো। এখন সেটা দেড় থেকে দুই হাজার কেজিতে উঠেছে। এর কারণ অন্যান্য মাছ, ব্রয়লার মুরগি ও গরুর মাংসের দাম বেড়ে যাওয়া এবং মানুষের আর্থিক পরিস্থিতি খারাপ হয়ে যাওয়া। তিনি বলেন, দাম বাড়লেও এখনো কম দামে পাঙাশই কেনা যায়।

আব্বাস উদ্দিন যে কথাটি বলেছেন, গত মার্চে সেই বাস্তবতার চিত্র উঠে এসেছিল সাউথ এশিয়ান নেটওয়ার্ক অন ইকোনমিক মডেলিংয়ের (সানেম) জরিপে। সংস্থাটি বলেছিল, মূল্যস্ফীতির চাপে ৯৬ শতাংশ পরিবার মাংস খাওয়া কমিয়েছে। মাছ ও ডিম খাওয়া কমিয়েছে যথাক্রমে ৮৮ ও ৭৭ শতাংশ পরিবার। অনেকে খাদ্যাভ্যাস বদলেছেন।

মধ্যম আয়ের পরিবার চাল, ডালের দাম বাড়লে যতটা বিপাকে পড়ে, তার চেয়ে বেশি চাপে পড়ে মাছ-মাংসের দাম নিয়ে। বেসরকারি চাকরিজীবী শহীদুল্লাহ বলেন, তার চার সদস্যের বাসায় মাসে ২৫ কেজির এক বস্তা চাল লাগে। চালের দাম কেজিতে ৫ টাকা বাড়লে তার মাসে খরচ বাড়ে ১২৫ টাকা। কিন্তু এখন দুই কেজি মাছ কিনতেই এই পরিমাণ টাকা বাড়তি চলে যাচ্ছে। আবার ব্রয়লার মুরগি, ডিম ও গরুর মাংসের দামও আর আগের জায়গায় ফিরছে না। কৃষি বিপণন অধিদপ্তরের হিসাবে, ২০২০ সালে ফার্মের মুরগির গড় দাম ছিল ১২৫ টাকা কেজি। কিন্তু এক বছর ধরে ব্রয়লার মুরগির দাম ব্যাপক চড়া, বেশির ভাগ সময় ১৮০ থেকে ২০০ টাকার মধ্যে কেনাবেচা হয়েছে। গতকাল দর ছিল বাজারভেদে ১৭০ থেকে ১৯০ টাকা কেজি।

ডিমের চিত্রও একই। সাধারণ বাজারে ডিমের ডজন ৯০ থেকে ১১০ টাকার মধ্যে ওঠানামা করতো। গত এক বছরে বেশির ভাগ সময় তা ১৪০ টাকার আশপাশে ছিল। গতকাল দর ছিল ১৩৫ থেকে ১৪০ টাকা।

গরুর মাংসের দাম ধারাবাহিকভাবে বাড়ছে। শুক্রবার বিক্রি হয়েছে ৭৫০ থেকে ৮০০ টাকা কেজি। কৃষি বিপণন অধিদপ্তরের হিসাবে, ২০২০ সালে গড় দাম ছিল ৫৩৬ টাকা।


আরও খবর



রাশিয়ার বিমানঘাঁটিতে হামলা, যুদ্ধবিমানসহ জ্বালানি স্থাপনা ধ্বংস

প্রকাশিত:শুক্রবার ১৭ মে ২০২৪ | হালনাগাদ:সোমবার ২০ মে ২০24 |

Image

ডিজিটাল ডেস্ক:

মস্কো অধিকৃত ক্রিমিয়ার বেলবেক বিমানঘাঁটিতে বিমান হামলা চালিয়েছে ইউক্রেন। এতে ইউক্রেনের তিনটি যুদ্ধবিমান ও একটি জ্বালানি স্থাপনা ধ্বংস হয়েছে। চলতি সপ্তাহে এ হামলা হয়েছে বলে মার্কিন বাণিজ্যিক স্যাটেলাইট সংস্থা ম্যাক্সার এ তথ্য নিশ্চিত করেছে। খবর রয়টার্সের।

গতকাল বৃহস্পতিবার স্যাটেলাইটের মাধ্যমে এসব ছবি তোলা হয়। ছবিতে দেখা যায়, দুইটি মিগ-৩১ যুদ্ধবিমান এবং সু-২৭ যুদ্ধবিমান ধ্বংস হয়েছে। এছাড়া মিগ-২৯ মডেলের আরও একটি যুদ্ধ বিমান ক্ষতিগ্রস্ত হয়েছে।
তবে এই হামলার দাবি নিয়ে এখন পর্যন্ত প্রকাশ্যে কোনো মন্তব্য করেনি ইউক্রেন।

এদিকে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, গতকাল বৃহস্পতিবার ইউক্রেন রাতভর ক্রিমিয়া হামলা চালিয়েছে। তবে আমাদের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা ইউক্রেনের পাঁচটি দীর্ঘ পাল্লার ক্ষেপণাস্ত্র প্রতিহত করেছে।


এর আগে গত বুধবার রাশিয়া জানায়, তারা ক্রিমিয়ায় ১০টি দীর্ঘ পাল্লার ক্ষেপণাস্ত্র প্রতিহত করেছে। তবে এতে কোনো হতাহত বা ক্ষয়ক্ষতি হয়নি।

২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযানের ঘোষণা দেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এরপর আজ পর্যন্ত টানা ৮১৩ দিনের মতো চলছে দেশ দুইটির সংঘাত। এতে দুই পক্ষের বহু হতাহতের খবর পাওয়া যাচ্ছে।

তবে যুদ্ধ বন্ধে এখন পর্যন্ত কোনো লক্ষণ নেই। উল্টো পূর্ব ইউক্রেনে দেশ দুইটির মধ্যে সংঘাতের পরিমাণ অনেক বেড়েছে।


আরও খবর



৪০০ ত্রাণবাহী ট্রাক গাজায় প্রবেশ করেছে

প্রকাশিত:শুক্রবার ০৩ মে ২০২৪ | হালনাগাদ:শনিবার ১৮ মে ২০২৪ |

Image

ইসরায়েলি কর্তৃপক্ষ জানিয়েছে, ফিলিস্তিনের গাজায় ৪০০ ত্রাণবাহী ট্রাক প্রবেশ করেছে। ইসরায়েলি সরকারি কার্যক্রমের সমন্বয়কারী সংস্থা ট্রাকগুলো গাজায় প্রবেশের অনুমোদন দেয়।

এক এক্স বার্তায় সংস্থাটি জানায়, যুদ্ধবিধ্বস্ত উত্তর গাজায় বিমান থেকে মানবিক সহায়তা দেওয় হয়েছে। পাশাপাশি ২২ ট্রাক ত্রাণ উত্তর গাজায় সরবরাহ করা হয়েছে বলেও জানানো হয়েছে।

গাজার সরকারি মিডিয়া অফিস জানিয়েছে, এপ্রিলে প্রতিদিন গড়ে ১৬৩টি ত্রাণবাহী ট্রাক গাজায় প্রবেশের অনুমোদন দিয়েছে ইসরায়েল।

তবে ইসরায়েল যে সংখ্যক ত্রাণবাহী ট্রাক গাজায় প্রবেশের অনুমোদন দিয়েছে তা প্রয়োজনের তুলনায় অত্যন্ত কম। কারণ অবরুদ্ধ এলাকায় প্রতিদিন এক হাজার ত্রাণবাহী ট্রাক দরকার।

এদিকে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন বলেছেন, মার্কিন সেনাদের ওপর হামলার পরিকল্পনা হামাসের নেই। অর্থাৎ এরকম কোনো ইঙ্গিত তিনি পাননি।

বর্তমানে গাজা উপকূলে সাময়িকভাবে জেটি নির্মাণ করছে যুক্তরাষ্ট্র। যেখানে এক হাজারের মতো মার্কিন সেনা কাজ করছে। মূলত গাজায় ত্রাণ সহায়তা সরবরাহ করতেই এমন জেটি নির্মাণ করা হচ্ছে।

 


আরও খবর



ইউক্রেনকে প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র দিচ্ছে যুক্তরাষ্ট্র

প্রকাশিত:শনিবার ২৭ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:রবিবার ১৯ মে ২০২৪ |

Image

মার্কিন প্রতিরক্ষা বিভাগ পেন্টাগন জানিয়েছে, দ্রুতই নতুন সামরিক সহায়তা প্যাকেজের আওতায় যুক্তরাষ্ট্র প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র দিচ্ছে ইউক্রেনকে।

দেশটির প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন জানিয়েছেন, যুক্তরাষ্ট্র এজন্য প্রায় ছয় বিলিয়ন ডলার ব্যয় করবে। তবে এ প্যাকেজে প্যাট্রিয়ট এয়ার ডিফেন্স ব্যাটারি থাকবে না।

প্রতিটি প্যাট্রিয়ট ব্যাটারির (পূর্ণাঙ্গ ক্ষেপণাস্ত্র সিস্টেম) দাম প্রায় এক বিলিয়ন ডলার আর প্রতিটি ক্ষেপণাস্ত্রের দাম প্রায় চল্লিশ লাখ ডলার।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, রাশিয়ার ক্রমবর্ধমান বিমান হামলা মোকাবিলায় প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র জরুরি প্রয়োজন যা এখনই জীবন রক্ষা করতে পারে ও করা উচিত

বিবিসিকে একটি সূত্র জানিয়েছে, প্রেসিডেন্ট জো বাইডেন বুধবার যে ৬০ বিলিয়ন ডলারের সহায়তা প্যাকেজে স্বাক্ষর করেছেন তারই অংশ হিসেবে এই ছয় বিলিয়ন ডলারের সহায়তা দেওয়া হচ্ছে ইউক্রেনকে।

শিগগিরই আরও এক বিলিয়ন ডলারের সহায়তা দেওয়া হবে।

অস্টিন এক সংবাদ সম্মেলনে বলেছেন, যুক্তরাষ্ট্র তার সবচেয়ে বৃহৎ নিরাপত্তা সহায়তা প্যাকেজ দেওয়ার অঙ্গীকার করেছে এবং খুব শিগগিরই এগুলো ইউক্রেনকে সরবরাহ করা হবে।

এর মধ্যে আছে বিমান প্রতিরক্ষা যুদ্ধাস্ত্র, কাউন্টার ড্রোন সিস্টেম এবং গোলাবারুদ (তবে প্যাট্রিয়ট নয়)।

এটা এমন নয় যে শুধু প্যাট্রিয়ট তাদের (ইউক্রেনের) দরকার। তাদের অন্য ধরনের সিস্টেম ও ইন্টারসেপ্টর (ড্রোন বা ক্ষেপণাস্ত্র ভূপাতিত করা বা আকাশেই ধ্বংস করতে ব্যবহৃত হয়), বলছিলেন অস্টিন। আমি প্যাট্রিয়ট তৈরির বিষয়ে আমাদের সবাইকে সতর্ক করবো

তিনি জানান, আরও ক্ষেপণাস্ত্র কিয়েভকে শিগগিরই দেওয়া হবে এবং এ নিয়ে ইউরোপীয় অন্য অংশীদারদের সঙ্গে আলোচনা চলছে।

ইউএস জয়েন্ট চিফস অফ স্টাফ চেয়ারম্যান জেনারেল চার্লস ব্রাউন বলেছেন, রণাঙ্গনে গোলার যথাযথ ব্যবহারের যে প্রয়োজনীয়তা ইউক্রেনের সেটি মেটাতে পারবে এবারের এই সহায়তা।

তবে এবারের যে সহায়তা প্যাকেজ তার কিছু অংশ ব্যবহার হবে ইউক্রেনের নিজস্ব প্রতিরক্ষা শিল্প তৈরির জন্য যাতে তারা নিজেরাই প্রয়োজনমতো গোলাবারুদ উৎপাদন করতে পারে।

অস্টিন আরও বলেছেন, রাশিয়া ইতোমধ্যেই তাদের গোলাবারুদ ও অন্য অস্ত্রের উৎপাদনের পরিমাণ বাড়িয়েছে। একই সঙ্গে তারা ইরান ও উত্তর কোরিয়ার সরবরাহ সহায়তাও পাচ্ছে।


আরও খবর



বারাণসী কেন্দ্রে মনোনয়নপত্র জমা দিলেন নরেন্দ্র মোদি

প্রকাশিত:মঙ্গলবার ১৪ মে ২০২৪ | হালনাগাদ:সোমবার ২০ মে ২০24 |

Image

  ডিজিটাল ডেস্ক:


ভারতের উত্তরপ্রদেশের বারাণসী কেন্দ্রে মনোনয়নপত্র জমা দিয়েছেন দেশটির বর্তমান প্রধানমন্ত্রী ও বিজেপি প্রার্থী নরেন্দ্র মোদি।


 আজ মঙ্গলবার (১৪ মে) সকাল ১১টা ৪০ মিনিটে বারাণসীর জেলা প্রশাসক কার্যালয়ে মনোনয়নপত্র জমা দেন তিনি। প্রধানমন্ত্রীর হাত থেকে মনোনয়নপত্র জমা নিয়েছেন জেলা প্রশাসক এস রাজালিঙ্গম। খবর এনডিটিভি।


মনোনয়নপত্র জমার আগে বারাণসীতে কাল ভৈরব মন্দিরে এবং দশাশ্বমেধ ঘাটে গঙ্গাপুজা করেন। এর পর নমো ঘাটে ক্রুজে ভ্রমণ করেন মোদি। 


মনোনয়নপত্র জমা উপলক্ষে বিজেপির পক্ষ থেকে গতকাল (সোমবার ১৩ মে) বিকালে প্রায় ৬ কিলোমিটার দীর্ঘ রোড শো করা হয়।



মনোনয়নপত্র জমা দেওয়ার সময় তার সঙ্গে ছিলেন চার প্রস্তাবকের অন্যতম পণ্ডিত জ্ঞানেশ্বর শাস্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং, বিজেপি সভাপতি জেপি নাড্ডা, উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথসহ এনডিএ শরিক দলগুলির নেতারা। 


আগামী ১ জুন সপ্তম ও শেষ দফায় ভোট দেওয়া হবে এই বারাণসী কেন্দ্রে। আজ মঙ্গলবারই ছিল এ আসনে মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন। 


এ নিয়ে তৃতীয়বারের জন্য বারাণসী কেন্দ্রে প্রতিদ্বন্দ্বিতা করতে চলেছেন নরেন্দ্র মোদি। এর আগে ২০১৪ সালে উত্তর প্রদেশের বারাণসী লোকসভা কেন্দ্র থেকে জিতে প্রথমবার প্রধানমন্ত্রী হয়েছিলেন নরেন্দ্র মোদী। ২০১৯ সালেও এই কেন্দ্র থেকেই জিতে দ্বিতীয়বারের জন্য প্রধানমন্ত্রী হন তিনি।


এবার মোট সাত দফায় দেশটির ৫৪৩ টি লোকসভা আসনে ভোট নেওয়া হবে। সেক্ষেত্রে প্রথম চার দফার ভোটের মধ্যে ৩৭৯ আসনে ভোট নেওয়া সম্পন্ন হয়েছে।  বাকি আছে আরো তিন দফা। পঞ্চম দফার ভোট আগামী ২০ মে, ষষ্ঠ দফা ২৬ মে এবং সপ্তম ও শেষ দফার ভোট ১ জুন। 


আরও খবর



রাতেও জ্বলবে সুন্দরবনে আগুন, ৩ সদস্যর তদন্ত কমিটি গঠন

প্রকাশিত:রবিবার ০৫ মে ২০২৪ | হালনাগাদ:রবিবার ১৯ মে ২০২৪ |

Image

এম.পলাশ শরীফ, মোরেলগঞ্জ (বাগেরহাট)

 পূর্ব সুন্দরবনের চাঁদপাই রেঞ্জের আমরবুনিয়ার ড্রেনের ছিলা এলাকায় লাগা আগুন এখনও জ্বলছে। আগুন নেভাতে ফায়ার সার্ভিস ওই এলাকায় পৌঁছালেও আগুনের কাছেই যেতে পারেনি। সন্ধ্যা হওয়ায় এবং কাছাকাছি কোনও পানির উৎস না থাকায় আগুন নেভানোর কাজ শুরু করা যায়নি। রবিবার সকাল ৬টা থেকে আগুন নেভানোর কাজ শুরু করা হবে। এদিকে এ ঘটনায় তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে বলে পূর্ব সুন্দরবনের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) কাজী নুরুল করিম রাত ১০টায় এ তথ্য নিশ্চিত করেন।

নুরুল করিম বলেন, প্রচন্ড তাপপ্রবাহ ও দুর্গম এলাকায় আগুন লাগার খবর পেয়ে দমকল বাহিনী নিয়ে ছুটে যাই। প্রথমে আগুন নিয়ন্ত্রণে পানির উৎস খুঁজি। কিন্তু কাছাকাছি কোনও পানি পাওয়া যায়নি। অনেক দূরে ভোলা নদী থেকে পানি এনে আগুন নিয়ন্ত্রণ করতে হবে। এরই মধ্যে সন্ধ্যা হয়ে যায়। তাই আগুনের কাছে আর যাওয়া সম্ভব হয়নি। তবে স্থানীয় এলাকাবাসী এবং বনরক্ষীদের চেষ্টায় অল্প পানি সরবরাহ করে প্রাথমিকভাবে আগুন যাতে ছড়াতে না পারে সেটি করা হয়েছে।

 রবিবার সকালে আমরবুনিয়া এলাকার ভোলা নদী থেকে পানির সংযোগ স্থাপন করে আগুন পুরোপুরি নিয়ন্ত্রণে আনা হবে উল্লেখ করে তিনি বলেন, আগুন বেশি দূর ছড়াতে পারেনি। অল্প অল্প করে জ্বলছে, রাতের মধ্যেও ছড়ানোর সম্ভাবনা নেই।

কী করে আগুন লেগেছে জানতে চাইলে ডিএফও নুরুল করিম বলেন, এখনও সঠিক কারণ বের করা যায়নি। তবে স্থানীয় কয়েকজন একেক তথ্য দিচ্ছে। সব তথ্যই আমলে নিয়ে পূর্ব সুন্দরবনের চাঁদপাই রেঞ্জের সহকারী বন সংরক্ষক (এসিএফ) রানা দেবকে প্রধান করে তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

কমিটির অন্য দুই সদস্য হলেন চাঁদপাই রেঞ্জের জিউধার স্টেশন অফিসার ওবায়দুর রহমান এবং ধানসাগর স্টেশন অফিসার রবিউল ইসলাম। আগামী ৭ কার্যদিবসের মধ্যে আগুন লাগার সঠিক কারন উল্লেখ করে প্রতিবেদন জমা দেবে এই কমিটি।

মোরেলগঞ্জের নিশানবাড়িয়া ইউনিয়নের চেয়ারম্যান সাইফুল ইসলাম বলেন, শনিবার দুপুরে প্রথমে আগুন লাগে সুন্দরবনের ড্রেনের ছিলা এলাকায়। বিকাল সাড়ে ৪টায় আগুন ছড়িয়ে পড়লে এলাকায় জানাজানি হয়। এরপর স্থানীয় এলাকাবাসী ও বনরক্ষীদের সমন্বয়ে প্রাথমিকভাবে আগুন নেভানোর চেষ্টা করি। পরে বাগেরহাট ও মোরেলগঞ্জ থেকে ফায়ার সার্ভিসের দুটি ইউনিট আসে। কিন্তু সন্ধ্যা গড়িয়ে গেলে দমকল বাহিনীর সদস্যরা কাজ শুরু করতে পারেনি। রবিবার ভোর থেকে আগুন নেভানোর কাজ শুরু করবেন তারা।

বাগেরহাট ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের উপ-সহকারী পরিচালক সাইদুল আলম চৌধুরী বলেন, বিকালে আগুনের খবর পেয়ে দুটি ইউনিট ঘটনাস্থলে পৌঁছালেও নানা প্রতিকূলতার কারণে আগুন নেভানোর কাজ শুরু করতে পারেনি। তবে আগুন লাগার ঘটনাস্থল চিহ্নিত করে রাখা হয়েছে। সকাল  থেকে কাজ শুরু করে। 


আরও খবর