Logo
শিরোনাম

নাদিম হত্যার বিচার দাবিতে সোচ্চার সাংবাদিকরা

প্রকাশিত:শনিবার ১৭ জুন ২০২৩ | হালনাগাদ:রবিবার ১৯ মে ২০২৪ |

Image

জামাপুরের বকশিগঞ্জের সাংবাদিক গোলাম রব্বানী নাদিম হত্যায় দেশজুড়ে প্রতিবাদমুখর হয়ে উঠেছেন গণমাধ্যমকর্মীরা। সহকর্মী হত্যায় জড়িতদের অবিলম্বে গ্রেপ্তারসহ বিচারের মাধ্যমে দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে জেলায় জেলায় মানববন্ধন, পথসভা, বিক্ষোভ মিছিল করেছেন তারা।

এসব কর্মসূচি থেকে দাবি পূরণ না হলে আরো কঠোর আন্দোলনের হুশিয়ারিও দিয়েছেন সাংবাদিকরা। একই সঙ্গে সাংবাদিকদের কাজের পরিবেশ নিশ্চিতসহ ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলেরও দাবি জানিয়েছেন।

বুধবার রাতে পেশাগত দায়িত্ব পালন শেষে বাড়ি ফেরার পথে জামালপুরের বকশীগঞ্জের পাথাটিয়ায় পৌঁছালে অস্ত্রধারী ১০ থেকে ১২ জন দুর্বৃত্ত নাদিমকে পিটিয়ে জখম করে পালিয়ে যায়। পরে স্থানীয়রা তাকে উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যান।

এরপর রাত ১২টায় সেখান থেকে তাকে উন্নত চিকিৎসার জন্য জামালপুর জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়। তার অবস্থা আশঙ্কাজনক হওয়ায় বৃহস্পতিবার সকালে তাকে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় বিকেল পৌনে ৩টার দিকে তিনি মারা যান। বিভিন্ন জেলা থেকে প্রতিনিধিদের পাঠানো খবর-

নাদিম হত্যায় জড়িতদের দ্রুত শাস্তি নিশ্চিতের দাবিতে মুন্সীগঞ্জের শ্রীনগর প্রেসক্লাবের সামনে মানববন্ধন করেন বিভিন্ন গণমাধ্যমের কর্মীরা

বাগেরহাট : সাংবাদিক গোলাম রাব্বানী নাদিম হত্যার প্রতিবাদে বাগেরহাটে মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে। শুক্রবার বেলা ১১টায় বাগেরহাট প্রেস ক্লাবের সামনে জেলায় কর্মরত সাংবাদিকরা এই মানববন্ধন কর্মসূচি পালন করেন।

কর্মসূচি থেকে নাদিম হত্যার সঙ্গে জড়িতদের অবিলম্বে গ্রেপ্তার ও বিচার দাবি করে সাংবাদিক নেতারা বলেন, সাংবাদিক হত্যা করে পার পাওয়া যাবে না। মানববন্ধনে বক্তারা অভিযোগ করেন, সাধুরপাড়া ইউনিয়নের চেয়ারম্যান মাহমুদুল আলম বাবুর অপকর্ম নিয়ে সংবাদ প্রকাশের জেরে নাদিমকে হত্যা করা হয়েছে।

মানববন্ধনে বক্তব্য দেন, বাগেরহাট প্রেস ক্লাবের সভাপতি নীহার রঞ্জন সাহা, সাধারণ সম্পাদক তালুকদার আবদুল বাকি, সাবেক সভাপতি বাবুল সরদার, আহাদ উদ্দিন হায়দার ও বাগেরহাট টেলিভিশন জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের সভাপতি বিষ্ণু প্রসাদ চক্রবর্তী।

রাজবাড়ী : জামালপুরে দুর্বৃত্তদের হামলায় সাংবাদিক গোলাম রব্বানি নাদিম হত্যার প্রতিবাদে রাজবাড়ীর পাংশায় মানববন্ধন করেছেন স্থানীয় সাংবাদিকরা। শুক্রবার সকাল সাড়ে ১০টার দিকে পাংশা প্রেস ক্লাবের আয়োজনে শহরের মালেক প্লাজার সামনে ঘণ্টাব্যাপী মানববন্ধন কর্মসূচি পালিত হয়।

সাংবাদিক হত্যার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে মানববন্ধনে বক্তারা বলেন, সংবাদ প্রকাশের জেরে জামালপুরের সাংবাদিক গোলাম রব্বানিকে পিটিয়ে হত্যা করা হয়েছে। এই হত্যাকাণ্ডে জড়িতদের দ্রুত আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে। দেশে সাংবাদিক নির্যাতন বেড়েই চলেছে। সাংবাদিকদের কোনো নিরাপত্তা নেই।

পাংশা প্রেস ক্লাবের সভাপতি এস এম রাসেল কবিরের সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য দেন পাংশা প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক মাসুদ রানা বাদশা, সহসভাপতি আবদুর রশিদ, যুগ্ম সাধারণ সম্পাদক রতন মাহামুদ, সিনিয়র সাংবাদিক মাসুদ রেজা শিশির, এম এ জিন্নাহ।

কুষ্টিয়া : নৃশংসভাবে সাংবাদিক নাদিম হত্যার প্রতিবাদে কুষ্টিয়া প্রেস ক্লাবের সামনে সর্বস্তরের সাংবাদিকরা ব্যানারে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার সকাল সাড়ে ১০টায় এই মানববন্ধনে নেতারা অবিলম্বে নাদিম হত্যাকাণ্ডে জড়িত জামালপুরের সাধুরপাড়া ইউপি চেয়ারম্যান মাহমুদুল আলম বাবু গংয়ের গ্রেপ্তার ও দৃষ্টান্তমূলক বিচার দাবি করেন।

আর কত সাংবাদিকের প্রাণ গেলে বিচার পাব এমন প্রশ্ন রেখে মানববন্ধনে বক্তারা বলেন, আজ পর্যন্ত সাংবাদিকদের হত্যার দৃষ্টান্তমূলক শাস্তি না হওয়ায় একের পর এক সাংবাদিক হত্যার শিকার হচ্ছেন। দেশে আর কত সাংবাদিক হত্যার স্বীকার হবে? গুটিকয়েক সন্ত্রাসীদের কর্মকাণ্ডে সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ন হচ্ছে। জামালপুরের সাংবাদিক নাদিম হত্যায় জড়িতদের অবিলম্বে গ্রেপ্তারসহ দৃষ্টান্তমূলক বিচার না হলে আরো কঠোর আন্দোলন কর্মসূচির পথ বেছে নেওয়া ছাড়া আর কোনো বিকল্প থাকবে না বলেও হুশিয়ারি দিয়েছেন কুষ্টিয়ার সাংবাদিক নেতারা।

সাংবাদিক হাসান আলীর সঞ্চালনায় মানববন্ধনে কুষ্টিয়ার ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিক নেতারা বক্তব্য দেন। বক্তব্য দেন কুষ্টিয়া প্রেসক্লাবের সহসভাপতি গোলম মওলা, কোষাধক্ষ্য এম লিটন উজ জামান, নিউজ টোয়েন্টিফোর টেলিভিশনের স্টাফ রিপোর্টার জাহিদুজ্জামান, চ্যানেল টোয়েন্টিফোর টেলিভিশনের স্টাফ রিপোর্টার শরীফ বিশ্বাস, সময় টিভির জেলা প্রতিনিধি এস এম রাশেদ, দৈনিক সাগরখালী পত্রিকার প্রকাশক ও সম্পাদক মহাম্মদ আলী জোয়ার্দ্দার, দীপ্ত টিভির জেলা প্রতিনিধি দেবেশ চন্দ্র সরকার, বাংলাদেশ বেতারের প্রতিনিধি দেলোয়ার মানিক, মিরপুর প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক রাশেদুজ্জামান রিমন, বাংলা নিউজ টোয়েন্টিফোরের ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট জাহিদ হাসান।

খাগড়াছড়ি : জামালপুরের বাংলা নিউজের প্রতিনিধি ও বকশীগঞ্জ উপজেলার একাত্তর টেলিভিশনের সংবাদ সংগ্রাহক গোলাম রব্বানি নাদিমের হত্যাকারীদের দ্রুত গ্রেপ্তার করে দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে মানববন্ধন ও প্রতিবাদ সভা করেছে খাগড়াছড়ি সাংবাদিক ইউনিয়ন ও পেশাজীবী সাংবাদিকরা। শুক্রবার সকালে শহরের শহীদ মিনার প্রাঙ্গণে এই কর্মসূচি পালন করা হয়।

এ সময় বক্তারা দ্রুত গোলাম রব্বানি হত্যার নির্দেশদাতা বাবু চেয়ারম্যানসহ সব হত্যাকারীকে গ্রেপ্তার করে আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান। এ ছাড়া সারা দেশে সাংবাদিকদের হত্যা, মামলা দিয়ে হয়রানি বন্ধে সরকার ও আইনশৃঙ্খলা বাহিনীর হস্তক্ষেপ এবং সাংবাদিকদের পেশাগত দায়িত্ব পালন ও জীবনের সুরক্ষায় আলাদা আইন প্রণয়নের দাবিও জানান বক্তারা।

মানববন্ধন ও প্রতিবাদ সভায় খাগড়াছড়ি সাংবাদিক ইউনিয়নের সহসভাপতি দুলাল হোসেনের সঞ্চালনা ও ইউনিয়নের সভাপতি প্রদীপ চৌধুরীর সভাপতিত্বে বক্তব্য দেন প্রেস ক্লাবের সভাপতি জীতেন বড়ুয়া, সহসভাপতি মো. জহুরুল আলম, সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক সৈকত দেওয়ান, টেলিভিশন জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক এইচ এম প্রফুল্ল এবং টিআবি-খাগড়াছড়ির ম্যানেজার মো. আবদুর রহমান।

নাটোর : নাদিমের নৃশংস হত্যাকাণ্ডের প্রতিবাদ ও হত্যাকারীদের বিচারের দাবিতে তীব্র গরম উপেক্ষা করে মানববন্ধন করেছে নাটোরের সাংবাদিকরা। শুক্রবার বেলা ১১টার দিকে নাটোর শহরের পুরাতন বাসস্ট্যান্ড এলাকায় নাটোরে কর্মরত সাংবাদিকদের ব্যানারে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে নাটোরের গণমাধ্যমকর্মীরা নাদিম হত্যাকাণ্ডের তীব্র নিন্দা, প্রতিবাদ ও জড়িতদের দ্রুত গ্রেপ্তার করে আইনের আওতায় আনার জোর দাবি জানান।

ফরিদপুর : সাংবাদিক নাদিমকে হত্যার প্রতিবাদ ও বিচার দাবিতে ফরিদপুরে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল হয়েছে। শুক্রবার দুপুর ১২টার দিকে ফরিদপুর প্রেস ক্লাবের সামনে মুজিব সড়কে জেলার কর্মরত সাংবাদিকদের ব্যানারে এই মানববন্ধন ও বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়।

মানিকগঞ্জ : নাদিমের ওপর বর্বরোচিত হামলা ও হত্যার প্রতিবাদ এবং বিচারের দাবিতে মানিকগঞ্জে মানববন্ধন ও বিক্ষোভ হয়েছে। শুক্রবার দুপুর ১২টায় শহরের শহীদ রফিক সড়কের মানিকগঞ্জ প্রেস ক্লাব চত্বরে ঘণ্টাব্যাপী এই কর্মসূচি অনুষ্ঠিত হয়।

পঞ্চগড় : দুর্বৃত্তদের হামলায় জামালপুরে সাংবাদিক গোলাম রাব্বানী নাদিমকে হত্যার প্রতিবাদ ও জড়িতদের গ্রেপ্তারসহ শাস্তির দাবিতে মানববন্ধন ও পথসভা করেছেন পঞ্চগড়ে কর্মরত সাংবাদিকরা।

 


আরও খবর



ক্ষমতা দখল করে শাসকগোষ্ঠী আরও হিংস্র হয়ে উঠেছে: ফখরুল

প্রকাশিত:শুক্রবার ১৭ মে ২০২৪ | হালনাগাদ:রবিবার ১৯ মে ২০২৪ |

Image

ডিজিটাল ডেস্ক:


আওয়ামী শাসকগোষ্ঠী ‘ডামি’ নির্বাচনের মাধ্যমে ক্ষমতা দখল করে আরও হিংস্র হয়ে উঠেছে বলে মন্তব্য করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। 


নারায়ণগঞ্জ জেলা বিএনপির সভাপতি মুহাম্মদ গিয়াস উদ্দিনকে কারাগারে পাঠানোর ঘটনায় উদ্বেগ প্রকাশ করে শুক্রবার (১৭ মে) দেওয়া এক বিবৃতিতে এ কথা বলেন তিনি।


এর আগে গতকাল বৃহস্পতিবার নারায়ণগঞ্জের আড়াইহাজার উপজেলায় নাশকতার একটি মামলায় জেলা বিএনপির সভাপতি মুহাম্মদ গিয়াসউদ্দিনকে  কারাগারে পাঠিয়েছেন আদালত।



ফখরুল ইসলাম বলেন, অবৈধ রাষ্ট্রক্ষমতা টিকিয়ে রাখতে মিথ্যাচার, ভয়ভীতি প্রদর্শন ও অপকৌশলের মাধ্যমে বিএনপিসহ গণতন্ত্রমনা বিরোধী দল, ভিন্ন মত ও পথের মানুষদের ওপর নিষ্ঠুর দমন-পীড়ন চালানো হচ্ছে। 


মিথ্যা ও বানোয়াট মামলায় সাজা প্রদানসহ জামিন নামঞ্জুর করে বিরোধী নেতা-কর্মীদের কারাগারে পাঠানোর মাধ্যমে দখলদার আওয়ামী সরকার দেশে ‘নব্য বাকশালী’ শাসন কায়েম করেছে বলে বিবৃতি জানান মির্জা ফখরুল ইসলাম আলমগীর। 



বিবৃতিতে বিএনপির মহাসচিব নারায়ণগঞ্জ জেলা বিএনপির সভাপতি গিয়াসউদ্দিনের বিরুদ্ধে দায়েরকৃত ‘মিথ্যা’ মামলা প্রত্যাহার ও অবিলম্বে তার নিঃশর্ত মুক্তির দাবি জানান তিনি।



আরও খবর



মোরেলগঞ্জের খাউলিয়ায় মারপিটে দিনমজুরের মৃত্যু

প্রকাশিত:রবিবার ২৮ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:শনিবার ১৮ মে ২০২৪ |

Image

এম.পলাশ শরীফ, নিজস্ব প্রতিবেদক: 

বাগেরহাটের মোরেলগঞ্জে জমির বিরোধে দিনমজুরকে পিটিয়ে হত্যার ঘটনায় মামলা দায়ের হয়েছে। নিহতের ছেলে রাসেল মুন্সী বাদি হয়ে মো. কালাম গাজী, কবির হাওলাদারসহ ৭ জনের বিরুদ্ধে বৃহস্পতিবার মামলাটি দায়ের করেন। যার মামলা নং-২৭, তারিখ-২৫.৪.২০২৪।

মামলা সূত্রে জানাগেছে, উপজেলার খাউলিয়া ইউনিয়নের চালিতাবুনিয়া গ্রামের দিনমজুর নূর ইসলাম মুন্সী প্রতিবেশী মো. কালাম গাজী ও মোঃ কবির হাওলাদারের সাথে বসতবাড়ির ৪০ শতক জমি নিয়ে দীর্ঘদিন ধরে বিরোধ চলে আসছে এর জের ধরে গত ১৩ এপ্রিল দুপুরে বসতবাড়ির জমি দখলে বাধা দিলে হামলা মারপিটের গুরুত্বর আহত হয় দিনমজুর।

পরবর্তীতে স্থানীয়রা আহতকে উদ্ধার করে মোরেলগঞ্জ স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়। পরবর্তী অবস্থার অবনতি হলে হাসপাতালের কতাব্যরত চিকিৎসক খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে প্রেরণ করে। সেখানে ১২ দিন চিকিৎসাধীন থাকাকালিন অবস্থায় (২৫ এপ্রিল বৃহস্পতিবার) দুপুরে নূর ইসলাম মুন্সীর মৃত্যু হয়।

   বৃহস্পতিবার বিকেলে মোরেলগঞ্জ থানা পুলিশ এজাহার নামীয় ৪ জনকে গ্রেফতার করতে সক্ষম হয়। আসামিরা হলেন, নিহতের বড় ভাই রহমান মুন্সি (৬৫) ছোট ভাই মোঃ দীন ইসলাম মুন্সী (৫০), ভাইজি কোকেলা বেগম (৪৮)। চাচাতো ভাই বেলায়েত মুন্সী (৬৫)। বাকি আসামিরা পলাতক রয়েছে। ওই দিনমজুরের ২ ছেলে ও  ৪ মেয়ে স্ত্রী রয়েছে।  

দিনমজুরের ছেলে মো. রাসেল মুন্সী, প্রতিবন্ধী বোন জনতা বেগম বলেন, আমার পিতাকে নির্মমভাবে হত্যা করা হয়েছে। আসামিদের ফাঁসি চাই তা হলে আমার পিতার আত্মার শান্তি পাবে।  

   এ বিষয়ে মোরেলগঞ্জ থানার এসআই জয়ন্ত কুমার বলেন, দিনমজুর নিহতের ঘটনায় ৪ জন আসামি ইতোমধ্যে গ্রেফতার হয়েছে। বাকি আসামিদের গ্রেফতারের চেষ্টা অব্যাহত রয়েছে।


আরও খবর



স্বাস্থ্য পরীক্ষার রিপোর্ট লাগবে হজযাত্রীদের

প্রকাশিত:শনিবার ২৭ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:রবিবার ১৯ মে ২০২৪ |

Image

হজযাত্রীদের টিকা গ্রহণের সময় স্বাস্থ্য পরীক্ষার রিপোর্ট লাগবে। সরকার নির্বাচিত মেডিকেল সেন্টারগুলো থেকে টিকা নেওয়ার আগে স্বাস্থ্য পরীক্ষার কিছু রিপোর্ট সাথে আনতে সুপারিশ করেছে স্বাস্থ্য অধিদপ্তর।

ধর্ম মন্ত্রণালয়ের হজ-১ শাখা থেকে জারিকৃত বিজ্ঞপ্তি অনুযায়ী, স্বাস্থ্য পরীক্ষার রিপোর্টগুলোর মধ্যে রয়েছে- ইউরিন আরএমই, আরবিএস, এক্সরে চেস্ট পিএ ভিউ, ইসিজি, সেরাম ক্রিয়াটিনিন, সিবিসি উইথ ইএসআর, ব্লাড গ্রুপিং এন্ড আরএইচ টাইপিং।

মোট ৮০টি স্বাস্থ্য সেবা ও টিকাদান কেন্দ্র থেকে টিকা গ্রহণ করতে পারবেন হজযাত্রীরা। সব জেলার সিভিল সার্জন অফিস ছাড়াও কেন্দ্রগুলোর মধ্যে রয়েছে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল, স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ ও মিটফোর্ড হাসপাতাল, শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতাল, কুর্মিটোলা জেনারেল হাসপাতাল, সম্মিলিত সামরিক হাসপাতাল, সরকারী কর্মচারী হাসপাতাল, ফুলবাড়ীয়া, মুগদা মেডিকেল কলেজ হাসপাতাল, কেন্দ্রীয় পুলিশ হাসপাতাল, রাজারবাগ, বাংলাদেশ সচিবালয় ক্লিনিক, গাজীপুরের শহীদ তাজউদ্দিন আহমেদ মেডিকেল কলেজ হাসপাতাল ও শহীদ আহসান উল্লাহ মাস্টার জেনারেল হাসপাতাল, চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল, সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতাল, খুলনা মেডিকেল কলেজ হাসপাতাল, বগুড়া ২৫০ শয্যাবিশিষ্ট মোহম্মদ আলী হাসপাতাল ও দিনাজপুর ২৫০ শয্যাবিশিষ্ট সদর হাসপাতাল।

এ সংক্রান্ত যে কোনো তথ্যের জন্য ১৬১৩৬ নম্বরে যোগাযোগ করতে বলা হয়েছে বিজ্ঞপ্তিতে।


আরও খবর



স্থানীয় সরকার নির্বাচনে ঋষির দলের ভরাডুবি

প্রকাশিত:সোমবার ০৬ মে ২০২৪ | হালনাগাদ:রবিবার ১৯ মে ২০২৪ |

Image

যুক্তরাজ্যে স্থানীয় সরকার নির্বাচন গত ২ মে অনুষ্ঠিত হয়েছে। এই স্থানীয় সরকার নির্বাচনে গত ৪০ বছরের ইতিহাসে সবচেয়ে বড় বিপর্যয়ের মুখে ঋষি সুনাকের ক্ষমতাসীন দল কনজারভেটিভ পার্টি। তৃতীয় অবস্থানে থাকা রাজনৈতিক দল লিবারেল ডেমোক্রেটিকের কাছে ভরাডুবি হয়েছে কনজারভেটিভের। খবর দ্য গার্ডিয়ানের।

এতে ১০৭ টি কাউন্সিলে ২৭,০০ কাউন্সিলর ও ১১ জন সিটি মেয়র নির্বাচিত হওয়ার জন্য সব রাজনৈতিক দল অংশগ্রহণ করে। নির্বাচিত ১১টি মেয়র আসনের মধ্যে ১০টি আসন হারিয়েছে কনজারভেটিভ। ১০টি আসনে মেয়র পদে বিপুল ভোটে জয়লাভ করেছে কিয়ার স্টারমারের নেতৃত্বাধীন লেবার পার্টি।

তৃতীয় অবস্থানে থাকা দল লিবারেল ডেমোক্রেটিক পার্টির কাছে হার মেনেছে কনজারভেটিভ, সুনাকের দলকে পেছনে ফেলে দ্বিতীয় অবস্থান দখল করে নিয়েছে লিবডেম। ১১৪০টি কাউন্সিলর পদে জয় পেয়েছে লেবার। লিবারেল ডেমোক্রেটিক পেয়েছে ৫২১টি, কনজারভেটিভ পেয়েছে ৫১৩টি, ইন্ডিপেন্ডেন্ট পেয়েছে ২২৮টি, গ্রিন পার্টি ১২১টি, রেসিডেনস অ্যাসোসিয়েশন পেয়েছে ৪৮টি।

১১টি মেয়র পদের মধ্যে লেবার যে ১০টি এলাকায় জিতেছেগ্রেটার লন্ডন, পূর্ব মিডল্যান্ডস, গ্রেটার ম্যানচেস্টার, লিভারপুল সিটি অঞ্চল, উত্তর পূর্ব, সালফোর্ড, সাউথ ইয়র্কশায়ার, ওয়েস্ট মিডল্যান্ডস, ওয়েস্ট ইয়র্কশায়ার এবং ইয়র্ক এবং উত্তর ইয়র্কশায়ার।

নির্বাচনী ফলাফলে হতাশা প্রকাশ করে প্রধানমন্ত্রী ঋষি সুনাক তার প্রতিক্রিয়ায় বলেছেন, স্থানীয় সরকার নির্বাচনে লেবার পার্টির বড় জয় হলেও আগামী জাতীয় নির্বাচনে এই প্রেক্ষাপট থাকবে না। বরং কনজারভেটিভকেই বেছে নেবে জনগণ। কনজারভেটিভ পার্টিকেই ভোট দিয়ে জয়যুক্ত করবে।

অন্যদিকে লেবার নেতা স্যার কিয়ার স্টারমার নির্বাচনী ফলে উচ্ছ্বসিত। তিনি আগামী জাতীয় নির্বাচনের আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী ঋষি সুনাককে। কিয়ার স্টারমার জাতীয় নির্বাচনের ঠিক আগমুহূর্তে স্থানীয় সরকার নির্বাচনের ফলাফলই জনগণের আগাম বার্তা যে, তারা পরিবর্তন চায়।


আরও খবর



প্রয়োজনে শুক্রবারও ক্লাস নেওয়া হবে

প্রকাশিত:রবিবার ০৫ মে ২০২৪ | হালনাগাদ:শনিবার ১৮ মে ২০২৪ |

Image

শিক্ষা কার্যক্রম সচল রাখতে প্রয়োজনে শুক্রবারও ক্লাস নেওয়া হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসানে চৌধুরী নওফেল। রবিবার (৫ মে) শিক্ষা মন্ত্রণালয়ের ভেরিফায়েড ফেসবুক পেজে মন্ত্রীর বরাত দিয়ে এ তথ্য জানানো হয়েছে।

প্রচণ্ড তাপপ্রবাহের কারণে দেওয়া ছুটি শেষে আজ রবিবার শিক্ষা প্রতিষ্ঠানে ক্লাস শুরু হয়েছে। শিক্ষা মন্ত্রণালয় আগেই ঘোষণা দিয়েছে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত শনিবারও ক্লাস চলবে।

এবার ফেসবুকে শিক্ষামন্ত্রী জানালেন, আমাদের এখন বছরে স্কুলের মোট কর্মদিবস ১৮৫টি। এর মধ্যে ২০ দিন নতুন শিক্ষাক্রমের মূল্যায়নের জন্য রাখা হয়েছে। স্কুলের কর্মদিবস যদি আরও কমে যায়, শিক্ষা কার্যক্রম সচল রাখতে প্রয়োজনে শুক্রবারও ক্লাস নেওয়া হবে।

এর আগে গত ৩০ এপ্রিলও মন্ত্রণালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে শিক্ষামন্ত্রী একই ধরনের কথা বলেছিলেন। ওইদিন তিনি বলেছিলেন, যদি শিক্ষাদিবস কমে যায়, তাহলে শিক্ষা কার্যক্রম সচল রাখতে প্রয়োজনে শুক্রবারও স্কুল খোলা রাখা হতে পারে। যদিও একদিন পর শিক্ষা মন্ত্রণালয় জানিয়েছিল শুক্রবার ক্লাস নেওয়ার চূড়ান্ত কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি।


আরও খবর

একাদশের ক্লাস শুরু ৩০ জুলাই

বৃহস্পতিবার ১৬ মে ২০২৪