Logo
শিরোনাম

ব্যাংকে নগদ টাকার সংকট বাড়ছে

প্রকাশিত:বুধবার ১৫ নভেম্বর ২০২৩ | হালনাগাদ:বৃহস্পতিবার ৩০ নভেম্বর ২০২৩ |

Image

ব্যাংক খাতে নগদ টাকার সংকট দিন দিন তীব্র হচ্ছে। ফলে অনেক ব্যাংককে এখন ধার করে দৈনন্দিন কার্যক্রম চালাতে হচ্ছে। ফলে প্রতিদিনই চড়ছে আন্তঃব্যাংক কলমানির সুদহার। গতকাল কলমানির সর্বোচ্চ সুদ উঠেছে ৯ দশমিক ২৫ শতাংশে, যা গত কয়েক বছরের মধ্যে সর্বোচ্চ। কলমানির পাশাপাশি শর্ট নোটিশে অর্থ ধার নেওয়ার সুদের হারও বাড়ছে। এদিকে আন্তঃব্যাংকের পাশাপাশি বাংলাদেশ ব্যাংক থেকেও নিয়মিত ধার করে কার্যক্রম চালাচ্ছে বেশ কিছু ব্যাংক। সংশ্লিষ্টরা জানান, খেলাপি ঋণ বৃদ্ধি, প্রত্যাশিত মাত্রায় আমানত সংগ্রহ না হওয়া, বৈদেশিক মুদ্রার রিজার্ভ থেকে ডলার বিক্রি এবং সরকারকে ঋণ দেওয়ার কারণে ব্যাংক খাতে নগদ টাকার সংকট বেড়েছে। ফলে আন্তঃব্যাংক কলমানি ও কেন্দ্রীয় ব্যাংক থেকে নিয়মিত ধার করে চলতে হচ্ছে সংশ্লিষ্ট ব্যাংকগুলোকে।

সংকটের সময় এক ব্যাংক অন্য ব্যাংক থেকে, আবার ব্যাংক থেকে নন-ব্যাংক আর্থিক প্রতিষ্ঠানগুলো সাময়িক সময়ের জন্য টাকা ধার নেয়। সাধারণত একদিনের জন্য এই ধার নেওয়া হয়। এই ধার দেওয়া-নেওয়ার কার্যক্রম সম্পন্ন হয় যে ব্যবস্থায় তা আন্তঃব্যাংক কলমানি বাজার নামে পরিচিত। বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তারা জানান, গত বছরের শেষ দিকে কয়েকটি ব্যাংকের ঋণ অনিয়মের খবর জানাজানি হওয়ার পর ব্যাংক খাতের প্রতি মানুষের আস্থার সংকট তৈরি হয়। এর পর সংশ্লিষ্ট ব্যাংকগুলো থেকে টাকা তুলে নিতে থাকেন গ্রাহকরা। আবার সেই সময় ব্যাংকগুলোতে নতুন আমানত আসাও কমে যায়। এতে ওই ব্যাংকগুলোতে নগদ টাকার সংকট তৈরি হয়, যা এখনো কাটিয়ে উঠতে পারেনি ব্যাংকগুলো।

 এ ছাড়া দীর্ঘদিন ধরে দেশে উচ্চ মূল্যস্ফীতি বিরাজ করছে। এতে জীবনযাত্রার খরচ বেড়েছে। কিন্তু একই সময় মানুষের আয় খুব একটা বাড়েনি। আবার উচ্চ মূল্যস্ফীতির সময়ে ব্যাংকে আমানতের সুদের হার যেভাবে বাড়ার কথা, সেভাবে বাড়েনি। এতে ব্যাংকগুলো প্রত্যাশিত মাত্রায় আমানত পাচ্ছে না। আবার আগের বিতরণ হওয়া ঋণ সময়মতো ফেরত আসছে না। এর মধ্যেই বাণিজ্যিক ব্যাংকগুলো থেকে ঋণ নেওয়া বাড়িয়েছে সরকার। ফলে চলমান নগদ টাকার সংকট আরও বেড়েছে। আর এই সংকট সামাল দিতে আন্তঃব্যাংক কলমানির পাশাপাশি কেন্দ্রীয় ব্যাংকের দ্বারস্থ হচ্ছে অনেক ব্যাংক।

বাংলাদেশ ব্যাংকের তথ্য বলছে, গতকাল আন্তঃব্যাংক কলমানিতে সর্বোচ্চ ৯ দশমিক ২৫ শতাংশ সুদে ৪ হাজার ২৬১ কোটি টাকার লেনদেন হয়েছে। তবে গড় সুদের হার উঠে ৭ দশমিক ৯৯ শতাংশ। আগের দিন সর্বোচ্চ ৮ দশমিক ৩০ শতাংশ সুদে ৪ হাজার ৪১৬ কোটি টাকার লেনদেন হয়েছিল। আর ওই দিন গড় সুদের হার ছিল ৭ দশমিক ৯৪ শতাংশ। আন্তঃব্যাংক কলমানির সঙ্গে শর্ট নোটিশে ধারের সুদের হারও বাড়ছে।

গতকাল ৫ থেকে ১৪ দিন মেয়াদি ধারের সুদের হার ছিল ৯ থেকে ১০ দশমিক ৫০ শতাংশের মধ্যে।

বিশ্বব্যাংকের ঢাকা কার্যালয়ের সাবেক মুখ্য অর্থনীতিবিদ ড. জাহিদ হোসেন বলেন, অব্যাহত ডলার বিক্রি, আমানতের প্রবাহ কমে যাওয়া, খেলাপি ঋণ বেড়ে যাওয়া ও বাংলাদেশ ব্যাংকের সংকোচন নীতির কারণে ব্যাংক খাতে তারল্য সংকট বেড়েছে। এ মুহূর্তে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণের স্বার্থে সংকোচন নীতি থেকে সরে আসা সম্ভব নয়। তাই তারল্য সংকট কাটাতে ডলার বাজার ও ব্যাংকের সুশাসনের দিকে নজর দেওয়ার বিকল্প নেই। সে ক্ষেত্রে রেমিট্যান্স ও রপ্তানি আয় বাড়িয়ে ডলার বাজারকে স্থিতিশীল করতে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে। এ ছাড়া ঋণখেলাপিদের আইনের আওতায় আনার পাশাপাশি নতুন করে যাতে ব্যাংকে কোনো ধরনের অনিয়ম না হয় সেদিকে নজর দিতে হবে।

এদিকে বেশি সুদেও চাহিদামতো নগদ টাকার সংস্থান করতে না পেরে গতকালও বাংলাদেশ ব্যাংক থেকে বড় অঙ্কের স্বল্পমেয়াদি ধার করেছে বেশ কয়েকটি ব্যাংক। রেপো, তারল্য সহায়তা ও স্ট্যান্ডিং লেন্ডিং ফ্যাসিলিটি উপকরণের আওতায় প্রায় ১৫ হাজার কোটি টাকা ধার দেয় কেন্দ্রীয় ব্যাংক। আগের দিন এই ধারের পরিমাণ ছিল ১৩ হাজার ৩৭৭ কোটি টাকা।

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মেজবাউল হক বলেন, বিল ও বন্ডের বিপরীতে ব্যাংক থেকে সরকারকে ঋণ দেওয়া হচ্ছে। আবার ডলার বিক্রির বিপরীত টাকা উঠে আসছে। এখন যদি কেন্দ্রীয় ব্যাংক থেকে ধার না দেওয়া হয়, তা হলে সংকট বাড়বে। তা ছাড়া একবারে সব দিক দিয়ে সংকোচন করা যায় না। যে কারণে বাংলাদেশ ব্যাংক ধার দেওয়া অব্যাহত রেখেছে।

 


আরও খবর

কমছে সবজি ও ব্রয়লারের দাম

শুক্রবার ২৪ নভেম্বর ২০২৩




ডাক্তাররা ব্যবসা খুলে বসেছেন : হাইকোর্ট

প্রকাশিত:বুধবার ১৫ নভেম্বর ২০২৩ | হালনাগাদ:মঙ্গলবার ২৮ নভেম্বর ২০২৩ |

Image

চিকিৎসা সেবা বাদ দিয়ে ডাক্তাররা রোগীদের নিয়ে ব্যবসা খুলে বসেছেন বলে মন্তব্য করেছেন হাইকোর্ট। এ বার্তা জাতির কাছে যাওয়া উচিত বলেও মনে করেন আদালত। যাতে এ ধরনের ব্যবসা থেকে ভবিষ্যতে মানুষ মুখ ফিরিয়ে নেয়।

ভিকটিমদের সেবার নামে সিন্ডিকেটের কবলে চিকিৎসা ব্যবস্থা বলেও মন্তব্য করেন আদালত। আদালত আরও বলেন, আগে দেখতাম পরিবারের কোনো সদস্য ডাক্তার হলে তাদের আত্মীয়স্বজনরা ক্লিনিক খুলতেন। এখন ডাক্তারের পরিবার নয়, যে কেউ ক্লিনিকের ব্যবসা করছেন। তাছাড়া সরকারি হাসপাতাল থেকে দালালদের মাধ্যমে ক্লিনিকে রোগী নিয়ে যাওয়া হচ্ছে।

ভুল চিকিৎসায় রোগী মৃত্যুর অভিযোগে দায়ের হওয়া মামলায় হবিগঞ্জের দি জাপান বাংলাদেশ হাসপাতালের (ক্লিনিক) মালিক ও ডাক্তারসহ চারজনের আগাম জামিন আবেদন শুনানিতে ১৪ নভেম্বর হাইকোর্টের বিচারপতি মো. সাইফুর রহমান ও বিচারপতি বশির উল্লার সমন্বয়ে গঠিত বেঞ্চ এ মন্তব্য করেন।

এসময় জামিন না দিয়ে ডাক্তারসহ চারজনকে কারাগারে পাঠিয়েছেন আদালত। বিষয়টি নিশ্চিত করেন ডেপুর্টি অ্যাটর্নি জেনারেল কেএম মাসুদ রুমি।


আরও খবর



গাজায় ৮ হাজার ৭৯৬ জনের মৃত্যু

প্রকাশিত:বুধবার ০১ নভেম্বর ২০২৩ | হালনাগাদ:মঙ্গলবার ২৮ নভেম্বর ২০২৩ |

Image

গত অক্টোবর ইসরায়েলের বেশ কয়েকটি অবৈধ বসতিতে হামলা চালায় ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাস ওই হামলার প্রতিশোধ নিতে ওইদিন থেকেই গাজায় বিমান হামলা চালানো শুরু করে ইসরায়েলি বাহিনী এরপর গত ২৭ অক্টোবর ট্যাংক অন্যান্য সাঁজোয়া যান নিয়ে স্থল হামলা শুরু করে তারা ২৫ দিন ধরে গাজায় তাদের বিরামহীন হামলা চলছেই

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, এখন পর্যন্ত নির্বিচার হামলায় যত মানুষ নিহত হয়েছেন তার মধ্যে হাজার ৬৪৮ জনই হলো শিশু

ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) বুধবার জানিয়েছে, তারা গাজায় হামাসের ১১ হাজার স্থাপনার উপর হামলা চালিয়েছে এতে হামাসের অনেক সদস্য নিহত অবকাঠামো ক্ষতিগ্রস্ত হয়েছে

তবে পরিসংখ্যান বলছে ভিন্ন তথ্য। আন্তর্জাতিক বিভিন্ন সংবাদমাধ্যমের তথ্য অনুযায়ী, গাজায় এখন পর্যন্ত যত মানুষ নিহত হয়েছেন তার মধ্যে ৭০ শতাংশই হলো নারী শিশু। যারা কোনোভাবেই ইসরায়েলে হামলা চালানোর সঙ্গে সংশ্লিষ্ট ছিলেন না

হামাসের অবকাঠামোর উপর হামলার অজুহাতে বেসামরিকদের ভবন, হাসপাতাল, জাতিসংঘের আশ্রয়কেন্দ্র কোনো কিছুই ইসরায়েলের দখলদার সেনাদের হামলা থেকে বাদ যাচ্ছে না। গতকালও তারা ঘনবসতিপূর্ণ একটি শরণার্থী ক্যাম্পে হামলা চালিয়েছে। এতে ৫০ জনেরও বেশি মানুষ নিহত হয়েছেন


আরও খবর



নারায়ণগঞ্জে ওসিসহ তিন পুলিশকে জখম

প্রকাশিত:মঙ্গলবার ৩১ অক্টোবর ২০২৩ | হালনাগাদ:বুধবার ২৯ নভেম্বর ২০২৩ |

Image

বুলবুল আহমেদ সোহেল:বিএনপি ও জামায়াতে ইসলামীসহ সমমনা দলগুলোর ডাকা অবরোধের প্রথম দিনেই দেশের বিভিন্ন জায়গায় সহিংসতার খবর পাওয়া গেছে। এর মধ্যে নারায়ণগঞ্জে বিএনপির নেতাকর্মীদের সঙ্গে পুলিশের ব্যাপক সংঘর্ষ হয়েছে বলে জানা গেছে। ভাঙচুর করা হয়েছে বিভিন্ন যানবাহনে। এছাড়া নারায়ণগঞ্জের বন্দর এলাকা, গাজীপুর ও চট্টগ্রামে বেশ কয়েকটি গাড়িতে আগুন দেওয়া হয়েছে।

৩১ অক্টোবর সকাল সাড়ে ৮টার দিকে নারায়ণগঞ্জের আড়াইহাজারে ঢাকা-সিলেট মহাসড়কে বিএনপির নেতাকর্মীরা গাছের গুঁড়ি, সিমেন্টের পিলার ও টায়ারে আগুন জ্বালিয়ে অবরোধ করে। এছাড়া খণ্ড খণ্ড মিছিল করতে দেখা যায় তাদের। এ সময় বিএনপি সন্ত্রাস নৈরাজ্যের প্রতিবাদে মিছিল বের করে স্থানীয় আওয়ামী লীগের নেতাকর্মীরা। এতে দুপক্ষের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। পরে পরিস্থিতি নিয়ন্ত্রণে ঘটনাস্থলে গেলে ত্রিমুখী সংঘর্ষে পরিণত হয়।

সংঘর্ষে পাঁচরুখী এলাকায় রণক্ষেত্রে পরিণত হয়েছে। এ সময় ওসিসহ তিন পুলিশ সদস্য ও অন্তত ২০ জন আহত হয়েছেন। এর মধ্যে দুই পুলিশ সদস্যকে কুপিয়ে জখম করা হয়েছে বলে জানা গেছে। পরে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হলে টিয়াসসেল ও রাবার বুলেট পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার চেষ্টা করে। সকাল সোয়া ১০টায় পরিস্থিতি নিয়ন্ত্রণে এলে মহাসড়কে যান চলাচল শুরু হয়। আহত পুলিশ সদস্যদের ঢাকা মেডিকেলে প্রেরণ করা হয়।

এর আগে রাজধানীর মাতুয়াইল এলাকায় বিএনপি কর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়। পরে সেখান থেকে বিএনপির ৩০ নেতাকর্মীকে আটক করে পুলিশ।


আরও খবর



আলহাজ্ব সারোয়ার খান কলেজে নবীনবরণ অনুষ্ঠান অনুষ্ঠিত

প্রকাশিত:বৃহস্পতিবার ০৯ নভেম্বর ২০২৩ | হালনাগাদ:বুধবার ২৯ নভেম্বর ২০২৩ |

Image

সিনিয়র প্রতিবেদক: বৃহস্পতিবার সকাল ১০ টায় আলহাজ্ব সরোয়ার খান কলেজ অডিটোরিয়ামে এ উপলক্ষে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কলেজের অধ্যক্ষ মোঃ আলতাফ হোসেন ।

প্রধান অতিথি ছিলেন দিঘলিয়া উপজেলা নির্বাহী অফিসার খান মাসুম বিল্লাহ। বিশেষ অতিথি ছিলেন সরকারি সেনহাটি মাধ্যমিক বিদ্যালয় এর প্রধান শিক্ষক শেখ মোঃ ফরহাদ হোসেন ও কলেজ পরিচালনা পরিষদের সদস্য এম সিদ্দিক-উজ -জামান।

সহকরী অধ্যাপক শেখ মোঃ মনিরুল হক বাবুল ও সহকারী অধ্যাপক মোঃ লোকমান হোসেনের সঞ্চালনায় অন্যানের মধ্যে বক্তব্য রাখেন শিক্ষক প্রতিনিধি যথাক্রমে ডঃ পারভিন সুলতানা, এম মাসুদুল আনিস ও এস এম ছাখাওয়াত হোসেন, সহকরী অধ্যাপক মোঃ শফিকুল আলম , সহকারী অধ্যাপক মোঃ শফিকুল ইসলাম, সহকারী অধ্যাপক নবদ্বীপ ঢালী ,  সহকারী অধ্যাপক আবদুর রউফ, সহকারী অধ্যাপক নাসরিন সুলতানা, প্রভাষক ফয়সাল আহাম্মেদ, প্রভাষক হাসানুজ্জামান , প্রভাষক হাবিবুর রহমান, প্রভাষক ফেরদৌসুর রহমান, সহকারী শিক্ষক এস এম আলমগীর কবীর প্রমুখ ।

দ্বিতীয় পর্বে প্রদর্শক শেখ মুনির হোসেন শাহীনের সঞ্চালনায় সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

প্রধান অতিথির বক্তৃতায় দিঘলিয়া উপজেলা নির্বাহী অফিসার বলেন, বর্তমান সরকার শিক্ষা বান্ধক সরকার। এ সরকারের আমলে শিক্ষাখাতে অভূতপূর্ব উন্নয়ন সাধিত হয়েছে। শিক্ষার্থীদের প্রকৃত শিক্ষা লাভ করে দেশের স্বাধীনতা সার্বভৌমত্ব রক্ষায়  আত্মনিয়োগ করতে হবে। তিনি বলেন আলহাজ্ব সারোয়ার খান কলেজ স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে কাজ করে যাচ্ছে । আমি আশা করি দ্রুত এই কলেজটি বাংলাদেশের মধ্যে একটি শ্রেষ্ঠ কলেজে পরিণত হবে।

কলেজের অধ্যক্ষ মোহাম্মদ আলতাফ হোসেন বলেন, আজকের শিক্ষার্থী আগামী দিনের ভবিষ্যৎ। বর্তমান সরকারের মাননীয় প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনা  শিক্ষা খাতে সর্বোচ্চ বরাদ্দ প্রদান করে শিক্ষার্থীদের সুনাগরিক হিসেবে গড়ে তোলার সুযোগ দিয়েছেন । এজন্য আমি মাননীয় প্রধানমন্ত্রীকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাই।

 কলেজের সুযোগ্য সভাপতি  প্রকৌশলী সেখ মুনির আহমেদের নেতৃত্বে এ কলেজকে একটি মডেল কলেজ হিসেবে প্রতিষ্ঠা করার জন্য আমরা কাজ করছি।


আরও খবর



ভেনিসে ফিলিস্তিনিদের প্রতি সমর্থন জানিয়ে মিছিল, সমাবেশ

প্রকাশিত:সোমবার ০৬ নভেম্বর ২০২৩ | হালনাগাদ:বৃহস্পতিবার ৩০ নভেম্বর ২০২৩ |

Image

পলাশ রহমান,ইতালি :

ইতালির ভেনিসে ফিলিস্তিনিদের পক্ষে সমর্থন জানিয়ে বিশাল মিছিল, সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। কয়েক হাজার নারী পুরুষের মিছিল সমাবেশ থেকে 'পালেস্তিনা লিবেরা' বা ফ্রি প্যালেসটাইন বলে শ্লোগান দেয়া হয়।

রোববার সকাল ১০টায় মেসত্রে ট্রেন স্টেশন থেকে শুরু হওয়া মিছিলটি ১১টার দিকে শহরের প্রাণকেন্দ্র পিয়াচ্ছো ফেরেত্তোয় গিয়ে সংক্ষিপ্ত সমাবেশের মাধ্যমে শেষ হয়েছে। 

মিছিলটিকে কেন্দ্র করে শহরে যানজটের সৃষ্টি হয় এবং পুলিশ কড়া নিরাপত্তা বেস্টনি দিয়ে মিছিলটি ঘিরে রাখে। এ সময় শহরের বাসিন্দাদের বলতে শোনা যায়, স্মরণকালে তারা এই শহরে এতবড় মিছিল দেখেনি।